fbpx
           
       
           
       
জামিআতুন নূর আল-ইসলামিয়া ঢাকা: ইফতা, আদব, মাদানী নেসাবে ভর্তি চলছে
এপ্রিল ২৪, ২০২২ ৩:৫০ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: রাজধানীর রামপুরার মৌলভীরটেকে অবস্থিত ইফতা, আদব ও মাদানী নেসাবের মানসম্মত প্রতিষ্ঠান ‘জামিআ’তুন নূর আল-ইসলামিয়া ঢাকা’য় ভর্তি শুরু হবে ৭ শাওয়াল (৯ মে) থেকে। কোটা পূরণ সাপেক্ষে ভর্তি চলবে।

জানা যায়, নিজস্ব জায়গার ওপর প্রতিষ্ঠিত এ জামিআয় অনলাইন/অফলাইন উভয় প্রক্রিয়ায় ভর্তি হওয়া যাবে। ভর্তি চলবে ইফতা, আদব, মাদানী নেসাব (১ম, ২য় ও ৩য় বর্ষ), হিফজ ও মক্তব বিভাগে। ২০০৯ সালে প্রতিষ্ঠিত এ জামিআ’য় কোটাভিত্তিক ছাত্র ভর্তি নেওয়া হয়। এখানে ছাত্রদের দরসগাহ ও ঘুমানোর জন্য আলাদা আলাদা ব্যবস্থা রয়েছে। জামিআ’য় ২৪ ঘন্টা মুতালায়ার জন্য দেশি-বিদেশি কিতাব সম্বলিত সুবিশাল মাকতাবা।

জামিআ’র প্রতিষ্ঠাতা মুফতী রুহুল আমিন আওয়ার ইসলামকে বলেন, ‘এখানের শিক্ষকগণ অত্যন্ত আমানতদারী ও যত্মসহকারে ছাত্রদের পেছনে সার্বক্ষণিক মেধা ও শ্রম দিয়ে থাকেন। এতে করে ছাত্ররা যোগ্য ও দক্ষ আলেম হিসেবে নিজেদের গড়ে তুলতে পারে।’

জামিআ’র নায়েবে মুহতামিম মাওলানা আব্দুল্লাহ আল-মামুন আওয়ার ইসলামকে বলেন, ‘আমাদের জামিআ’র প্রধান মুফতি হলেন জামিয়াতুদ দাওয়াহ আল মাদানিয়া ও মারকাযু শাইখিল ইসলাম মাদরাসার প্রধান মুফতি, শাইখুল হাদীস আল্লামা আব্দুর রাজ্জাক আল-হুসাইনী। তিনি এ মাদরাসায় ইফতা বিভাগে দরস দেন। আদব বিভাগের প্রধান আদীব, মাওলানা মারুফ হাসান যিনি মারকাযুদ দাওয়ার ফাজেল ও মাওলানা সফিউল্লাহ ফুয়াদ এর শাগরেদ৷ এতে ছাত্ররা যোগ্য উস্তাদ থেকে অনেক বেশি ইস্তেফাদা হাসিল করতে পারে।’

ইফতা বিভাগে ভর্তির যোগ্যতা: দাওরায়ে হাদীসের পরীক্ষায় কমপক্ষে প্রথম বিভাগে উত্তীর্ণ হওয়া এবং লিখিত ও মৌখিক পরীক্ষায় পাশ করা।
পরীক্ষার বিষয়: ১) হেদায়া ৩য় খন্ড ও নূরুল আনওয়ার (কিতাবুল্লাহ) থেকে মৌখিক পরীক্ষা নেয়া হবে।
২) সংশ্লিষ্ট যে কোনো বিষয়ে লিখিত/মৌখিক পরীক্ষা নেয়া হবে।

ভর্তির জন্য প্রয়োজন:
ক. এক কপি পাসপোর্ট সাইজ ছবি।
খ. ভোটার আইডি কার্ড/জন্ম নিবন্ধন সনদ/চেয়ারম্যান সার্টিফিকেট।
গ. দাওরায়ে হাদিসের দ্বিতীয় সাময়িক পরীক্ষার ফলাফল।

ভর্তি খরচ: ভর্তি ফরম: ৫০/-, ভর্তি ফি: ৩০০০/-, পাঠাগার ফি: ১০০/- মোট ভর্তি খরচ: ৩১৫০/- টাকা। (তিন হাজার একশত পঞ্চাশ টাকা মাত্র)

মাসিক খরচ: মাসিক খানার বিল (তিনবেলা): ৩০০০/- টাকা মাত্র।
অনাবাসিক চার্জ: ১০০০/- টাকা মাত্র। এছাড়া এখানে অসচ্ছল মেহনতী মেধাবী ছাত্রদের জন্য বিশেষ ছাড় রয়েছে।

যাতায়াত: দেশের যে কোনো প্রান্ত থেকে ঢাকা রামপুরা ওয়াপদা রোডের পূর্ব পার্শ্বে বৌ-বাজারের গলি হয়ে রিক্সায় মৌলভীরটের মোড় সংলগ্ন ‘জামিআ’তুন নূর আল-ইসলামিয়া ঢাকা’। অথবা খিলগাঁও পুলিশফাড়ি থেকে রিক্সায় মৌলভীরটেক মোড় সংলগ্ন ‘জামিআ’তুন নূর আল-ইসলামিয়া ঢাকা’।
ভর্তি ও অন্যান্য সকল বিষয় জানার জন্য যোগাযোগ করুন ০১৯৩৭৬৭৩৪২৭, ০১৭২৮৭২২৩৯১, ০১৭৯৮১১৫৯৮০, ০১৯১৪৮৩৩৯১১ নাম্বারে।

-কেএল

সর্বশেষ সব সংবাদ