শিরোনাম :
রুকুতে যেতেই ইমাম রুকু থেকে উঠে গেলে উক্ত রাকাতের হুকুম কী?
নভেম্বর ২৪, ২০২১ ১১:০৩ পূর্বাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: হুজুর! আমি আজকে মসজিদে গিয়ে দেখি ইমাম সাহেব রুকুতে চলে গেছে। আমি তাড়াতাড়ি নিয়ত করে আল্লাহু আকবার বলে দাঁড়িয়ে হাত বাধি। তারপর আল্লাহু আকবার বলে রুকুতে যাই। আমি রুকুতে যেতেই ইমাম সাহেব রুকু থেকে উঠার তাকবীর দিয়ে উঠে পড়ে।

এখন আমার প্রশ্ন হল, আমার রুকুটা কি হয়েছে? মানে কতটুকু সময় ইমামকে রুকুতে পেলে উক্ত রাকাত পাওয়া হয়েছে বলে ধর্তব্য হয়? দয়া করে জানালে অনেক উপকার হতো।

জবাব: রুকুতে যাবার পর ইমাম সাহেব তাকবীর দিয়ে উঠে গেলে উক্ত রাকাত পাওয়া হয়েছে ধরা হবে। এক্ষেত্রে কোন সীমা নেই যে, তিন তাসবীহ বা এক তাসবীহ পরিমাণ ইমামকে পেতে হবে। বরং রুকুতে এক সেকেন্ড পরিমাণ হলেও ইমামকে পেলেই উক্ত রাকাত পাওয়া হয়েছে ধরা হবে।

সুতরাং আপনার উক্ত রুকু হয়েছে এবং রাকাতও পেয়েছেন বলেই ধর্তব্য হবে।

عن أبى هريرة رضى الله عنه، أن رسول الله صلى الله عليه وسلم، قال: من أدرك ركعة من الصلاة، فقد أدركها قبل أن يقيم الإمام صلبه (صحيح ابن خزيمة- 2/768، رقم-1595، سنن الدار قطنى-1/339، رقم-1298، السنن الكبرى للبيهقى-2/408، رقم-2629)

أدرك الإمام فى الركوع فكبر قائما ثم ركع أو شرع فى الانحطاط وشرع الإمام فى الرفع اعتد بها (تقريرات رافعى على الشامى-2/96)

وقيل إذا شرع فى الإنحطاط وشرع الإمام فى الرفع، فقد أدركه فى الركوع أيضا ويعتد بتلك الركعة (حاشية الطحطاوى على مراقى الفلاح-455)

وعن الشعبى قال قلت الرجل ينتهى إلى القوم وهم ركوع، وقد رفع الإمام رأسه قال بعضهم أئمة بعض (مصنف ابن أبى شيبة-1/244)

উত্তর লিখনে: লুৎফুর রহমান ফরায়েজী; পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা। উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।

-এএ

সর্বশেষ সব সংবাদ