fbpx
           
       
           
       
উইঘুরে নির্যাতিত মুসলিমদের খবর প্রকাশ করে অ্যায়ার্ড জিতলেন ভারতীয় তরুণী
জুন ১৩, ২০২১ ১১:১৮ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: চীনের উইঘুর মুসলিমদের বন্দিশিবিরের খবর প্রকাশ করে পুলিৎজার পুরস্কার জিতেছেন মেঘা রাজাগোপালন নামের একজন ভারতীয় বংশোদ্ভূত তরুণী। মেঘা পুলিৎজারের আন্তর্জাতিক রিপোর্টিং বিভাগে তার জিনজিয়াং সিরিজ নামক প্রতিবেদনের জন্য এই পুরস্কার পেয়েছেন। খবর এনডিটিভির।

জানা যায়, ওই তরুণী তার উদ্ভাবনী তদন্তমূলক প্রতিবেদনে কয়েক হাজার মুসলমানকে আটক করার জন্য চীনের গোপন কারাগার এবং সে সম্পর্কিত বিশদ তথ্য উন্মোচিত করেছিলেন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ভারতীয় বংশোদ্ভূত এ তরুণী বলেন, তিনি পুরস্কার পাবেন এমন আশা করেননি। তাই অনুষ্ঠানটি প্রচারের সময় তিনি এটা দেখেননি। তবে অনুষ্ঠান চলা অবস্থায় তাকে ফোন দিয়ে জানানো হয়, তিনি এই পুরস্কার জিতেছেন।

২০১৭ সালে চীন জিনজিয়াংয়ের কয়েক হাজার মুসলমানকে আটক করার কিছুদিন পরে মেঘা রাজাগোপালন প্রথম একটি অভ্যন্তরীণ শিবির পরিদর্শন করেছিলেন। চীন তখন এ ধরনের ডিটেনশন ক্যাম্পের অস্তিত্ব স্বীকার করেনি।

মেঘা রাজাগোপালন তখন লিখেছিলেন, চীন সরকার তাকে চুপ রাখার চেষ্টা করেছিল। এরপর তার ভিসা প্রত্যাহার করে তাকে দেশ থেকে বের করে দিয়েছিল। বেশিরভাগ পশ্চিমা সাংবাদিকদের জন্য পুরো অঞ্চলে প্রবেশের সুযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। মৌলিক তথ্য প্রকাশের বিষয়টি জটিলতার কারণে পরে স্তিমিত হয়ে পড়ে।

-কেএল

সর্বশেষ সব সংবাদ