fbpx
           
       
           
       
ছুটির দিনে সহজেই তৈরি করুন মজাদার ফুলকপির কোরমা
জানুয়ারি ১৪, ২০২১ ১১:৪৮ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: আমাদের দেশে শীতের সবজি মানেই ফুলকপি। সবুজ পাতার মাঝে উঁকি দেয় সাদা রংয়ের ফুল। দেখতেও যেমন এ সবজি তেমনি বানানোও যায় হরেকরকমের পদের রান্না। করা যায় ফুলকপির কোরমা।

এর জন্য দরকার কিছু উপকরণ। যেমন, ফুলকপির ফুল ৮-১০টি। পেঁয়াজ কুচি ২ টেবিল-চামচ। আদা বাটা ১ চা-চামচ। রসুন বাটা আধা চা-চামচ। মরিচ গুঁড়া ১ চা-চামচ। কাজু বাদাম বাটা ১ টেবিল-চামচ। টমেটো পিউরি ১ টেবিল-চামচ। টক দই ২ টেবিল-চামচ। কাঁচামরিচ কয়েকটা। জিরা গুঁড়া আধা চা-চামচ। তেজপাতা ১টি। দারুচনি ১ টুকরা। লবঙ্গ ও এলাচি ২টি। চিনি সামান্য। লবণ স্বাদ মতো। গরম মসলা গুঁড়া ১ চা-চামচ। তেল আধা কাপ।

যেভাবে রাঁধবেন- প্যানে তেল গরম করে ফুলকপি অল্প লবণ দিয়ে ভেজে তুলে রাখুন।

এখন এই প্যানেই তেল গরম করে তাতে দারুচিনি, এলাচি, লবঙ্গ, তেজপাতা ফোঁড়ন দিন। তারপর পেঁয়াজ কুচি দিয়ে অল্প ভেজে আদা ও রসুন বাটা যোগ করে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এবার গুঁড়া মরিচ, জিরা ও লবণ দিয়ে নেড়ে অল্প আঁচে ঢেকে দিন।

কিছুক্ষণ পর তাতে কাজুবাদাম বাটা, টমেটো পিউরি ও চিনি দিয়ে কিছুক্ষণ নেড়ে টক দই দিন। এবার ভেজে রাখা ফুলকপি দিয়ে ভালো করে নেড়ে সামান্য পানি দিয়ে কম আঁচে ঢেকে দিন। কিছুক্ষণ পর ঝোল মাখা মাখা হলে কাঁচা-মরিচ ও গরম মসলা গুঁড়া ছড়িয়ে নামিয়ে নিন।

-কেএল

সর্বশেষ সব সংবাদ