fbpx
           
       
           
       
পাইরেসি করা সফটওয়্যার ব্যবহার করা যাবে?
মে ৩০, ২০১৬ ২:৩৩ অপরাহ্ণ

software-660x330

আসসালামু আলাইকুম,

হযরত, আমার প্রশ্ন, আমরা যে, মাইক্রোসফট অফিস-২০১০ ও মাইক্রোসফট উইন্ডোজ বা অন্যান্য পাইরেসি করা সফটওয়্যার ব্যবহার করি। এইটা জায়েজ হবে কি না? জানালে উপকৃত হব।

জাজাকাল্লাহ।

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

যেই সকল কোম্পানীর বিক্রয় সত্ব কোম্পানীর জন্য সংরক্ষিত তা তাদের অনুমতি ছাড়া কপি করা ও ক্রয়-বিক্রয় করা শরীয়তে জায়েজ নেই। তবে যদি বাজারে এগুলো বা এগুলোর বিকল্প না পাওয়া যায়, কিংবা ক্রয় করা দুঃসাধ্য হয়ে পড়ে, তবে বাধ্য হলে ক্রয় করলে কোন অসুবিধা নেই। কিন্তু আমাদের জানা মতে এই সকল সফটওয়্যারের বিকল্প বাজারে রয়েছে, সুতরাং বর্তমানে পাইরেটেড সফটওয়্যার বাজার থেকে ক্রয় করা জায়েজ হবে না। কারণ এর দ্বারা চোর বা ছিনতাইকারী তথা অপরাধীকে সহায়তা করা হয়, যা সম্পুর্ণ হারাম।

দলিল:

قوله تعالى- وَلاَ تَعَاوَنُواْ عَلَى الإِثْمِ وَالْعُدْوَانِ (سورة المائدة-2

অনুবাদ-তোমরা গোনাহ ও সীমালংঘনের ক্ষেত্রে কারো সহায়তা করনা।( সুরা মায়িদা-২)

قوله تعالى-وَالسَّارِقُ وَالسَّارِقَةُ فَاقْطَعُواْ أَيْدِيَهُمَا جَزَاء بِمَا كَسَبَا (سورة المائدة-38

অনুবাদ-চোর এবং চুরিকারিনীর হাত কেটে দাও তারা যা করেছে এর শাস্তিস্বরূপ (সুরা মায়িদা-৩৮)

قوله تعالى-وَقَدْ فَصَّلَ لَكُم مَّا حَرَّمَ عَلَيْكُمْ إِلاَّ مَا اضْطُرِرْتُمْ إِلَيْهِ وَإِنَّ كَثِيرًا لَّيُضِلُّونَ بِأَهْوَائِهِم بِغَيْرِ عِلْمٍ إِنَّ رَبَّكَ هُوَ أَعْلَمُ بِالْمُعْتَدِينَ (سورة الانعام-119

অনুবাদ-আর তোমাদের জন্য যা নিষিদ্ধ তা বিস্তারিত বর্ণনা করা হয়েছে তবে যেসব ক্ষেত্রে তোমরা বাধ্য হয়ে পর (তা ভিন্ন) আর অনেকেই ভ্রষ্ট হয় না জেনেই নিজেদের রীপুর কারণে, নিশ্চয় আল্লাহই অধিক জ্ঞাত সীমা লংঘনকারীদের ব্যাপারে।( সুরা আনআম-১১৯)

وفى سنن البيهقى الكبرى- عن أبي هريرة عن النبي صلى الله عليه و سلم أنه قال : من اشترى سرقة وهو يعلم أنها سرقة فقد اشرك في عارها واثمها ( سنن البيهقى الكبرى-كتاب البيوع، باب كراهية مبايعة من أكثر ماله من الربا أو ثمن المحرم، رقم-10608

অনুবাদ-আবু হুরায়রা রা: থেকে বর্ণিত যে, নবীজি সা: বলেছেন যে, যে ব্যক্তি কোন চুরির বস্তু চুরির মাল জেনেও ক্রয় করে তবে সেও সেই অপরাধে এবং গোনাহে শরীক হবে।(সুনানে বায়হাকী-৫/৩৩৫)

সর্বশেষ সব সংবাদ