fbpx
           
       
           
       
শিরোনাম :
হাদিসের দরসে ব্যবহৃত ১৫০ টাকার গ্লাস বিক্রি হলো ৪২৫০ টাকায়
ফেব্রুয়ারি ১৮, ২০২১ ৩:১২ অপরাহ্ণ

কাউসার লাবীব: রাজধানী ঢাকার অদূরে অবস্থিত নারায়ণগঞ্জ সাইনবোর্ডের জামিয়া আশরাফিয়া মাদরাসায় সম্প্রতি এ শিক্ষাবর্ষের সমাপন হলো। সাধারণত কওমি মাদরাসার দারুল হাদিস বিভাগের শিক্ষাবর্ষ শেষ হলে পুরো বছরের ব্যবহৃত জিনিসগুলো নিজেদের মধ্যেই বিক্রি করা হয়। এক্ষেত্রে অতি চাহিদার জিনিসগুলো বিক্রি হয় নিলামে। প্রতিযোগিতা হয় স্মৃতি ধরে রাখার। এরই ধারাবাহিকতায় আশরাফিয়া মাদরাসার শিক্ষাবর্ষ শেষ হলে দরসের অনেককিছুই নিজেদের মধ্যে বিক্রি করা হয়। কিন্তু হাদিসের দরসে যে গ্লাস দিয়ে পানি খেয়েছেন মোহাদ্দিস ও শাইখুল হাদিসগণ, তা নিতে ক্লাসের সবার মধ্যে শুরু হয় প্রতিযোগিতা। সেই চাহিদা থেকে এটি উঠানো হয় নিলামে।

শায়েখে আশরাফিয়া, খলিফায়ে হাফিজ্জী, মুফতী আব্দুল বারীসহ হাদিসের অন্যান্য উস্তাদদের বরকত নিতে দাওরায়ে হাদিসের এ গ্লাস নিলামে বিক্রি হয় ৪২৫০ টাকা। আশরাফিয়ার দারুল হাদিসের ছাত্রদের সঙ্গে কথা বলে জানা যায়, শিক্ষাবর্ষের শুরুতে এ গ্লাস কেনা হয়েছিল মাত্র  ১৫০ টাকায়।

প্রসঙ্গত, ১৯৯৮ সালে ঢাকা সাইনবোর্ড নারায়ণগঞ্জ লিংরোড শান্তিধারা এলাকায় প্রতিষ্ঠিত হয় জামিয়া আশরাফিয়া। ২০০৫ সালে দাওরায়ে হাদিস, ২০১১ সালে গবেষণামূলক উচ্চতর ইফতা বিভাগ ও আদব বিভাগ খোলা হয়।

অল্প সময়ে প্রতিষ্ঠানটি আলেম-ওলামা, ইসলামী শিক্ষা অনুরাগীদের মাঝে ব্যাপক পরিচিতি লাভ করে। আদর্শ জাতি গঠনে বিশেষ অবদান রেখে আসছে মাদরাসাটি।

সর্বশেষ সব সংবাদ