197076

করোনা রোধে যে ১০টি সময়ে হাত ধুবেন

ডা. তাসনিম জারা।।
চিকিৎসক, এনএইচএস ইংল্যান্ড এমএসসি অধ্যায়নরত, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

করোনা ঠেকাতে ঘনঘন হাত ধোয়া প্রয়োজন। কিন্তু কিছু সময় আছে যেগুলো অন্যান্য সময়ের চেয়ে হাত ধোয়া অনেক বেশি প্রয়োজন। আমি আজ যেগুলোর কথা বলব, সেগুলো থেকে অধিকাংশই আপনারা জানেন এবং নিয়মিত পালন করেন। যে দু’একটি বিষয় নতুন মনে হবে বা যখন আপনি খেয়াল করে হাত ধৌত করেন না সেগুলো নোট করে নিবেন। যাতে নিজের দৈনন্দিন জীবনে অভ্যাস করে নিতে পারেন।

১. বাইরে থেকে ঘরে আসার পর। বাসায় এসে প্রথমেই ভালো ভাবে হাত ধুয়ে নিবেন। বাইরে থেকে এসে কোথাও স্পর্শ করা বা কাউকে ধরার আগে হাত ধুতে ভুলবেন না।

২. খাদ্য সামগ্রী ধরার আগে ও পরে। বাজার থেকে ফল-মূল, মাছ-মাংশ কিনে ফ্রিজে রাখার আগে হাত ধুতে হবে। এছাড়াও খাবার পরিস্কার করা, খাবার কাটা, রান্না করার আগেও হাত ধুতে হবে। অর্থাৎ যে কোন সময় খাবারে হাত দেয়ার আগে এবং পরে হাত ধুতে হবে।

৩. খাবার খাওয়ার আগে। খাবার খাওয়ার আগে সবাই হাত ধুয়ে নেন; যাতে করে হাতে খাবার না খেলে থাকে। তবে খাবার খাওয়ার আগে হাত ধোয়া করোনা থেকে বাঁচার বিশেষ প্রয়োজন।

৪. টয়লেটে ব্যবহারের পর। ছোটদের ক্ষেত্রে বিশেষ খেয়াল রাখতে হবে। ডায়পার পরিবর্তেনের পর, বাচ্চা বাথরুম করার পর তাকে পরিস্কার করার পর হাত ধুতে হবে। ৫. হাচি, কাঁশি বা নাক ঝাড়ার পর।

৬. রোগীর সংস্পর্ষে আসার আগে বা পরে, অথবা রোগীর আসে পাশে কোন জায়গায় হাত রাখার পর। এখন অনেককেই হাসপাতালে যেতে হচ্ছে। তাই রোগীর সংস্পর্ষে আসার আগে বা পরে, অথবা রোগীর আসে পাশে কোন জায়গায় হাত রাখার পর হাত ধোয়াকে গুরুত্ব দিতে হবে। বাসায় রোগী থাকলে একই নিয়ম। বিশেষ করে বাসায় যদি করোনা আক্রান্ত রোগী বা করোনা উপসর্গ থাকে তাহলে হাত ধোয়াকে গুরুত্ব দিতে হবে।

৭. শরীরের কোন ক্ষত বা কাটা পরিস্কার বা চিকিৎসা করার আগে ও পরে। ৮. কোন প্রাণী স্পর্ষ করার পরে। তার খাবার বা বর্য্য ধরার পরে। কোন প্রাণীর খাচা পরিস্কার করার পরেও হাত ধুতে হবে।

৯. পাবলিক প্লেসে টেবিল বা কোন কিছুর হাতল ধরার পর হাত ধুয়ে নিতে হবে। ১০. চোখ, নাক, মুখে হাত দেয়ার আগে হাত ধুতে হবে। কারণ ওই পথ দিয়েই ভাইরাস আপনার শরীরে প্রবেশ করে।

উপরে যে সময়গুলোর কথা বলা হয়েছে সেসব ক্ষেত্রে হাত ধোয়ার ব্যবস্থা না থাকলে হ্যান্ড সেনিটাইজার ব্যবহার করুন।

শ্রুতি লিখন- আব্দুল্লাহ আফফান

ads