বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ ।। ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১৫ জিলকদ ১৪৪৫

শিরোনাম :

বার্মার জেনারেলদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার ভাবনা ইইউ ও যুক্তরাষ্ট্রের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মিয়ানমারের সেনাবাহিনীর কর্মকর্তাদের বিরূদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে ভাবছে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র। দেশটির রাখাইনে রোহিঙ্গা সম্প্রদায়ের উপর পাষণ্ড নিপীড়নের কারণে এ সিষেধাজ্ঞার কথা ভাবছে তারা। রয়টার্স

ওয়াশিংটন, ইয়াঙ্গুন ও ইউরোপভিত্তিক ডজনের ওপর কূটনীতিক ও সরকারি কর্মকর্তার কথায় মিয়ানমারের শীর্ষ জেনারেলদের বিরূদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে অনেকগুলো বিষয় নিয়ে ভাবনার কথা উঠে এসেছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থাটি বলছে, এ বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। ওয়াশিংটন ও ব্রাসেলস এজন্য আরো কিছু দিন সময় নিতে পারে। মিয়ানমারের রাখাইনে সহিংসতায় ক্ষতিগ্রস্তদের জন্য সহায়তা বাড়ানোরও আলোচনা চলছে।

এক মাস আগেও মিয়ানমার সেনাবাহিনীর বিরূদ্ধে নিষেধাজ্ঞার আরোপের বিষয়টি আলোচনায় ছিল না জানিয়ে প্রতিবেদনে বলা হয়, এতেই প্রমাণিত হয় মিয়ানমারে ঘর-বাড়ি ছেড়ে রোহিঙ্গাদের পালিয়ে যাওয়া পশ্চিমা নীতিনির্ধারকদের কতোটা চাপে ফেলেছে।

রাখাইনে গত ২৫ আগস্ট সেনাবাহিনীর তথাকথিত ক্লিয়ারেন্স অপারেশন শুরুর পর এ পর্যন্ত বাস্তুচ্যুত হয়েছেন ৫ লাখেরও বেশি রোহিঙ্গা। তারা সমুদ্র পাড়ি দিয়ে বাংলাদেশের টেকনাফে অবস্থান নিয়েছেন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ