fbpx
           
       
           
       
ডলার সংকট নিয়ন্ত্রণে অর্থ-বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশনা
মে ১৯, ২০২২ ৯:৫৩ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: ‘যুদ্ধের প্রভাবে বৈশ্বিক নানামুখী সংকটে নিত্যপণ্যের ঊর্ধ্বগতি ও ডলার সংকটসহ সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে সাশ্রয়ী পরিকল্পনা প্রণয়নে অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।’

বৃহস্পতিবার (১৯ মে) মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয় সাংবাদিকদের একথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের জানান, আমদানি-রফতানিতে সাশ্রয়ী পরিকল্পনা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে। বৈশ্বিক সংকটের কারণে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, পণ্য সরবরাহ এবং ডলার সংকটসহ সার্বিক পরিস্থিতি ব্যবস্থাপনায় শিগগিরই একটি সাশ্রয়ী পরিকল্পনা প্রস্তুত করতে বাণিজ্য মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়কে এ নির্দেশনা দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, জিনিসপত্রের দাম বেড়ে যাচ্ছে বা সরবরাহ কমে যাচ্ছে, এসব বিষয় আমরা কীভাবে নিয়ন্ত্রণ করতে পারব বা কোন জায়গায় আমাদের বিধিনিষেধ আরোপ করতে হবে বা কোন জায়গা তা শিথিল করতে হবে, এ বিষয়গুলো আগামী দুই তিন দিনের মধ্যে একটি কার্যকর আলাপ আলোচনা করা হবে। সেই সঙ্গে ডলার সংকটসহ সার্বিক পরিস্থিতি ব্যবস্থাপনায় শিগগিরই বাংলাদেশ ব্যাংককে নিয়ে বসে একটি সাশ্রয়ী পরিকল্পনা প্রস্তুত করতে বাণিজ্য মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে জুনের শেষ সপ্তাহের আগেই পদ্মা সেতু উদ্বোধনের জন্য পুরোপুরি প্রস্তুত হবে এবং জুনেই পদ্মা সেতুর উদ্বোধন হবে বলে মন্ত্রিসভায় আলোচনার কথা তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, পদ্মা সেতু জুন মাসের শেষে উদ্বোধন হচ্ছে। এর জন্য আমরাও প্রস্তুত রয়েছি। কিন্তু উদ্বোধনের তারিখ এখনো ঠিক হয়নি।

কোভিড সংক্রমণ নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করে বিশ্বব্যাংক বাংলাদেশকে ৯৪৫ মিলিয়ন ডলার ঋণ বরাদ্দ দেবে বলেও জানান তিনি।

এদিকে জেলা প্রশাসকের অনুমতি ছাড়া দেশের কোথাও কোনো হাট-বাজার বসানো যাবে না, এমন বিধান রেখে ‘হাট-বাজার স্থাপন ও ব্যবস্থাপনা আইন ২০২২’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

-এএ