শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


৮ দেশে ফ্লাইট নিষিদ্ধ, ১২ দেশের জন্য নির্দেশনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: দেশের পাশাপাশি বিশ্বের অনেক দেশে বয়ে যাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব। এই অবস্থায় ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধের অংশ হিসেবে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ভারতসহ ৮টি দেশের সঙ্গে আকাশপথে অনির্দিষ্টকালের জন্য যোগাযোগ বন্ধ ঘোষণা করেছে। একই সঙ্গে ১২টি দেশের ক্ষেত্রে দেওয়া হয়েছে বিশেষ নির্দেশনা।

ভারত ছাড়া বাকি দেশগুলো হলো- নেপাল, মঙ্গলিয়া, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, নামিবিয়া, পানামা ও তিউনিশিয়া। আজ সোমবার এক সার্কুলারে বেবিচক জানায়, এই ৮ দেশ থেকে কোনো যাত্রী বাংলাদেশে প্রবেশ করতে পারবে না।

আবার বাংলাদেশ থেকেও কেউ এসব দেশে যেতে পারবে না। একই সঙ্গে বিগত ১৫ দিনের মধ্যে যারা এসব দেশ ভ্রমণ করেছেন তারা বাংলাদেশে প্রবেশ করতে পারবে না।

সার্কুলারে আরো বলা হয়, এই ৮ দেশে অবস্থানরত বাংলাদেশি পর্যটকরা বাংলাদেশে আসতে পারবেন, তবে সংশ্লিষ্ট দেশের বাংলাদেশ দূতাবাস থেকে বিশেষ অনুমতি নিতে হবে। সেক্ষেত্রে বাংলাদেশে পৌঁছার আগেই তাদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য সরকার নির্ধারিত হোটেল বুকিং করতে হবে এবং এর খরচ সংশ্লিষ্ট ব্যক্তিকেই বহন করতে হবে।

অন্যদিকে, সার্কুলারে ১২টি দেশের বিষয়ে পৃথক নির্দেশনা জারি করেছে বেবিচক। দেশগুলো হলো- ব্রাজিল, কলম্বিয়া, আর্জেন্টিনা, মালয়েশিয়া, মালদ্বীপ, যুক্তরাজ্য, ওমান, কোস্টারিকা, সংযুক্ত আরব আমিরাত, জর্জিয়া, কুয়েত ও উরুগুয়ে। এসব দেশ থেকে আগত যাত্রীদের কোভিড-১৯ প্রতিরোধকারী টিকার ডোজ সম্পন্ন হয়ে থাকলে বাংলাদেশে আসার পর ১৪ দিনের কঠোর হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে জানিয়েছে বেবিচক।

কিন্তু ভ্যাকসিনের পুরো ডোজ সম্পন্ন না হলে অথবা কারো মধ্যে করোনার লক্ষণ বা উপসর্গ দেখা গেলে তাকে বাংলাদেশ সরকারের নির্ধারিত সেন্টারে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন পালন করতে হবে।

অপরদিকে, উল্লিখিত ২০টি দেশ ছাড়া অন্য কোনো দেশ থেকে বাংলাদেশে আসলে তাকে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। আর যদি কারো মধ্যে কোভিড-১৯ এর উপসর্গ দেখা যায়, সেক্ষেত্রে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে তাকে।

এ ছাড়া বাংলাদেশ থেকে যাওয়া বা বাংলাদেশে আসা উভয় ক্ষেত্রেই সকল যাত্রীকে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে। যা ফ্লাইট ছাড়ার ৭২ ঘণ্টা আগে টেস্ট করতে হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই আদেশ কার্যকর থাকবে বলে সার্কুলারে উল্লেখ করেছে বেবিচক।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ