কুরআন তরজমায় দক্ষ হতে কাফিয়া থেকেই যে কিতাবগুলো মুতালায় রাখতে পারেন শিক্ষার্থীরা
সেপ্টেম্বর ২৮, ২০২১ ৪:৪৩ অপরাহ্ণ

প্রশ্ন:

১. আমি কাফিয়া জামাতের ছাত্র। ভবিষ্যতে আমার ইলমে তাফসীরে তাখাসসুস করার নিয়ত আছে, ইনশাআল্লাহ। আমি এখন থেকে কোন কোন কিতাব মুতালাআয় রাখতে পারি? এবং কুরআন তরজমা কীভাবে হল করব।

২. তাফসীরে ইবনে কাসীরের কোন্ নুসখা আমাদের জন্য অধিক উপকারী এবং সহজলভ্য।

৩. উলূমুল কুরআনের বিস্তারিত নির্ভরযোগ্য সহজলভ্য কোন কিতাব মুতালাআয় রাখতে পারি।

৪. হায়াতুস সাহাবার মিশরীয় ছাপাগুলোর কোন্টি বেশি মুহাক্কাক এবং তাখরিজ সম্বলিত?

উত্তর:

(১) আল্লাহ তাআলা আপনার নিয়ত কবুল করুন এবং ভরপুর তাওফীক দান করুন। আপনি যে নিয়ত করেছেন তা বাস্তবায়নের জন্য উস্তাযের নেগরানীতে মেহনত জারি রাখতে হবে। কাফিয়া জামাত থেকে পরবর্তী আরো দুই জামাতে তরজমায়ে কুরআন পড়ানো হয়। তাই এই জামাতগুলোতে কুরআনে কারীমের সহীহ তরজমা শেখা এবং আয়াতের মর্ম বুঝার ব্যাপারে গুরুত্ব দিতে হবে। এজন্য আপনি তরজমায়ে শাইখুল হিন্দ এবং ফাওয়ায়েদে উছমানী নিয়মিত মুতালাআ করতে পারেন। বাংলা তরজমার মধ্যে এমদাদিয়া লাইব্রেরী থেকে প্রকাশিত বঙ্গানুবাদ বা সদ্য প্রকাশিত ‘আসান তরজমায়ে কুরআন’ (অনুবাদ : মাওলানা আবুল বাশার মুহাম্মাদ সাইফুল ইসলাম) থেকে সহযোগিতা নিতে পারেন। পাশাপাশি সম্ভব হলে আবু তাহের মেসবাহ দা.বা. রচিত الطريق إلى القرآن الكريم দেখতে পারেন। আর কুরআনের গরীব-বিরল ও কঠিন শব্দসমূহের জন্য রাগেব আস্ফাহানী রাহ.-এর المفردات في غريب القرآن বা মাওলানা মুহাম্মাদ আব্দুর রশীদ নোমানী রাহ.-এর لغات القرآن দেখতে পারেন। বিশদ তাফসীর পড়ার আগে কুরআনের সহীহ তরজমা শেখা এবং সহজ-সরলভাবে অর্থ ও মর্ম বোঝা বেশি জরুরি। তাই এ বিষয়ে বিশেষভাবে মনোযোগ দিন। আর সাথে সাথে প্রত্যেক জামাতে যে যে ইলম ও ফনের কিতাব রয়েছে তারও হক আদায় করে বুঝে পড়ার চেষ্টা করুন।

(২) এখন বিভিন্ন মাকতাবায় তাফসীরে ইবনে কাসীরসহ অনেক কিতাবের একাধিক নুসখা ও ছাপা রয়েছে। সবগুলোর খোঁজ-খবর জানা নেই। নিজে দেখে কোনো একটি নির্বাচন করুন।

(৩) আপনি এখন এই মুতালাআ মুফতী তাকী উছমানী দামাত বারাকাতুহু-এর উলূমুল কুরআন দ্বারা শুরু করতে পারেন। আর এ ফনের বুনিয়াদী কিতাবসমূহের মধ্যে বদরুদ্দীন যারকাশী রাহ.-এরالبرهان في علوم القرآن এবং জালালুদ্দীন সুয়ূতী রাহ.-এর الإتقان في علوم القرآن তো খুবই প্রসিদ্ধ ও সহজলভ্য। এ দুটো কিতাব আরো পরে সুযোগ মত মুতালাআ করতে পারেন।

(৪) ‘হায়াতুস সাহাবা’ কিতাবটি শায়েখ বাশশার আওয়াদ মারুফের তাহকীক এবং সংক্ষিপ্ত তাখরীজ ও তালীকসহ মুয়াসসাসাতুর রিসালাহ, বায়রুত থেকে পাঁচ খ– ছেপেছে। আপনি এই নুসখাটি সংগ্রহ করতে পারেন। সূত্র: আল কাউসার

এনটি