200180

ফিরলেন ৮৪২৭ সৌদি প্রবাসী

আওয়ার ইসলাম: করোনার কারণে সৌদি আরব থেকে দেশে এসে আটকে পড়া সৌদি প্রবাসীদের দেশটিতে ফেরাতে গত ৪ অক্টোবর থেকে ফ্লাইট পরিচালনা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স। গত ১৩ অক্টোবর পর্যন্ত ১০ দিনে দেশটিতে ফেরত গেছেন ৮ হাজার ৪২৭ জন প্রবাসী।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে এ তথ্য জানা গেছে। ওই ১০ দিনে উভয় সংস্থা ২৬টি ফ্লাইট পরিচালনা করেছে। এর মধ্যে বিমান পরিচালনা করেছে ১০টি ফ্লাইট, আর সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স পরিচালনা করেছে ১৬টি ফ্লাইট।

জানা গেছে, প্রবাসীদের ফেরানোর ক্ষেত্রে দুটি এয়ারলাইন্স ভিসার মেয়াদকে গুরুত্ব দিচ্ছে। অর্থাৎ যাদের ভিসার মেয়াদের সময় কম রয়েছে তাদের অগ্রাধিকার ভিত্তিতে নেওয়া হচ্ছে।

সূত্র বলছে, কোনো প্রকার চার্জ ছাড়াই ফিরতি টিকিটধারীদের টিকিট রি-ইস্যু করছে বিমান ও সাউদিয়া এয়ারলাইন্স। তবে কোনো কোনো ট্রাভেল এজেন্সি যাত্রীদের কাছ থেকে রি-ইস্যুর জন্য টাকা নিচ্ছে বলে অভিযোগ রয়েছে। যদিও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সৌদিগামী ফ্লাইটের টিকিট নিয়ে প্রতারণা থেকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

এদিকে, অল্প সময়ে যাতে বেশি সংখ্যক প্রবাসীকে সৌদি আরবে কাজে ফেরানো যায়, সে লক্ষ্যে সৌদিগামী ফ্লাইটের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি শিথিল করেছে বেবিচক। গত ৪ অক্টোবর থেকে শুরু করা এই সুবিধা আগামী ২৪ অক্টোবর পর্যন্ত বহাল থাকবে।

এর ফলে পেছনের একটি সারি খালি রেখে পুরো বিমানে যাত্রী নিতে পারছে এয়ারলাইন্সগুলো। আগের শর্ত অনুসারে সর্বোচ্চ ২৬০ জন যাত্রী নিতে পারছে বড় উড়োজাহাজে। আর ছোট উড়োজাহাজে নিতে পারছে সর্বোচ্চ ১৪০ জন পর্যন্ত যাত্রী। বিধি শিথিলের ফলেই বেশি সংখ্যক যাত্রী পরিবহন করছে দুটি এয়ারলাইন্স।

-এটি

আপনার বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- 01640523566