fbpx
           
       
           
       
ডি-৮ শীর্ষ নেতাদের বৈঠকে সভাপতিত্ব করবেন শেখ হাসিনা
এপ্রিল ০৮, ২০২১ ১০:১২ পূর্বাহ্ণ

আওয়ার ইসলাম: উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮-এর দশম সম্মেলন উপলক্ষে জোটটির শীর্ষ নেতারা আজ বৃহস্পতিবার (৮ এপ্রিল) বৈঠকে বসছেন। দুপুর ২টা থেকে অনুষ্ঠিতব্য এ শীর্ষ বৈঠক ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শীর্ষ বৈঠকে জোটের দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানরা বক্তব্য দেবেন।

সম্মেলনে বর্তমান সভাপতি তুরস্কের কাছ থেকে সভাপতির দায়িত্ব নেবে বাংলাদেশ। এর মেয়াদ থাকবে পরবর্তী দুই বছর।বাংলাদেশ ছাড়াও এই জোটের সদস্য দেশগুলো হলো- মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক।

এবার সংস্থাটির দশম সম্মেলন ঢাকায় হওয়ার কথা ছিল। করোনাভাইরাস মহামারির পরিবর্তিত পরিস্থিতিতে শীর্ষ বৈঠক ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে। এদিকে জোট ডি-৮-এর কাউন্সিল অব মিনিস্টার্সের সভাপতির দায়িত্ব গ্রহণ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বুধবার (৭ এপ্রিল) আসন্ন দশম ডি-৮ শীর্ষ সম্মেলনের স্বাগতিক দেশ হিসেবে বাংলাদেশ ভার্চুয়াল মাধ্যমে ডি-৮-এর কাউন্সিল অব মিনিস্টার্সের ১৯তম সভা আয়োজন করে। উক্ত সভায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসৌগলু বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর কাছে ডি-৮ কাউন্সিল অব মিনিস্টার্সের সভাপতির পদ হস্তান্তর করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন গত বুধবার সংবাদ সম্মেলনে বলেছেন, শীর্ষ সম্মেলনে বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা, ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পরিবহন, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পর্যটনের মতো ক্ষেত্রগুলোতে সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতার বিষয়ে নীতিগত অবস্থান গ্রহণ করা হবে।

বুধবার শীর্ষ বৈঠকের প্রস্তুতিমূলক সভা হিসেবে ১৯-তম ডি-৮ কাউন্সিল অব মিনিস্টার্সের সেশন অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী। এর আগে ৫-৬ এপ্রিল ডি-৮ কমিশনের ৪৩তম সেশন ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সভায় সম্মেলনের অর্জন বিষয়ে ‘ঢাকা ঘোষণা ২০২১’ এবং ডি-৮ এর আগামী ১০ বছরের কর্মপরিকল্পনার রোডম্যাপ ‘ডি-এইট ডিসেনিয়াল রোডম্যাপ’ ডি-৮ কমিশনারদের পর্যায়ে গ্রহণ করা হয়।

এমডব্লিউ/