fbpx
           
       
           
       
আম-পুদিনার শরবতে গরমে স্বস্তি মিলবে
এপ্রিল ০১, ২০২১ ২:২১ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: বাজারে এখন কাঁচা আম বেশ সহজলভ্য। কাঁচা আম খেতে সবাই পছন্দ করেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। যা করোনাকালে আমাদের শরীরে খুবই প্রয়োজন। ভিটামিন সি এর কারণে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। বিভিন্ন সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে ভিটামিন সি। গরমের এ সময় শরীরের ভিটামিন সি এর চাহিদা পূরণে কাঁচা আমে ভরসা রাখুন।

কাঁচা আম বিভিন্ন উপায়ে খাওয়া যায়। তবে সঠিক পুষ্টি উপাদান পেতে এর শরবত খাওয়ার বিকল্প নেই। গরমে এক গ্লাস কাঁচা আমের শরবত খেলে যেন মুহূর্তেই স্বস্তি মেলে। বিভিন্নভাবে কাঁচা আমের শরবত তৈরি করা যায়। তার মধ্যে সহজ একটি উপায় হলো কাঁচা আম ও পুদিনা পাতা দিয়ে তৈরি শরবত। পুদিনা পাতা শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। চলুন তবে জেনে নেওয়া যাক শরবত তৈরির রেসিপি-

উপকরণ
১. কাঁচা আম ২ থেকে ৩টি
২. পুদিনা পাতা ১০-১২টি
৩. পরিমাণমতো চিনি
৪. স্বাদমতো বিট লবণ
৫. কাঁচা মরিচ
৬. এক লিটার পানি

পদ্ধতি

প্রথমে কাঁচা আমের খোসা ছড়িয়ে টুকরো করে কেটে নিন। এবার এতে পুদিনা পাতা, চিনি, বিট লবণ ও কাঁচা মরিচ মিশিয়ে নিন। এ মিশ্রণটি ভালো করে মাখিয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর ব্লেন্ডারে অল্প করে পানি দিয়ে দিয়ে আমের মিশ্রণটি ব্লেন্ড করুন। ভালো করে ব্লেন্ড করে নিতে হবে, যাতে আম পুরো মিহি হয়ে যায়। না হলে খেতে ভালো লাগবে না। বেশি ঘন হলে পানি মিশিয়ে নিতে হবে।

সেক্ষেত্রে পানি বেশি মিশিয়ে নিলে চিনি বা লবণের পরিমাণ সামান্য বেড়ে যেতে পারে। ঠাণ্ডা খেতে চাইলে কিছুক্ষণ ফ্রিজে রেখে খেতে পারেন বা শরবতে বরফকুচি মিশিয়ে নিতে পারেন।

এমডব্লিউ/

সর্বশেষ সব সংবাদ