fbpx
           
       
           
       
যেভাবে তৈরি করবেন পারফেক্ট দুধ চা
ডিসেম্বর ৩০, ২০২০ ৮:৪৭ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: চা সবাই তৈরি করতে পারেন। তবে কিছু কিছু ভুলের কারণে চা খেতে রেস্টুরেন্টের মতো হয় না। যারা রেস্টুরেন্টের চা একবার খেয়েছেন তারা সেই স্বাদ কখনো ভুলতে পারবেন না। সকাল বা বিকেল বেলা চা ছাড়া চলেই না তখন এক কাপ চা চাই-ই চাই। তাই এখন কয়েকটি চা তৈরির পদ্ধতি দেখে নিন-

গুঁড়ো দুধের চা। উপকরণ: (২ কাপ চায়ের জন্য) ২ কাপ পানি , হাফ কাপ পরিমাণ দুধ, সাদা এলাচ ২ টি , লং ২ টি, চিনি ৩ টেবিল চামচ।

প্রাণালী: চা তৈরি করার জন্য প্রথমে দুধ তৈরি করে নিতে হবে। তাই এক কাপ পানিতে(নরমাল পানিতে দুধ গুলিয়ে নিতে হবে কারন গরম পানিতে দিলে দলা বেঁধে যেতে পারে) হাফ কাপ পরিমাণ দুধ মিশিয়ে নিবেন। একটি প্যানে ২ কাপ পানি দিয়ে দিবেন(২ কাপ পানিতে ২ কাপ চা হবে) তবে চাইলে আরও বেশি পানি নিতে পারেন। এবার আদা কুঁচি , ২ টি সাদা এলাচ , ২ টি লং , ৩ টেবিল চামচ চিনি দিয়ে দিবেন। এরপর পানিটা ৫ মিনিটের মতো ফুটিয়ে ২ টেবিল চামচের মতো চা পাতা দিবেন। তারপর দুধ দিয়ে দিবেন এবং ৫ মিনিট জ্বাল দিতে হবে। মাঝে মাঝে একটু নেড়ে দিবেন এতে চা অনেক ঘন হবে এবং কালাও পরিবর্তন হবে। এভাবেই পারফেক্ট ও মজাদার চা তৈরি করতে পারবেন। তবে ৫ মিনিটের বেশি চা জ্বাল দিবেন না , খেতে তেঁতো লাগতে পারে। চা পাতা দেওয়ার কারনে বা কিছু কিছু ভূলের কারনে চা পাতলা হয়ে যায়। যে কারণে চা খেতে ভালো লাগে না।

গুঁড়ো দুধের মালাই চা। উপকরণ: এক কাপ পানি, ২ চামচ চা পাতা , চিনি স্বাদ মতো, মিল্ক মেরী বিস্কুট, গুঁড়ো দুধ ১ কাপ পরিমাণ।
প্রাণালী: বিস্কুট পানি দিয়ে ভিজিয়ে পানির সঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার ছাঁকনি দিয়ে ছেঁকে বিস্কুটের পানি তৈরি করে নিবেন। একটি প্যানে ১ কাপ পানি এবং চিনি( চিনি পরে দিলে চা পাতলা হয়ে যেতে পারে) দিয়ে দিবেন এক সঙ্গে দিতে হবে যাতে করে চিনি পানির সঙ্গে গুলে যায়। এবার চা পাতা দিয়ে ৩ মিনিট জ্বাল দিবেন। এরপর গুঁড়ো দুধ(চাইলে দুধ পরেও দিতে পারেন কিন্তু প্রথমে দিলে পানির সঙ্গে ভালো ভাবে মিশে যাবে) এবং বিস্কুটের পানি দিয়ে দিবেন যাতে চা ঘন হয়। এ ভাবে আরও ১ মিনিট জ্বাল দিলেই তৈরি হয়ে যাবে গুড়ো দুধের স্পেসাল মালাই চা। এবার চা ছাঁকনি দিয়ে ছেঁকে একটি কাপে পরিবেষণ করতে পারেন।

হোটেল স্টাইলে মালাই চা। উপকরণ: তরল দুধ এক কাপ পরিমাণ , পানি ১ কাপ , চা পাতা এক টেবিল চামচ , চিনি দেড় চা চামচ , মালাই বা দুধের সর এক চা চামচ।

প্রাণালী: মালাই চায়ের সব থেকে গুরুত্বপূর্ন হল মালাই বা দুধের সর। দুধ জ্বাল দিয়ে উপর থেকে সর একটি বাটিতে তুলে নিবেন। দুই টি প্যান নিয়ে নিবেন , একটি প্যানে নিবেন ১ কাপ পানি এবং অন্য প্যানে নিবেন ১ কাপ পরিমান দুধ। পানি ফুটলে এক টেবিল চামচ চায়ের গুঁড়ো , দেড় চা চামচ চিনি দিয়ে পানি শুঁকিয়ে অর্ধেক করে ফেলবেন (খেয়াল করবেন, চায়ের দোকান গুলোতে চুলার উপর একটি প্যানে দুধ ও অন্য প্যানে চা দেয়া থাকে যাতে চা এবং দুধ ঘন হয়। আর এতে দোকানের চা এত বেশি সুস্বাধু হয়ে থাকে) এবার দুধটা লিকারের মধ্যে দিয়ে অনবরত নাড়তে থাকবেন। চায়ের পানি আরও কমে গেলে নামিয়ে নিবেন। যে কাপে চা পরিবেষণ করবেন সে কাপে এক চা চামচ মালাই দিয়ে দিবেন। একটি ছাঁকনি দিয়ে ছেঁকে চা কাপে দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু মালাই চা।

-কেএল

সর্বশেষ সব সংবাদ