শিরোনাম :
মিরপুরে আরবি ও ইংরেজির অনন্য মাদরাসা মারকাযুস সুন্নাহতে ভর্তি চলছে
মে ১৭, ২০২১ ৮:৪৯ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: রাজধানীর মিরপুর-১২ এর অন্তর্গত ও ১০/৬ পল্লবীতে অবস্থিত আরবি, ইংরেজি ও আমলী মাদরাসা ‘মাদরাসা মারকাযুস সুন্নাহ তাহিয়্যাতুত তুল্লাব’। মিরপুরে মাদানি নেসাবের জন্য এক অনন্য মাদরাসা এটি। মাদানি নেসাবের ১ম বর্ষ ৬ষ্ঠ বর্ষ পর্যন্ত ক্লাস রয়েছে এ মাদরাসায়। পাশাপাশি হিফজুল কুরআন বিভাগ ও আদর্শ নূরানী বিভাগ রয়েছে। মাদরাসাটির প্রতিষ্ঠাতা পরিচালক জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতীব মুফতী মুহীউদ্দীন কাসেমীর ছোট ভাই মুফতি আবু সালেহ মোহাম্মদুল্লাহ। মাদরাসার প্রধান মুরুব্বি হিসেবে আছেন ঢালকানগর মাদরাসার মুহতামিম মাওলানা জাফর আহমদ।

মুফতি আবু সালেহ মোহাম্মদুল্লাহ ঢালকানগর মাদরাসায়ই পড়াশোনা করেছেন। মাদরাসার সূচনা ও ফারাগাত পুরোটাই করেছেন বায়তুল উলুম ঢালকানগরে।

ছাত্রদের ভর্তি বিষয়ে মুফতি আবু সালেহ মোহাম্মদুল্লাহ বলেন, ‘আমাদের মাদরাসায় আরবির মানকে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে থাকি। আরবদের কিতাব পড়ানো হয় এখানে। আর পড়াশোনার পাশাপাশি ছাত্রদের তরবিয়াতের দিকে বিশেষ দৃষ্টি দেওয়া হয়। এর মাধ্যমে ছাত্রদের মেধা ও মননের যথাযথ ব্যবহার করা হয়। আর ছাত্রকে আমলের মাধ্যমে যোগ্য ও আদর্শ তালিবুল ইলম হিসেবে গড়ে তোলা হয়।

কিতাব বিভাগে মাদরাসা মারকাযুস সুন্নাহ তাহিয়্যাতুত তুল্লাব সিলেবাস-

১ম বর্ষ: তাইসির বা মিজান পড়ুয়া কিংবা হিফজ সমাপনী ছাত্রদের জন্য আরবি ভাষায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাংলা ভাষা চর্চা, আরবিতে কথোপকথন ও হস্তাক্ষর প্রশিক্ষণসহ আরব বিশ্বের মানসম্মত কিতাবকে সিলেবাসভুক্ত করে পাঠদান করানো হয়। এ বিভাগে ছাত্র কোটা সংখ্যা মাত্র ২৫ জন।

দ্বিতীয় বর্ষ: আরবি ভাষায় লিখন, পঠন, বক্তব্য ও আরববিশ্বের মানসম্মত কিতাব সিলেবাসভুক্ত করে পাঠদান করানো হয়। ছাত্র কোটা: ২০ জন।
৪র্থ বর্ষ: ইংরেজিতে সর্বাধিক গুরুত্ব দিয়ে নাহবেমীর ও হেদায়েতুন্নাহু জামাতের নির্বাচিত কিতাব সিলেবাসভুক্ত করে পাঠদান করানো হয়। ছাত্র কোটা: ২০ জন।
৫ম বর্ষ: ইংরেজি ভাষায় সর্বাধিক গুরুত্ব দিয়ে কাফিয়া জামাতের কিতাব পাঠদািন করানো হয়। ছাত্র কোটা: ১৫ জন।
ষষ্ঠ বর্ষ: শরহে বেকায়া জামাতের বেফাকের কিতাব পাঠদান করানো হয়। ছাত্র কোটা ১৫ জন।

মক্তব বিভাগ: আরবি ও আধুনিক শিক্ষার সমন্বয়ে অত্যান্ত যত্মসহকারে আদর্শ ও অভিজ্ঞ উস্তাদের মাধ্যমে ছাত্রদের পড়ানো হয়। ছাত্র কোটা: ২৫ জন।
নাজেরা বিভাগ: আরবি ও আধুনিক শিক্ষার সমন্বয়ে। ছাত্র কোটা: ২৫ জন।

No description available.

মাদরাসার হিফজ বিভাগ

হিফজ বিভাগ: আমলী পরিবেশে মাত্র তিন বছরে আন্তর্জাতিকমানের হাফেজ ও আল্লাহওয়ালা বানানোর পাঠশালা হলো মাদরাসা মারকাযুস সুন্নাহ তাহিয়্যাতুত তুল্লাব। ছাত্র কোটা: ৪০ জন।

মাদরাসায় যাতায়াতের ঠিকানা: মিরপুর সাড়ে এগারো থেকে দুয়ারীপাড়া রোডে প্রথম ডান দিকের গলিতে ঢুকে প্রথম বাম দিকের গলিতে মাদ্রাসা। ১০/৬, পল্লবী, মিরপুর- ঢাকা।

আমাদের লক্ষ্য: আরবি ও ইংরেজি ভাষায় দক্ষতার সাথে সাথে প্রতিটি ছাত্র কে আল্লাহওয়ালা বানানো।
ভর্তির সময়: সকাল ১০ টা হতে বিকাল ৫ টা পর্যন্ত। অনলাইনের মাধ্যমেও ভর্তির সুযোগ রয়েছে।

মাদরাসা পরিদর্শন, ভর্তি ও যাবতীয় তথ্যের জন্য যোগাযোগ করুন: মুফতি আবু সালেহ মোহাম্মদুল্লাহ, খতিব, মিরপুর কেন্দ্রীয় মসজিদ। মোবাইল : ০১৯৩৪৮৮২৬৯৯

ভিজিট করতে পারেন মাদরাসার নিজস্ব ওয়েবসাইট: http://msunnah.com

সর্বশেষ সব সংবাদ