সবচেয়ে বেশি ডাউনলোড অ্যাপের তালিকায় টিকটক
আগস্ট ১০, ২০২১ ১০:২৮ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: ২০২০ সালে সবচেয়ে বেশি ডাউনলোড করা হয়েছে ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক। ফেসবুক মেসেঞ্জারকে পিছে ফেলে এই তালিকার শীর্ষে উঠে এসেছে অ্যাপটি। ডিজিটাল অ্যানালাইসিস কোম্পানি অ্যাপ অ্যানি (App Annie) এই তথ্য প্রকাশ করেছে।

পরিসংখ্যান বলছে, বিশ্বে সর্বোচ্চ ডাউনলোড কৃত পাঁচটি অ্যাপের চারটিই মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ফেসবুক। এই তালিকায় চাইনিজ অ্যাপ টিকটক একমাত্র সদস্য, যার মালিকানা ফেসবুকের নয়।

নিজ দেশেও শীর্ষে রয়েছে টিকটক। চীনের অভ্যন্তরে টিকটক অবশ্য পরিচিত Douyin নামে। এর মালিক চীনের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘বাইটড্যান্স’।

চীনের সাথে বাণিজ্য যুদ্ধের সময় যুক্তরাষ্ট্রে নির্বাহী আদেশে মাধ্যমে টিকটক ব্যান করেছিলেন করেছিলেন সাবেক রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এরপরও সেখানে বেড়েছে টিকটকের জনপ্রিয়তা। টিকটকের বিরুদ্ধে মার্কিন জনগণের তথ্য চীনের কাছে পাচার করার অভিযোগ আনে ট্রাম্প প্রশাসন। বর্তমান রাষ্ট্রপতি ক্ষমতায় এসেই এই নির্বাহী আদেশ বাতিল ঘোষণা করেন। ফলে যুক্তরাষ্ট্রে ব্যবসায় আর কোন বাধা থাকেনি টিকটকের।

২০১৮ সাল থেকে এই পরিসংখ্যান করা শুরু হয়। তখন থেকেই শীর্ষ অ্যাপ এর তালিকায় সংখ্যাগরিষ্ঠতা বজায় রেখেছে ফেসবুক মালিকানাধীন অ্যাপ গুলো।

সবচেয়ে বেশি ডাউনলোড কৃত অ্যাপ এর তালিকায় জায়গা করে নিয়েছে ‘হোয়াটস অ্যাপ’, ‘ইন্সটাগ্রাম’ ও ফেসবুক মেসেঞ্জার। এছাড়াও তালিকায় আছে ‘ফেসবুক অ্যাপ’ এর নামও। এদের প্রত্যেকটির স্বত্বাধিকারী মার্ক জাকারবার্গের মালিকানাধীন প্রতিষ্ঠান ফেসবুক।

এরই মধ্যে আরও গ্রাহক আকৃষ্ট করার জন্য নতুন নতুন প্রযুক্তি যোগ করার চেষ্টা করে যাচ্ছে টিকটক। গত সাপ্তাহে জানা গেছে, দেখার কিছু সময় পর আপনা আপনি মুছে যাবে এমন ভিডিও আনার জন্য পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে টিকটক। স্ন্যাপচ্যাট, ফেসবুক ও ইন্সটাগ্রামে ইতোমধ্যেই রয়েছে এই প্রযুক্তি। এতে কোন ভিডিও টিকটকে দেয়ার পর ২৪ ঘণ্টা পর্যন্ত সেটি দেখতে পারবেন ব্যবহারকারীরা। এরপরই স্বয়ংক্রিয় ভাবে মুছে যাবে ভিডিও। কিছুদিন আগেই এমন স্বয়ংক্রিয় ভাবে ছবি ও ভিডিও মুছে যাওয়ার প্রযুক্তি এনেছিল হোয়াটস অ্যাপ।

এনটি