fbpx
           
       
           
       
লন্ডনে হালাল বিষয়ক সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত
নভেম্বর ০৯, ২০২১ ১২:১০ অপরাহ্ণ

বিশেষ প্রতিনিধি: ‘দ্যা অ্যাসোসিয়েশন অব হালাল রিটেইলারস’র উদ্যোগে লন্ডনে হালাল বিষয়ক সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত ৭ নভেম্বর রোববার লন্ডনের মেরিল্যান্ড স্ট্রাটফোর্ডে সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন, দ্যা অ্যাসোসিয়েশন অব হালাল রিটেইলারসের চেয়ারম্যান মাওলানা আলি হাসান চৌধুরী।

এসময় জামেয়া খাতামুন নাবিয়্যীন ব্রাডফোর্ডের প্রিন্সিপাল ও আল মুমিন ম্যাগাজিনের প্রধান সম্পাদক মুফতি সাইফুল ইসলাম কোরআন হাদীসে আলোকে হালাল লেনদেনের গুরুত্ব বর্ণনা করেন।

তিনি বলেন, ‘এমন একটি সংস্থার খুবই প্রয়োজন ছিল। আজকে মসজিদ মাদ্রাসা প্রতিষ্ঠা করার মত এই কাজকে তেমন গুরুত্ব দেওয়া হয় না। কিন্তু সময়ের বিবেচনায় মাদ্রাসা প্রতিষ্ঠার মতোই বা এরচেয়ে গুরুত্ব বহন করে এই কাজ।’  তিনি দ্যা এসোসিয়েশন অব হালাল রিটেইলারসকে ধন্যবাদ জানান এমন মহতি উদ্যোগ নেওয়ার জন্য, এবং যে কোনভাবেই হোক কাজ চালিয়ে যাওয়ার আহ্বান জানান।

সভায় কোরআন-সুন্নাহর আলোকে মালিক ও কর্মচারীর অধিকার তুলে ধরেন লেখক, গবেষক ও ইউনাইটেড ইনস্টিটিউটের পরচিালক মুফতি শরীফ সাঈদ। এছাড়া দ্যা অ্যাসোসিয়েশন অব হালাল রিটেইলারস কি ও কেন, এ ব্যাপারে বিস্তারিত কথা বলেন সংস্থাটির ট্রাস্টি মাওলানা হোসাইন আহমদ।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন- লিডস শাহজালাল মসজিদের ইমাম ও বিশিষ্ট ব্যবসায়ী মাওলানা সাদিকুর রহমান, এসোসিয়েশন হালাল রিটেইলারসের ট্রাস্টি ও লিডসের বিশিষ্ট ব্যবসায়ী মাওলানা ফয়জুল হাসান, ট্রাস্টি মাওলানা কামরুল হাসান খান, ইক্বরা বাংলা টিভির প্রেজেন্টার মাওলানা হোসাইন আহমদ, মেইল এন্ড মসজিদের ইমাম মাওলানা ইলয়াস, বিশিষ্ট ব্যবসায়ী হোসাইন আহমদ, বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ আলী, ল্যাম্প চ্যারিটির পরিচালক আদিল চৌধুরী, সিম্পল রিজন চ্যারিটির মুরাদ আহমদ, মিডল পাথ রেডিওর পরিচালক জাফর আহমদ। লন্ডন ও এর বাইরের আরও ব্যবসায়ী ও হালাল সচেতন ব্যক্তিরা এতে অংশ নেন।

অনুষ্ঠানটি স্পনসর করেছে- সিম্পল রিজন, নূর উদ্দীন একাডেমি, রুকিয়া সেন্টার, ফিজা, ব্রিক লেন ইসলামিক শপ, গ্রীল মিল, ডকল্যান্ড হালাল, হালাল ম্যারিজ এজেন্সি, নূর শপ, দারুল কোর’আন লন্ডন, আওয়ার চয়েজ বেথনাল গ্রীন, আওয়ার চয়েজ হোয়াইটচ্যাপেল, আওয়ার চয়েজ গ্রীন স্ট্রিট, খা ইউকে লিমিটেড, সাউথ এন্ড বাংলাবাজার, মুসাফফাহ ডেইট, এস এ এক্সপ্রেস ও গ্লোবাল এফেয়ার্স।

সর্বশেষ দ্যা অ্যাসোসিয়েশন হালাল রিটেইলারস (halalretailers.org) পক্ষ থেকে সেমিনার সফল করায় অংশগ্রহণকারীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠান সমাপ্ত করা হয়।

জানা যায়, ইউরোপে মুসলিম জনসংখ্যা ক্রমবর্ধমান বৃদ্ধির ফলে প্রতিনিয়ত হালাল খাদ্য ও পণ্যের চাহিদা বৃদ্ধি পেলেও পণ্যের যথাযথ জোগান দেওয়া সম্ভব হচ্ছে না। এছাড়া এই খাতে পর্যাপ্ত পরিমাণ বিনিয়োগ‌ও করা হয়নি। ইউরোপীয় দেশগুলোতে বহুকাল ধরে মুসলমানরা বসবাস করলেও অনেকে হালাল খাদ্য ও পানীয়ের ব্যাপারে যথেষ্ট সচেতন নয়। আবার কিছু মানুষ হালাল খাদ্য ও পানীয়ের ব্যাপারে সচেতন হলেও হালাল পণ্যের সঠিক ধারণার সাথে পরিচিত নন।

ইউরোপীয় দেশগুলোতে বসবাসরত সাধারণ মুসলমানদের মধ্যে হালাল খাদ্য ও পণ্যের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনুভব করে গঠিত হয়েছে ‘দ্যা অ্যাসোসিয়েশন অব হালাল রিটেইলারস’ সংস্থাটি। মুসলিমদের মধ্যে ধর্মীয় আবেগ সৃষ্টি করা বিশেষ করে হালাল খাদ্য ও পণ্যের গুরুত্ব তুলে ধরে সচেতনতা বৃদ্ধি করে মানুষকে হারাম থেকে বিরত রাখতে ও হালাল খাদ্য এবং পণ্যে অভ্যস্ত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সংগঠনটি। তাছাড়া হালাল ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণের জন্যও বিরামহীন কাজ করে যাচ্ছে সংগঠনটি।

-এএ