fbpx
           
       
           
       
শিরোনাম :
চমক হাসানের নতুন বই ‘যুক্তিফাঁদে ফড়িং’
মার্চ ২৩, ২০২১ ২:৫৪ অপরাহ্ণ

আব্দুল্লাহ আফফান: বর্তমান সময়ে বাংলাদেশের যে ক’জন তরুণ লেখক পাঠকদের মাঝে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন, চমক হাসান তাদের মাঝে অন্যতম। তিনি শুধু লেখক হিসেবেই নয়, একজন সফল ইউটিউবার এবং সামাজিক যােগাযােগ মাধ্যম ব্যক্তিত্ব হিসেবেও ব্যাপকভাবে সমাদৃত।

শিক্ষার্থীদের জন্য লিখেছেন বেশ কিছু বই। আঙ্কের মতো জটিল বিষয়ও তিনি বুঝান গল্পাচ্ছলে। তার লেখা বইগুলো পাঠক বেশ সাড়া ফেলেছে। তার নতুন বই ‘যুক্তিফাঁদে ফড়িং’। তরুণরা কুযুক্তির ফাঁদে পড়ে পথ না হারায় সে জন্য লেখা হয়েছে বইটি।

বইয়ের মূল চরিত্র হাসিব। সে বিশ্ববিদ্যালয় থেকে পাস করেই শখের বশে যোগ দেয় গ্রামের স্কুলে, শিক্ষক হিসেবে। গণিত-বিজ্ঞানের শিক্ষক হলেও সে দ্রুতই বুঝতে পারে, ছাত্রছাত্রীদের যুক্তিবোধ শাণিত করাটাই আগে জরুরি। তাদের ফড়িংয়ের মতো অস্থির মন যেন কুযুক্তির ফাঁদে পড়ে পথ না হারায়, এ জন্য তাদের সে শোনায় যুক্তির নানা ভ্রান্তির গল্প। গল্প শোনাতে শোনাতে সে-ও কি একটু একটু করে নিজেকে আবিষ্কার করে?

বইয়ের অংশ বিশেষ- কেউ একজন বলল, আমার মনে হয় আমরা পুলিশ-মিলিটারিতে যে খরচ করি, আরেকটু কম করলেও মনে হয় হতো। দ্বিতীয়জন বলল, ‘হ্যাঁ, তুমি চাও আমাদের দেশে প্রতিরক্ষা বলে কিছু না থাকুক, বাইরের দেশ এসে দখল করে নিয়ে যাক।’
এটাও স্ট্রম্যান। প্রথমজন অবাক হয়ে যাবে, ‘এটা আমি কখন বললাম যে প্রতিরক্ষা বলে কিছুই না থাকুক!’
আবার মনে করো, কোনো মানুষ কথা বলতে বলতে ছোট একটা জায়গায় বেফাঁস কথা বলেছে। তার যুক্তিগুলো খুব ভালোই ছিল। সুন্দর সুন্দর যুক্তি দিয়ে সে কথা বলছিল। কিন্তু একটা জায়গায় বেফাঁস কথা বলেছে। তুমি এখন তার মূল বিষয়গুলো বাদ দিয়ে ওই যে একটা বেফাঁস কথা বলে ফেলেছে, সেটাকে ধরে আক্রমণ করলে। তারপর বললে, যে এই ধরনের কথা বলতে পারে তার কোনো কথাই ঠিক না। এমন বলাটাও কিন্তু স্ট্রম্যান যুক্তির ভেতরে পড়বে।
হাসিব এটুকু বলে ক্লাসের পেছনে তাকায়। হাফিজের দিকে চোখ পড়তেই সে উঠে দাঁড়ায় না বলতেই। বলে,
তাই বলে তুমি এমন করো তর্কে জেতার জন্য
এমন করেই বদলাও কথা মানে হয়ে যায় অন্য
হাসিব হাসে। হ্যাঁ, এমন করে বিকৃত করা যাবে না, যেন প্রতিপক্ষের মূল বক্তব্যের একটা অন্য মানে দাঁড়া হয়ে যায়। এবার এমন বিকৃত করার আরেকটা কুযুক্তি নিয়ে বলা যাক, সেটাকে বলে False Dichotomy।

এমন ২৪টি logical fallacy বা যুক্তির ভ্রান্তি নিয়ে, মজার সব উদাহরণ দিয়ে ‘যুক্তিফাঁদে ফড়িং’ বইটি লেখা হয়েছে।

একনজরে বই

বই: যুক্তিফাঁদে ফড়িং
লেখক: চমক হাসান
প্রকাশনী: আদর্শ
মূদ্রিত মূল্য: ২০০ টাকা।

আদর্শ থেকে কিনতে ক্লিক করুন। এবারের বইমেলায় আদর্শের স্টল নম্বর: ৩৮, ৩৯, ৪০, ৪১।
যোগাযোগ: +029 612 877, 01793-296202, মেইল: [email protected]

-এএ

সর্বশেষ সব সংবাদ