fbpx
           
       
           
       
অনলাইনে নিজস্ব সংস্কৃতির প্রাধান্য নিশ্চিতে কানাডায় বিল
জুন ২২, ২০২২ ১০:৪৩ পূর্বাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোকে সম্প্রচার নিয়ন্ত্রকের অধীনে নিয়ে আসতে এবং নিজস্ব সংস্কৃতির প্রচার নিশ্চিত করতে একটি বিল পাশ করেছে কানাডা। মঙ্গলবার (২১ জুন) কানাডার সংসদের নিম্নকক্ষ এ সংক্রান্ত বিলটি পাশ করে।

পাশকৃত বিল অনুযায়ী নেটফ্লিক্স, ইউটিউব এবং স্পটিফাইয়ের মত সংস্থাগুলো কানাডিয়ান সঙ্গীত এবং গল্প প্রচারে বাধ্য থাকবে। খবর রয়টার্স।

মঙ্গলবার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল সরকার উত্থাপিত বিলটি সংসদের নিম্নকক্ষ হাউস অফ কমন্সের আইনপ্রণেতাদের প্রদত্ত ২০৮টি ভোট অর্জন করে। সংসদের প্রধান বিরোধীদল নিউ ডেমোক্র্যাট এবং ব্লক কুইবেকয়েস উভয়ই বিলে নিজেদের সমর্থন জ্ঞাপন করে।

কানাডার সংসদের নিম্নকক্ষ হাউস অফ কমন্স

বিলটি আইনে পরিণত হতে কানাডিয়ান সিনেটে বা উচ্চ কক্ষের সমর্থন প্রয়োজন হবে। সিনেটে বিলটি পাশের পর এটি একটি সি-১১ আইনে পরিণত হবে। উল্লেখ্য, সি-১১ আইন কানাডার সম্প্রচার সংক্রান্ত আইনের ধারাগুলো সংরক্ষণ করে।

কানাডিয়ান ঐতিহ্য বিষয়ক মন্ত্রী পাবলো রদ্রিগেজ বিলটির প্রসঙ্গে বলেন, ‘‘অনলাইনে প্রচারিত বাণিজ্যিক অনুষ্ঠানগুলোর জন্য এ বিল প্রণীত হয়েছে। তবে কোনো স্বতন্ত্র কানাডিয়ানের জন্য এটি প্রযোজ্য নয়।’’

তবে বিলটির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সমালোচকরা। তাদের দাবি, ফ্রিল্যান্সার ও স্বাধীন কন্টেন্ট নির্মাতাদের ওপর আইনের সম্ভাব্য প্রভাব পর্যালোচনা ছাড়াই এটি পাশ করা হয়েছে।

এনটি