fbpx
           
       
           
       
‘দ্য অ্যাডমিরাল’ পনের শতকের পথে পথে
জুন ১৪, ২০১৬ ৪:১০ পূর্বাহ্ণ

admiral

দিদার শফিক : সালাউদ্দীন জাহাঙ্গীর-এর নতুন বই ‘মিরআতুল মামালিক : দ্য অ্যাডমিরাল’ এখন বাজারে। সাড়া জাগানো প্রকাশনা প্রতিষ্ঠান ‘নবপ্রকাশ’ বইটি প্রকাশ করেছে। নবপ্রকাশের অন্যতম কর্মকর্তা আসাদ জানান, বইটির প্রচুর চাহিদা পাঠকমহলে। বাজারে ছেপে আসার আগেই এ পর্যন্ত অনেকে সংগ্রহ করার জন্য বইটি খুঁজে গেছেন। অন্যান্য লাইব্রেরি থেকেও অগ্রিম অর্ডার পেয়েছি। প্রকাশের আগেই পাঠকের বিপুল চাহিদা আমাদের অভিভূত করেছে।

অ্যাডমিরাল রচয়িতা সালাউদ্দীন জাহাঙ্গীর বলেন, বইটি নিয়ে পাঠকের ছোটখাটো কৌতূহল ভালো লাগছে। এ কৌতূহল যেনো আমার মাঝে জাগরুক থাকে, সবার কাছে দোআ কামনা করছি। তিনি বলেন, বইটি পাঠকমহলে সমাদৃত হবে বলে আশা করছি। অ্যাডমিরাল বাজারে আসার আগেই বন্ধুবান্ধব ও পাঠকবন্ধুদের যথেষ্ট সাড়া পেয়েছি।

বইটির মূল লেখক সাইয়িদি আলি রইস নামের পনেরোশো শতকের এক নৌ সেনাপতি। তিনি তৎকালীন উসমানি খেলাফতের দায়িত্বপ্রাপ্ত ভারত মহাসাগরের নৌ সেনাপতি (অ্যাডমিরাল) ছিলেন। ভারত মহাসাগরে দায়িত্ব পালনকালে পর্তুগিজ নৌবাহিনীর আক্রমণ এবং সামুদ্রিক ঝড়ের কবলে পড়ে তিনি হিন্দুস্তানের গুজরাটে চলে আসেন। তার নৌবহরের প্রায় সমস্ত জাহাজ ধ্বংস হয়ে যায়। ফলে সাগরপথে তার পক্ষে অার তুরস্কে ফিরে যাওয়া সম্ভব হয় না। পরবর্তীতে তিনি স্থলপথে হিন্দুস্তান, আফগানিস্তান, মধ্যএশিয়া, ইরান, ইরাক পার হয়ে তুরস্কে পৌঁছান। তার এই অ্যাডভাঞ্চারাস আর দুঃসাহসী অভিযানের ভ্রমণবৃত্তান্তই তিনি লিপিবদ্ধ করেন ‘মিরআতুল মামালিক’ নামে।

salahuddin

সালাউদ্দীন জাহাঙ্গীর

রোমাঞ্চকর এই ভ্রমণকাহিনি কোনো অংশেই ঐতিহাসিক উপন্যাসের চেয়ে কম সুপাঠ্য নয়। বইটি এর আগে ইংরেজি, আরবি, উর্দু, ফার্সিসহ প্রায় পনেরোটি ভাষায় অনূদিত হয়েছে। বাংলাভাষায় বইটি ‘মিরআতুল মামালিক : দ্য অ্যাডমিরাল’ নামে প্রকাশিত হলো।

বইটি পাওয়া যাবে বাংলা বাজারের ইসলামি টাওয়ারের নবপ্রকাশে। এছাড়া কয়েকদিনের মধ্যে অনলাইনে রকমারি বা কিতাবঘরেও পাওয়া যাবে। আগামী সপ্তাহ থেকে অর্ডার করা যাবে নবপ্রকাশ-এর নিজস্ব ওয়েবসাইটেও। ঢাকার বাইরে থেকে বইটি পাওয়ার জন্য যোগাযোগ করা যেতে পারে 01913 508743, 01677 052680 নাম্বারে। মূল্য : ১৫০ টাকা।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর

সর্বশেষ সব সংবাদ