প্রকাশ হয়েছে আবু তালহা রায়হানের ছড়াগ্রন্থ ‘আমার কলম আঁকতে জানে’
সেপ্টেম্বর ২৩, ২০২১ ৯:১১ অপরাহ্ণ

সারিব সুইজা: ইত্তেহাদ পাবলিকেশন’ থেকে প্রকাশ হয়েছে তরুণ ছড়াকার ও সাংবাদিক আবু তালহা রায়হানের শিশু-কিশোর ছড়াগ্রন্থ ‘আমার কলম আঁকতে জানে’। বইটির প্রচ্ছদ করেছেন আবুল ফাতাহ। মুদ্রিত মূল্য ১২০ টাকা।

ছড়াশিল্পী ও কথাসাহিত্যিক মাসউদুল কাদির বইটি সম্পর্কে বলেন, ‘মজার মজার ছড়ায় সাজানাে হয়েছে ‘আমার কলম আঁকতে জানে’। প্রকৃতির সুর ও লাবণ্যকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে এতে। কলম কী আঁকতে পারে? কলম দিয়ে কেমন করে সত্যকে তুলে ধরতে হয়, কলমের সারল্যবােধ সবই উপস্থাপন করা হয়েছে বইয়ে।

কী কী আঁকতে পারে এমন অনেক প্রশ্নের জবাবও দেয়া হয়েছে। দেশপ্রেম, স্বাধীনতা, রােদ-বৃষ্টি, বর্ষা, মেঘ, মেঘের ভেলা, ডিঙি-নাও, অথৈ জল, পতাকা, ফুলপাখি, নদ-নদী, বিল, রাখাল, গাছগাছালি, বই, গাঁ, ভােরের আলাে, বনবনানী, ভাষা, একুশ, জুই-চামেলি, গােলাব-জবা, আকাশ-বাতাস, কিষাণের লাঙল, তাসবিহ, মুক্তির গান, ষড়ঋতুসহ নানা বিষয় উপস্থাপনে মুনশিয়ানা দেখিয়েছেন তরুণ ছড়াকার আবু তালহা রায়হান।’

তিনি আরও বলেন, ‘স্বরবৃত্তের ছন্দে স্যাটায়ারধর্মী ছড়াও আছে বইয়ে। সহজ ছন্দে নিজের ছড়াগুলাে সুখপাঠ্য করে তুলেছেন চমৎকারভাবে। বাংলাকে রূপের কন্যা হয়তাে অনেকেই বলেছেন। তিনিও রূপবতী করে উপস্থাপন করেছেন প্রকৃতিকে। সিলেটের মাটি ও মানুষের সঙ্গে মিশে থাকা ছড়াশিল্পী নিজেকে চেনাবার চেষ্টা করেছেন।

সহজছন্দে নির্ভুল অন্ত্যমিলের সক্ষমতা দেখিয়েছেন বইয়ে। ছড়ায় আক্ষেপও উঠে এসেছে। ছােটবেলার খেলা এখন নেই। ছড়ার গতিপ্রকৃতি নির্মাণে চিত্রায়ণ করেছেন আকর্ষণীয় চিত্রকল্পের। উপমাও আছে তার ছড়ায়।’

তরুণ এই ছড়াকারের জন্ম সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার সবুজাভ বামনগ্রামে। পাঁচ ভাই-বোনের মাঝে তৃতীয় তিনি। ৭ম শ্রেণিতেই লেখালিখির হাতেখড়ি। পরে জাতীয় দৈনিক ইত্তেফাক, ইনকিলাব, যুগান্তর, কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, যায়যায়দিনসহ স্থানীয় দৈনিক,পাক্ষিক ও মাসিক পত্রপত্রিকায় লেখালিখি করছেন। ছড়ার পাশাপাশি দুহাত খুলে লিখছেন প্রবন্ধ-নিবন্ধসহ ছোটো গল্পও।

বইটি সংগ্রহ করতে পারেন দেশের বড় বড় যে কোন লাইব্রেরি থেকে। এছাড়া পাবেন রকমারি ডটকমে। লেখকের অটোগ্রাফসহ বইটি সংগ্রহ করতে যোগাযোগ করুন ০১৭৬৩৯৩২৯৩৫ এই নাম্বারে।

এক নজরে বই-
বই : আমার কলম আঁকতে জানে
লেখক : আবু তালহা রায়হান
ধরন : ছড়া
প্রকাশক : ইত্তেহাদ পাবলিকেশন
প্রচ্ছদ : আবুল ফাতাহ
মুদ্রিত মূল্য : ১২০ টাকা

-কেএল

সর্বশেষ সব সংবাদ