fbpx
           
       
           
       
পরিদর্শকদের প্রতি যে ১০ নির্দেশনা দিলেন বেফাক সভাপতি
জানুয়ারি ১৮, ২০২১ ৯:৪১ অপরাহ্ণ

আবদুল্লাহ তামিম।।

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর সভাপতি ও আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ এর চেয়ারম্যান ও যাত্রাবাড়ী মাদরাসার মুহতামিম মুহিউসসুন্নাহ আল্লামা মাহমুদুল হাসানের সঙ্গে বেফাক পরিদর্শকদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভা থেকে ১০ নির্দেশনা এসেছে।

আজ সোমবার বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের নিজস্ব কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময়কালে বেফাক সভাপতি ও পরিদর্শকবৃন্দ মাদরাসার তালিম তরবিয়তের মানােন্নয়নের লক্ষ্যে গুরুত্বপূর্ণ প্রস্তাব-মতামত পেশ করেন। সেইসাথে মাদরাসাগুলাের গুণগত মান বাড়ানাের জন্য মাদরাসা পরিদর্শন, শিক্ষকদের প্রশিক্ষণ ও ছাত্রদের চরিত্র গঠন ইত্যাদি বিষয়ে দিকনির্দেশনামূলক আলােচনা করেন।

পরিদর্শকদের প্রতি দেয়া নির্দেশনাগুলো হলো-

এক. ৪০ বছর যাবত আপনারা তালীম তরবিয়াতের জন্য যথেষ্ট মেহনত করছেন তার ফলাফলের অবগতির জন্যই আজকের এই মজলিস।
দুই. তালীম ও তারবিয়াতের মান উন্নয়নের জন্য আপনার যে মেহনত করেন, তা কিভাবে?
তিন. মাদরাসা থেকে বার্ষিক চাদা ও কুপনের টাকা সংগ্রহ করা, দু’একটা জামাতের সবকে গিয়ে বসা, এতেই কি মাদরাসার তালীম ও তরবিয়াতের মান উন্নয়ন হচ্ছে কিংবা পড়াশােনার আসল অবস্থা উঠে আসছে?

চার. মাদরাসার তালীমের মান উন্নয়নের ১ম শর্ত হলো- মানসম্পন্ন আসাতাযায়ে কেরাম।
পাঁচ. আসাতেযায়ে কেরামের পূর্ণ যোগ্যতা ও মেধা প্রয়োগের জন্য আপনারা কী কী পদক্ষেপ গ্রহণ করে থাকেন?
ছয়. এক হলো পরিসংখ্যান, আরেক হলাে গুণগত মান। পরিসংখ্যান তাে মাশাআল্লাহ প্রায় ১৫ হাজা মাদরাসা বর্তমানে বেফাকভূক্ত। গুণগত মানসম্পন্ন মাদরাসা কয়টি আছে? যাত্রাবাড়ী একটা দাওরা মাদরাসা, মাঝে দুই-তিন জামাতে ছাত্র নেই- সেটাও একটা দাওরা মাদরাসা। কোনাে কোনাে মাদরাসার ছাত্র-উস্তাদ সবাইকে নিয়ে হাটহাজারী-যাত্রাবাড়ীর কিংবা ফরিদাবাদের এক জামাতের সমান হবে না।

সাত. গুণগত মানসম্পন্ন মাদরাসা হওয়ার জন্য মানদণ্ড কী হতে পারে?
আট. গুণগত মানসম্পন্ন মাদরাসা নির্ণয়ের জন্য যারা গুণগত মান যাচাই করবে, তাদেরকে গুণগত মানসম্পন্ন হতে হবে। ভাউচারে কোথায় দশ টাকা বেশি লেখা যায়, তার পেছনে মেধাকে খরচ না করে একটি মাদরাসাকে কিভাবে উদ্দেশ্য ও লক্ষ্যের উপর আনা যায়, সেজন্য মেধাকে ব্যয় করতে হবে। মাদরাসাগুলো হতে আনার মন-মানসিকতা পরিবর্তন করে মাদরাসাগুলােকে দেয়ার মন-মানসিকতা থাকতে হবে।

নয়. আপনারা প্রত্যেকে নিজেদের মাথা খাটিয়ে আমার নিকট প্রস্তাব আকারে লেখবেন, একজন গুণগত মানসম্পন্ন পরিদর্শকের কী কী গুণ ও যোগ্যতা থাকা আবশ্যক।
দশ. আপনারা প্রত্যেকের সুচিন্তিত লিখিত মতামত আমার নিকট পেশ করবেন, কিভাবে প্রত্যেকটি মাদরাসাকে কওমির উদ্দেশ্য, আদর্শ ও লক্ষ্যের পথে পরিচালিত করে গুণগত মানসম্পন্ন উস্তাদ, তলাবা তথা জাতি গঠন করা যায়।

-এটি

সর্বশেষ সব সংবাদ