fbpx
           
       
           
       
মোবাইলফোনের ব্যাটারি ভাল রাখার ৫ কৌশল
ডিসেম্বর ০২, ২০২০ ১০:২৭ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: সবচেয়ে বেশি ব্যবহৃত ইলেক্ট্রনিক ডিভাইস হলো মোবাইল। মানুষের নিত্যসঙ্গি এখন তার হাতের স্মার্টফোনটি। যুগে যুগে মোবাইল ফোন হয়ে উঠেছে আরো বেশি স্মার্ট ও আধুনিক। তবে সময়ের সঙ্গে সঙ্গে মোবাইলফোনের অনেক পরিবর্তন হলেও ব্যাটারি প্রযুক্তির কিন্তু আহামরি তেমন পরিবর্তন হয়নি। চলুন তাহলে জেনে নেওয়া যাক কিছু গুরুত্বপূর্ণ টিপস যা আপনার ব্যাটারিকে দীর্ঘস্থায়ী করবে ।

নিম্নমানের চার্জার ব্যবহার না করা : অনেক সময় ফোনের সাথে থাকা আসল চার্জারটি হারিয়ে যায় বা নষ্ট হয়ে গেলে কমদামে নিম্নমানের চার্জার ক্রয় করে এনে তা ব্যবহার করা হয় যা মোটেও উচিত নয়। এমন পরিস্থিতির শিকার হলে অবশ্যই মোবাইল ব্র্যান্ডের কাস্টমার কেয়ার থেকে আসল চার্জার সংগ্রহ করে নিতে হবে।

অরিজিনাল চার্জার দিয়ে চার্জ দেওয়া: অনেক সময়ই আমরা ফোনের চার্জারের পোর্টটি মিলে গেলেই যে কোন চার্জার দিয়ে ফোনে চার্জ দিয়ে থাকি যা একটি ফোনের ব্যাটারির জন্য খুব ক্ষতিকর। কারণ যে মডেলের ফোন সে ফোনের জন্য উপযুক্ত চার্জার ও ভোল্টেজ দিয়েই চার্জারটি তৈরি করা হয়। যখন অন্য চার্জার দিয়ে চার্জ দেওয়া হয় তখন ঐ চার্জার সেই পরিমাণ ফলাফল দিতে পারে না। যার ফলে ব্যাটারির আয়ু দিন দিন কমতে থাকে।

পাওয়ার ব্যাংকের ব্যবহার : পাওয়ার ব্যাংক দিয়ে ফোন চার্জ দেওয়ার সময় অবশ্যই ফোনটি ব্যবহার করা থেকে বিরত থাকবেন। যথাসম্ভব ভালো মানের পাওয়ার ব্যাংক ব্যবহার করার চেষ্টার উচিৎ।

সঠিক নিয়মে চার্জ দেওয়া : সবসময় লক্ষ রাখতে হবে যে ফোনের ব্যাটারির চার্জ যেন ২০% – ৯০% এর মধ্যে থাকে যা ব্যাটারি ভালো রাখতে সাহায্য করবে। আমরা বেশিরভাগ ক্ষেত্রেই ফুল চার্জ দিয়ে থাকি আবার ফুল চার্জ শেষও করে ফেলি যা ব্যাটারির জন্য ক্ষতিকর। অবশ্যই ব্যাটারির চার্জ ২০% এর নিচে নামতে দেওয়া ঠিক নয়।

নিয়মিত সফটওয়্যার আপডেট করা : যে কোন সফটওয়্যার আপডেট দেওয়ার প্রয়োজন হলে তা আপডেট করা এতে সফটওয়্যারের বাগগুলো ও ক্ষতিকর ভাইরাস রিমুভ হয়ে যাবে যা আপনার ব্যাটারি ভালো রাখতে সাহায্য করবে।

-কেএল