fbpx
           
       
           
       
শিরোনাম :
স্ত্রী সন্তান গ্রহণে অনিচ্ছুক হলে স্বামী বাধ্য করতে পারবে কি?
আগস্ট ০৭, ২০২০ ৮:৩০ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: আমাদের সামজের অনেক মেয়েদেরই এমন মানসিকতা থাকে যে, সবে তো বিয়ে হলো! এবার কিছুদিন ঘুরাফেরা করে নেই। মজা মাস্তি করি। তারপর না হয় একটা বাবু নিবো। আবার কোনো কোনো ক্ষেত্রে এটা পুরুষের পক্ষ থেকেও হয় । তবে বর্তমানে মডার্ণ মেয়েদের ক্ষেত্রে এটা বেশি লক্ষ করা যায়। এক্ষেত্রে স্বামী কী করবে? স্ত্রী সন্তান গ্রহণে অনিচ্ছুক হলে স্বামী বাধ্য করতে পারবে কি? না স্ত্রীর কথাকে প্রাধান্য দিয়ে সন্তান নেয়া থেকে বিরত থাকবে?

ইসলাম একটি পূর্ণ জীবনবিধান। এখানে জীবনের সব বিষয়ের সমাধান রয়েছে। তাই এক্ষেত্রেও ইসলামের সুন্দর নির্দেশনা রয়েছে। ইসলাম বলেছে, প্রথমে স্বামীকে স্ত্রীর স্বাস্থের প্রতি লক্ষ করতে হবে। দেখতে হবে স্ত্রী সন্তান ধারণ করে তা প্রসব করতে সক্ষম না অক্ষম। যদি স্ত্রী সন্তান ধারণ করতে অক্ষম হয় তাহলে সক্ষম হওয়া পর্যন্ত অপেক্ষা করবে। এবং স্ত্রীর যাবতীয় চিকিৎসা সেবা চালিয়ে যাবে।

আর যদি স্ত্রী সক্ষম হয় ও সন্তান নিতে অনিচ্ছুক হয় তাহলে প্রথমে সুন্দরভাবে স্বামী তার প্রিয়তমা স্ত্রীকে বুঝাবে। যদি বুঝানোর পরও অনীহা প্রকাশ করে এবং স্ত্রীর স্বাস্থ্যগত ক্ষতির কোনো কারণ না থাকে তাহলে স্বামী তার স্ত্রীকে সন্তান নিতে বাধ্য করতে পারবেন। কেননা সন্তান ধারণ ও বংশবৃদ্ধি বিবাহের প্রধানতম উদ্দেশ্য।

এ ব্যাপারে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমরা বেশী বেশী সন্তান ধারণকারীনি মহিলাকে বিয়ে করো’।(মিশকাত শরিফ, হাদিস নং- ৩০৯১) সুতরাং সন্তান নেয়ার ক্ষেত্রে স্বামীর ইচ্ছাকে প্রাধান্য দিতে হবে।

এমডব্লিউ/

 

সর্বশেষ সব সংবাদ