fbpx
           
       
           
       
বিশ্বজুড়ে কাশ্মীরিদের ‘শহীদ সপ্তাহ’ পালন করবে কাশ্মীরিরা
জুলাই ০৭, ২০২১ ১২:০৯ অপরাহ্ণ

নুরুদ্দীন তাসলিম।।

পাকিস্তানসহ পৃথিবীর বিভিন্ন দেশে বসবাসকারী কাশ্মীরিরা ‘শহীদ সপ্তাহ’ পালন করা শুরু করেছেন। সর্বদলীয় হুররিয়াত আন্দোলনের আহ্বানে শহীদ সপ্তাহ পালন করছেন কাশ্মীরি নাগরিকেরা।

অধিকৃত কাশ্মীর, আজাদ কাশ্মীরসহ পৃথিবীর বিভিন্ন দেশে দোয়া ও আলোচনা সভার মাধ্যমে সপ্তাহটি পালিত হবে। এছাড়া অধিকৃত কাশ্মীরে ভারতীয় দখলদার বাহিনীর বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ, বিক্ষোভ ও র‌্যালি বের করা হবে। শহীদ বুরহান ওয়ানি ও তার সাথীদের শাহাদাতকে স্মরণ করে তাদের শহরের দিকে মার্চ করা হবে।

অধিকৃত কাশ্মীর উপত্যকায় জোহরের আজানের সময় এক কাশ্মীরি যুবকসহ তার ২২ সহপাঠীকে হত্যার ঘটনাকে স্মরণ করে এই ‘শহীদ  সপ্তাহ’ পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে কাশ্মীরি গণমাধ্যমের খবরে খবরে জানানো হয়েছে, ভারত বিরোধী এই বিক্ষোভ সমাবেশ, র‌্যালি ও শহীদদের শহরের দিকে মার্চ বন্ধ করতে শ্রীনগর ও কাশ্মীর উপত্যকার বিভিন্ন এলাকায় ভারত সরকারের পক্ষ থেকে কারফিউজারি করা হয়েছে।

শহীদদের স্মরণে কাশ্মীরিদের মার্চ বন্ধ করতে কাশ্মীরের লাল চক এলাকার ঐতিহাসিক ক্লক টাওয়ারের আশপাশে আগে থেকেই ব্যারিকেট দিয়ে রেখেছে ভারতীয় দখলদার বাহিনী।

প্রসঙ্গত, সৈয়দ আলী গিলানী, মিরওয়াইজ উমর ফারুক ও ইয়াসিন মালিকসহ কাশ্মীরের প্রায় সমস্ত হুরিয়াত নেতাদের কারাগার ও গৃহবন্দি করে রেখেছে ভারত সরকার।

উল্লেখ্য,১৯৩১ সালের ১৩ জুলাই অধিকৃত কাশ্মীর উপত্যকায় যোহরের নামাজের সময় আজান দিতে শুরু করেন বুরহান ওয়ানি নামে এক কাশ্মীরি যুবক। এসময় ডোগরা রাজার সৈন্যরা তাকে গুলি করে হত্যা করে। সৈন্যদের গুলির পরেও তিনি আজান অব্যাহত রাখেন। এঘটনায়  ২২ জন তরুণ শহীদ হন।

সূত্র: সামা নিউজ

এনটি

সর্বশেষ সব সংবাদ