fbpx
           
       
           
       
ভাষাচিত্র থেকে আসছে ক্যারিয়ারভিত্তিক দুই বই
জুন ১২, ২০২১ ৮:২৭ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: করোনার এই সময়ে যারা ঘরবন্দি, যারা নতুন নতুন ব্যবসায়িক ধারণা নিয়ে নতুন কিছু করার স্বপ্ন দেখছেন তাদের জন্য সময়োপযোগী দুটি বই ‘নতুন উদ্যোক্তাদের জন্য ১১১ ব্যবসায়িক আইডিয়া’ এবং ‘গেরিলা মার্কেটিং’।

বিশ্বমন্দার এই সময়ে চাকরিচ্যুতি ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময়টা অনেকেই বিভিন্ন উদ্যোগের পেছনে ব্যয় করছেন। কিন্তু সঠিক পরিকল্পনা ও দিকনির্দেশনার অভাবে অধিকাংশ উদ্যোক্তার স্বপ্ন ভগ্ন হচ্ছে। উপযুক্ত জ্ঞানের অভাবে পরিশ্রম ও বিনিয়োগের পুরোটাই প্রায় জলে যাচ্ছে।
নতুন নতুন ব্যবসায়িদের ব্যবসায়িক বিভিন্ন উদ্যোগ নিয়ে জনপ্রিয় ইউটিউব চ্যানেল ‘টপ বিডি’র উদ্যোক্তা মামুন মোল্লা লিখেছেন ‘নতুন উদ্যোক্তাদের জন্য ১১১ ব্যবসায়িক আইডিয়া’ নামের একটি বই।

স্থান, কাল ও পুঁজিভেদে ১১১টি ভিন্ন ব্যবসায়িক পরিকল্পনা নিয়ে সাজানো এই বইয়ের মাধ্যমে নবীন ও ক্ষুদ্র উদ্যোক্তারা সহজে নিজেদের পুঁজি, মেধা, পরিশ্রম, পরিবেশ ও প্রতিবেশ বিবেচনা করে সঠিক সিদ্ধান্ত নিতে পারবে।

ব্যবসাক্ষেত্রের গত দুই বছরের পরিসংখ্যান বলছে বিপণন ব্যবস্থা হুমকির মুখে। চলমান অতিমারীর প্রকোপে অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান গুটিয়ে নিতে বাধ্য হচ্ছে মালিক ও সংশ্লিষ্টরা। সময়ের প্রয়োজনে ব্যবসায়িরা অনেকেই দ্বারস্থ হয়েছে অনলাইনের। এই সুযোগে বিপণনের একটি বিশাল মার্কেটপ্লেস গড়ে উঠেছে অনলাইন বা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

ব্যবসা হয়ে উঠেছে অনলাইনকেন্দ্রিক। তাই অনলাইনভিত্তিক উদ্যোক্তা ও বিপণন ব্যবস্থাপনায় আগ্রহীদের সহায়ক বই ‘গেরিলা মার্কেটিং’। মার্কেটিং নিয়ে দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে বইটি লিখেছেন সাগর দে। মার্কেটিংয়ে নিজের অবস্থানকে পাকাপোক্ত করতে বিক্রয় ব্যবস্থাপনায় পটু হওয়ার বিকল্প নেই। সহজ কথায়- ক্রেতাদের মন জয় করতে পারাই একজন অনলাইন ভিত্তিক ব্যবসায়ীর সফলতার মূল হাতিয়ার। এটি কীভাবে অর্জন করবেন, এর ব্যাখ্যা আছে বইটিতে। বিশ্বের বিক্রয় ব্যবস্থাপনায় রথী-মহারথীদের বক্তব্যও তুলে ধরা হয়েছে বইয়ে। আছে দেশি-বিদেশি সফল ব্যবসায়ীদের অভিজ্ঞতা।

ক্যারিয়ারভিত্তিক দুটি বই প্রকাশ করছে প্রকাশনা প্রতিষ্ঠান ভাষাচিত্র। একসাথে একই বিষয়ে দুইটি বই প্রকাশ প্রসঙ্গে প্রকাশনা প্রতিষ্ঠান থেকে জানানো হয়, ‘যুগটা বাণিজ্যিক, যুগটা ব্যবসায়িক এবং ক্যারিয়ারভিত্তিক। আমাদের ভাবনা ও চিন্তায় বদল এসেছে। তাই প্রকাশনাতেও এসেছে বদল। অনেক অনেক পাঠকের অনুরোধ-পরামর্শে অবশেষে ভাষাচিত্র যুক্ত করলো ক্যারিয়ার সিরিজ। এখান থেকে আমাদের প্রতিষ্ঠান নিয়মিতভাবে ক্যারিয়ারভিত্তিক বিভিন্ন বই প্রকাশ করবে।’

প্রয়োজনীয় এই দুটি বইই পাওয়া যাবে ভাষাচিত্রের বাংলাবাজার আউটলেট ও অনলাইনভিত্তিক বিভিন্ন বুকশপে৷ আগ্রহীরা যোগাযোগ করতে পারেন ভাষাচিত্রের ০১৬১১-৩২৪৬৪৪ নম্বরেও।

-এটি

সর্বশেষ সব সংবাদ