fbpx
           
       
           
       
মিশরের আল-আযহার বিশ্ববিদ্যালয় স্বীকৃত দারুল আরকাম মাদরাসায় ভর্তি চলছে
এপ্রিল ২০, ২০২২ ৫:৩৪ অপরাহ্ণ

আদিয়াত হাসান: হাজার বছর ধরে ইসলামি শিক্ষাব্যবস্থা বিশ্বসভ্যতায় নেতৃত্ব প্রদান করে আসছে। যার স্বাক্ষী হয়ে আজও দাঁড়িয়ে আছে মরক্বোর জামেয়া ক্বারাউইন ও মিশরের জামেয়াতুল আযহারের মতো বহু প্রাচীন ও এতিহ্যবাহী প্রতিষ্ঠানসমূহ।

বাংলাদেশের মাদরাসা শিক্ষাব্যবস্থায় সেই ঐতিহ্যকে ফিরিয়ে আনতে পৃথীবির প্রাচীনতম বিশ্ববিদ্যালয় আল-আযহার ও দারসে নেযামীর কারিকুলামের সমন্বয়ে এবং দেশের শীর্ষস্থানীয় ওলামায়ে কেরামের পরামর্শে এক ঝাঁক দক্ষ ও যোগ্য আযহারি উলামায়ে কেরামগণের উদ্যোগে ২০১৯ সালে ঢাকার উত্তরায় প্রতিষ্ঠিত হয় দারুল আরকাম আল-ইসলামিয়া।

কুরআন ও সুন্নাহর আলোকে বিশ্বমানের শিক্ষার মাধ্যমে আদর্শ খোদা ভীরু দক্ষ ও যোগ্য নাগরিক গড়ে তোলতে প্রতিষ্ঠানটি নিরলসভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। শিক্ষার্থীদের আগামি প্রজন্মের মুসলিম উম্মাহর নেতৃত্বের উপযোগী করে গড়ে তুলতে এবং সৃজনশীল চর্চার বিকাশ ঘটাতে শিক্ষার পাশাপাশি বিভিন্ন শিক্ষা সহায়ক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে।

এই অল্প সময়ের মধ্যেই দারুল আরকাম ছাত্রদের আমল, আখলাক, তারবিয়্যত ও মানসম্মত শিক্ষা প্রদানের মাধ্যমে সকলের আস্থা অর্জনে সক্ষম হয়েছে, আলহামদুলিল্লাহ।

গত ডিসেম্বরে মাদ্রাসার উচ্চ মাধ্যমিক স্তর আল আযহার বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃতি লাভ করে এবং অত্র মাদ্রাসার সাথে আল আযহারের সমমান শিক্ষা চুক্তি সম্পন্ন হয়। যার ফলে অত্র মাদরাসা থেকে দাওরায়ে হাদিস সম্পন্ন করে একজন শিক্ষার্থী আল আযহার বিশ্ববিদ্যালয়ের যে কোন অনুষদে সরাসরি ভর্তি হতে পারবে (বিজ্ঞান বিভাগ ব্যাতিত) । ইন-শা আল্লাহ।

বিভাগসমূহ:

ইসলামিক কিন্ডারগার্টেন-
যেখানে শিশুবান্ধব পরিবেশে কোমলমতি শিশুদের অল্প বয়সেই পবিত্র কুরআন তাজবীদের সাথে শিক্ষাদানের পাশাপাশি কুরআনের ভাষা আরবী ও আন্তজার্তিক ভাষা ইংরেজি গুরুত্ব সহকারে শেখানো হয় এবং শিশুদের হিফজের উপযোগি করে গড়ে তোলা হয়।

হিফজুল কুরআন বিভাগ:
যেখানে পবিত্র কুরআনুল কারীম হিফজের পাশাপাশি আরবী, ইংরেজি, গণিত ও বাংলা বিষয়ে সমান দক্ষতা অর্জনে গুরুত্ব দেওয়া হয়।

সাফ্ফুল হুফ্ফাজ বা হিফজ সমাপনকারী ছাত্রদের বিশেষ ক্লাস:-
একজন হাফেজে কুরআন যাতে এক বছরে আরবীতে পারদর্শী হয়ে উঠতে পারে সেই লক্ষ্যে মাদানী নেসাবের সাথে আরব দেশে আরবী শিখানোর সিলেবাসের সমন্বয় করে এই শ্রেণীর কারিকুলাম সাজানো হয়েছে।

ই’দাদিয়্যাহ বা মাধ্যমিক স্তর:-
৩ বছর মেয়াদী এই স্তরে সম্পূর্ণ এরাবিক মিডিয়ামে কওমী মাদ্রাসার মুতাওয়াস-সিতাহ তথা মিযান,নাহুবেমীর, হিদায়াতুন নাহুর সিলেবাসের পাশাপাশি আল-আযহারের মাধ্যমিক স্তরের মৌলিক কিতাবসমূহ পাঠদান করা হয়। পাশাপাশি জেনারেল বিষয়গুলোও অত্যন্ত গুরুত্বসহকারে পড়ানো হয় যাতে জে এস সি পরিক্ষায় অংশগ্রহন করতে পারে।

সানাবিয়্যাহ বা মাধ্যমিক স্তর:-
কওমী মাদ্রাসা ও আল-আযহারের সমন্বিত সিলেবাসে এই স্তর সম্পন্ন করে একজন শিক্ষার্থী আল আযহার বিশ্ববিদ্যালয়ে সরাসরি ভর্তির সুযোগ পাবে ইন-শা আল্লাহ।

ফজিলত ও দাওরায়ে হাদিস:-
দেশের খ্যাতিমান প্রথিতযশা মুহাদ্দিস ও ওলামায়ে কেরামের মাধ্যমে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে আকাইদ, ফিক্বহ, উসুলে ফিক্বহ, তাফসির, উসুলে তাফসির, হাদীস, উসুলে হাদীস পাঠদানের মাধ্যমে যোগ্য দা’য়ী ও আলেমে দ্বীন তৈরি করা হয়। এছাড়াও রয়েছে দাওরা হাদিস সম্পন্নকারী ছাত্রদের জন্য উচ্চতর আরবী ভাষা ও সাহিত্য বিভাগ ।

এ বছর কিতাব বিভাগে প্রথম বর্ষ থেকে দাওেরায়ে হাদিস পর্যন্ত ভর্তি চলছে। আদব বিভাগ ও তাহফিজুল কোরআন বিভাগে সীমিত আসনে ভর্তি চলছে।

ভর্তি পরীক্ষা : ৬ই শাওয়াল ১৪৪৩ হিজরী মোতাবেক ৯ই মে ২০২২ ইং ।

যোগাযোগ: বাড়ী-৪০, রোড-১৬, সেক্টর-১২, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০।

বিস্তারিত জানতে কল করুন- 01970401612, 01833367922, 01934873322 নাম্বারে। অথবা ক্লিক করুন এখানে

-কেএল

সর্বশেষ সব সংবাদ