fbpx
           
       
           
       
শিরোনাম :
‘মুসলিম উম্মাহর ইতিহাস’র মোড়ক উন্মোচন আগামীকাল
মার্চ ০১, ২০২১ ১:৩৭ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: পাকিস্তানের ইতিহাসবিদ মাওলানা ইসমাইল রেহান রচিত ‘মুসলিম উম্মাহর ইতিহাস’ (১-৬) -এর মোড়ক উন্মোচন হতে যাচ্ছে। আগামীকাল সোমবার ঢাকার বাংলাবাজারের জুবলি স্কুল হলে সকাল ১১টায় মোড়ক উন্মোচন অনুষ্ঠান শুরু হবে। চলবে দুপুর ১টা ৩০ পর্যন্ত।

মোড়ক উন্মোচনে উপস্থিত থাকবেন- মাওলানা উবায়দুর রহমান খান নদভী, মাওলানা ইয়াহইয়া ইউসুফ নদভী, মুসা আল হাফিজ, মনযুর আহমদ, হুমায়ুন আইয়ুব, জগলুল আসাদ।

ইত্তিহাদের প্রকাশক ও কর্নধার মাওলানা মোহাম্মদ ইসহাক বলেন, মাওলানা মুহাম্মদ ইসমাইল রেহান পাকিস্তানের প্রখ্যাত একজন ইতিহাসবিদ। ইসলামের ইতিহাস বিষয়ে কয়েক যুগ ধরে তিনি কাজ করে চলেছেন অবিরাম। বর্তমানে জামিয়াতুর রশিদ করাচির ইসলামিক হিস্ট্রি এন্ড কালচারাল স্টাডিজ বিভাগে অধ্যাপনা করছেন। ইতিহাসের বিভিন্ন অংশ নিয়ে তার বেশকিছু বই প্রকাশিত হয়েছে। বইগুলো বেশ জনপ্রিয় ও সমাদৃত হয়েছে বোদ্ধামহলে।

তিনি বলেন, মাওলানা ইসমাইল রেহান রচিত ‘তারিখে উম্মতে মুসলিমা’ গ্রন্থটির পটভূমি সৃষ্টির সূচনাকাল থেকে বর্তমান সময় পর্যন্তকার সমস্ত ইতিহাস। এই দীর্ঘ সময়ে সংঘটিত মুসলিম উম্মাহর আর্থ-সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক তাবৎ প্রেক্ষাপট নিয়ে রচিত হয়েছে এই দালিলিক গ্রন্থ। ইতিহাসের অজস্র পট-পরিবর্তনের দৃশ্যচিত্র অত্যন্ত কুশলী ও সুনিপুণ বুননে উপস্থাপন করেছেন পাকিস্তানের খ্যাতনামা ইতিহাসবিদ মাওলানা ইসমাইল রেহান।

৬ খন্ডের বইটির মুদ্রিত মূল্য ৩৪০০ টাকা। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বইটি পাওয়া যাবে মাত্র ১৪০০ টাকায়। বইটি পাওয়া যাবে ইত্তিহাদ প্রকাশনীর কাউন্টারে।

-এএ

সর্বশেষ সব সংবাদ