শিরোনাম :
তিনিই তো একজন বাবা!
নভেম্বর ১৪, ২০২১ ৫:৫৪ অপরাহ্ণ

রফিকুল ইসলাম জসিম ।। একজন বাবার মাধ্যমে সন্তানের জীবনের শুরু। সন্তানের জীবনে বাবার অবদান অনস্বীকার্য। কোনো সন্তান বাবার ঋণ কখনো পরিশোধ করতে পারে না। কঠোর শাসন, কোমল ভালোবাসা আর ত্যাগে অগ্রগামী যিনি, তিনিই তো একজন বাবা।

এসএসসি পরীক্ষা এলেই চোখে পড়ে বাবা-মায়ের উদ্বেগ আর উৎকণ্ঠার অনেক দৃশ্য। সন্তানকে সময় মতো পরীক্ষার হলে নিয়ে যাওয়াটাও যেন একটা বড় চ্যালেঞ্জ। তেমনি এক হৃদয়স্পর্শী ছবি এবার ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

রোববার (১৪ নভেম্বর) ভাইরাল হওয়া সে ছবিতে দেখা যায়, রাজধানীর বাড্ডা এলাকায় এক শারীরিক প্রতিবন্ধী বাবা হাতে ধরে সন্তানকে নিয়ে যাচ্ছেন পরীক্ষার হলে। এ সময় সন্তানের সঙ্গে রাস্তা পার হতে দেখা যায় তাকে।

ছবিতে দেখা যায়, বাবা দুই পায়ের সমস্যার কারণে হাঁটুতে ভর করে তার এসএসসি পরীক্ষার্থী ছেলেকে নিয়ে হাঁটছেন। যাত্রীবাহী বাসকে হাত তুলে দাঁড় করিয়ে নিরাপত্তা দিয়ে রাস্তা পার করিয়ে দিচ্ছেন ছেলেকে। রাস্তা পারাপারের সময় বাবা-ছেলের এ দৃশ্য হঠাৎ ক্যামেরায় বন্দী করেন এক ব্যাক্তি। ছবিটি ফেসবুকে ছাড়ার সঙ্গে সঙ্গে ভাইরাল হয়ে যায়।

করোনা মহামারির বাধা কাটিয়ে অবশেষে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে সোয়া ২২ লাখের বেশি শিক্ষার্থী। বলা হয়ে থাকে এসএসসি পরীক্ষা হচ্ছে একজন শিক্ষার্থীর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপগুলোর মধ্যে অন্যতম। তাই সন্তানের এমন গুরুত্বপূর্ণ অধ্যায় নিয়ে উৎসাহ আর আগ্রহের থাকে প্রায় সব বাবা-মায়েরই।

জন্মদাতা পিতাকে আমরা বাবা বা আব্বা বলে ডাকি। সম্বোধন হিসেবে এটা নতুন নয়। পিতা কিংবা বাবার সমার্থবোধক অনেক শব্দ সমাজে প্রচলিত। তবে অঞ্চল ও ভাষাভেদে এর হেরফের অস্বাভাবিক কিছু নয়। ইসলাম জন্ম পরিচয়ের সূত্র প্রকাশের সময় আপন পিতা ছাড়া অন্যের দিকে নিজের পরিচয়কে সম্পর্কযুক্ত করতে কঠিনভাবে নিষেধ করেছে।

এমনকি ইচ্ছায়-অনিচ্ছায়, ভক্তি-শ্রদ্ধা, সম্মান প্রদর্শনসহ অন্য যে কোনো কারণ দেখিয়েই হোক না কেন, জন্মদাতা ছাড়া অন্যকে পিতা বলে ডাকতে বা পরিচয় দিতে নিষেধ করা হয়েছে। ইসলামের এই অব্স্থান থেকেই বুঝা যায়, বাবার প্রতি ইসলামের দৃষ্টিভঙ্গি।

এভাবেই ইসলাম পিতৃত্বের পরিচয়কে সুসংহত করে পিতার মর্যাদাকে উচ্চাসনে বসিয়েছে। সন্তানের অসহায়ত্বের সময় যেভাবে মা-বাবা তাদের স্নেহভরে লালন-পালন করেছিলেন। তেমনি মা-বাবার বৃদ্ধাবস্থায় সন্তানরা তাদের সব চাহিদা পূরণ করবে। এমনটিই ইসলামের বিধান।এভাবেই ইসলাম পিতৃত্বের পরিচয়কে সুসংহত করে পিতার মর্যাদাকে উচ্চাসনে বসিয়েছে। আজ আমরা বাবা-ছেলের এমন দৃশ্য নজর কেড়েছে সবার। পৃথিবীর সব বাবার প্রতি রইল গভীর শ্রদ্ধা। আর যেসব বাবা দুনিয়া থেকে বিদায় হয়েছেন, তাদের জন্য রইল অনেক দোয়া।

-এটি

সর্বশেষ সব সংবাদ