fbpx
           
       
           
       
শিরোনাম :
প্রশংসার সবটুকুই মহান আল্লাহর
জুন ১৪, ২০২১ ৬:১০ অপরাহ্ণ

মুহা.আবুল খায়ের গৌহরী ।।

আলহামদুলিল্লাহ রাব্বিল আলামিন। সমস্ত প্রশংসা আল্লাহ তাআলার। তুমি যে আকাশের চাঁদ ও তার স্নিগ্ধ জোসনা দেখছো, প্রভাতের রঙিন সূর্য ও তার মিষ্টি আলো দেখছো!

তুমি যে রাতের আকাশে তারাদের ঝিলিমিলি, সন্ধ্যার আধাঁরে জোনাকির আলোকসজ্জা দেখছো! তুমি যে ফুলের হাসি,সবুজ পাতার সজীবতা, ফল-ফসল আর শান্ত সরোবরে স্বচ্ছ জল দেখছো!

বলো তো,এসব কে দিয়েছেন? কে সৃষ্টি করেছেন? কে সৃষ্টি করেছেন তোমাকে -আমাকে- তাকে-সবাইকে? কে সৃষ্টি করেছেন ফুলের উদ্যান? ফলের বাগান? সবুজ উপত্যকা, তুষার আবৃত পর্বত চূড়া,মেঘের আলপনা?অবশ্যই বলবে-আল্লাহ! আল্লাহ! এবং আল্লাহ!!! তাহলে সকল প্রশংসা তার না হলে কার হবে? নিশ্চয় সকল প্রশংসা শুধু আল্লাহর জন্য।

তার ইশারায়ই আকাশ থেকে বৃষ্টি নামে,বসন্তে বাগানে ফুল ফুটে। কোকিল কণ্ঠ গান গেয়ে উঠে,আষাঢ়ে-শ্রাবণে বৃষ্টি ঝরে, ফাগুন-চৈত্রে কাঠফাটা রোদ পড়ে।

তারই দয়ায়-মায়ায়, রহমে-করমে,দুঃখ -সুখ নিয়ে আমরা জীবন-যাপন করি। এই যে আমরা গাছ থেকে ফল পাড়ি,বাগান থেকে ফুল আনি, মৌচাক থেকে মধু সংগ্রহ করি,গাভীর ওলান থেকে দুধ দহন করি,বিভিন্ন স্বাদের খাদ্য ভক্ষণ করি। সমুদ্রের তলদেশ থেকে মুক্তা কুড়িয়ে আনি,আর আকাশে উড়ে বেড়াই-সবই তারঁ হুকুমে তারঁ ইশারায়।

তিনি পরম দয়ালু আল্লাহ। যিনি হাত দিয়েছেন কাজ করার জন্য। পা দিয়েছেন চলার জন্য।চোখ দিয়েছেন দেখার জন্য। কান দিয়েছেন শোনার জন্য। আর জ্ঞান দিয়েছেন বুঝার জন্য। তিনি আমাদের তৌফিক দিয়েছেন কথা বলার। হেঁটে চলার। কাজ করার। আর স্বপ্ন দেখার।

এখন বলো সকল প্রশংসা কার হবে? শুধু তার না? আকাশ থেকে পানি নামে। সেই পানি দ্বারা উদ্ভিদের চারা উদ্গত হয়। সবুজ গাছ-পালা জন্ম নেয়।তরে তরে বিন্যস্ত শস্য দানা উৎপন্ন হয়। আর খেজুর গাছের চুঁমুরি থেকে নির্গত হয় ঝুলন্ত কাঁদি।

বলো, এই যে পানি, চারা,সবুজ গাছ-পালা,শস্য দানা এগুলো কার সৃষ্টি? তিনি আর কেউ নন, তিনি আমাদের মালিক, আমাদের খালিক,আমাদের রিযিকদাতা,আমাদের মরণদাতা আল্লাহ।

তিনি সুন্দর করে গড়ে তুলছেন পৃথিবী। রূপময় করে সাজিয়েছেন এর আকৃতি। আর তোমার জন্য-আমার জন্য সবার জন্য দিয়েছেন অফুরন্ত নেয়ামত। তাই আমরা সবাই আল্লাহর শোকর আদায় করি -আলহামদুলিল্লাহ!

লেখক: শিক্ষার্থী, মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়া ঢাকা, ফাযিল,মাদরাসাতুল উলূম দারুল হাদীস হরিপুর, সিলেট।

-এট

সর্বশেষ সব সংবাদ