fbpx
           
       
           
       
শিরোনাম :
হিজাব দিবসে ইউক্রেনের মুসলিম নারীদের ফুল বিতরণ
ফেব্রুয়ারি ০১, ২০২১ ৯:৪৬ অপরাহ্ণ

কাউসার লাবীব: এক ফেব্রুয়ারি বিশ্ব হিজাব দিবস। এ উপলক্ষ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভে রাস্তায় ফুল বিতরণ করেছে দেশটির মুসলিম নারীদের সংগঠন। তাদের শুভেচ্ছা বিনিময় ইউক্রেন শহরবাসীর।

‘হিজাব ইজ মাই ফ্রিডম’, ‘হিজাব ইজ মাই প্রটেকশন’, ‘হিজাব ইজ মাই চয়েস’, ‘হিজাব ইজ মাই কভার’ ইত্যাদি শ্লোগানে প্রতিবছর এই দিনে পালিত হয় বিশ্ব হিজাব দিবস। ২০১৩ সালে নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশী নারী নাজমা খান কতৃক প্রতিষ্ঠিত একটি বার্ষিক কার্যক্রম।

কার্যক্রমটি প্রতিবছর ১ লা ফেব্রুয়ারি বিশ্বব্যাপী ১৪০ টি দেশে অনুষ্ঠিত হয়। এটি চালু করার উদ্দেশ্য হলো, সমস্ত ধর্ম এবং স্তরের নারীদের হিজাব পরিধান এবং অভিজ্ঞতা অর্জনে উৎসাহিত করা। কার্যক্রমটির আয়োজকেরা এটিকে অমুসলিম নারীদের হিজাবের অভিজ্ঞতা অর্জনের একটি বিশেষ সুযোগ হিসাবে বর্ণনা করেন।

যেমন নাজমা খান বলেন, হিজাব পরিধান করার জন্য যে মুসলিম হতেই হবে এমন কোনো কথা নেই। হিজাব মূলতঃ শালীনতার জন্য পরিধান করা হয়। তাই তিনি এটা পরিধান করায় কোনো সমস্যা দেখেন না। তার এই কথায় ব্যাপক সাড়া মেলে। ফলে দেখা যায়, হাজারো অমুসলিম নারী হিজাব পরে দিবসটি পালন করে। এরই ধারাবাহিকতায় প্রতিবছরের মতো আজ ১ ফেব্রুয়ারি ২০২১, সোমবার পালিত হচ্ছে বিশ্বব্যাপী ‘বিশ্ব হিজাব দিবস’।

সর্বশেষ সব সংবাদ