fbpx
           
       
           
       
২৯ বছর বিনা বেতনে চাকরি
মে ২৩, ২০১৬ ১০:১৩ পূর্বাহ্ণ

333

দেশের ৫ হাজার ৩২৯টি স্বতন্ত্র  ইবতেদায়ী মাদ্রাসার ২৬ হাজার ৬৪৫ জন শিক্ষক ২৯ বছর ধরে কোনো বেতন-ভাতা পান না বলে জানিয়েছেন বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মো. মোখলেছুর রহমান।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান ধর্মঘটের ৮ম দিনে এক সমাবেশে তিনি এ কথা বলেন। বেতন-ভাতার দাবিতে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতি এ অবস্থান ধর্মঘট ও সমাবেশ আয়োজন করে।

কাজী মো. মোখলেছুর রহমান বলেন, ১৯৯৪  সালে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষকদের বেতন ভাতা দেওয়ার সরকারি সিদ্ধান্ত আজও পূরণ হয়নি।

তিনি বলেন, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের  ২০১১ সালের তথ্য মোতাবেক সারাদেশে সরকারি বিধি অনুযায়ী ৬ হাজার ৮৪৮টি মাদরাসা চলমান রয়েছে। এসব মাদরাসায় কর্মরত রয়েছেন ৩৪ হাজার ২৪০ জন শিক্ষক।

তিনি আরও বলেন, এই শিক্ষকদের মধ্যে মাত্র ১৫১৯টি মাদরাসার ৬ হাজার ৭৬ জন শিক্ষক মাসে ৫০০ টাকা করে ভাতা পেতেন। গত ইংরেজি ২০১৩ সালের ২২ জানুয়ারি থেকে ওইসব শিক্ষকদের ভাতা ৫০০ টাকা থেকে এক হাজার টাকায় উন্নীত করা হয়। অবশিষ্ট ৫ হাজার ৩২৯টি মাদরাসার ২৬ হাজার ৬৪৫ জন শিক্ষক একটানা ২৯ বছর ধরে বেতন-ভাতা বঞ্চিত। যুগের পর যুগ মানবেতর জীবন যাপনে বাধ্য হলেও স্বাধীন এ দেশে তাদের দেখার কেউ নেই।

কাজী মো. মোখলেছুর রহমান বলেন, মহাজোট সরকার ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাইমারি স্কুল জাতীয়করণ করেছে। অথচ একই সিলেবাস অনুযায়ী পাঠ দিয়েও স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষকরা বেতন-ভাতা না পেয়ে মানবেতর জীবন যাপন করছে। একটি স্বাধীন দেশে এ বৈষম্য চলতে পারেনা।

তিনি বলেন, দাবি না আদায় না হওয়া পর্যন্ত স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষকদের অবস্থান ধর্মঘট চলবে। দরকার হলে আরও বৃহত্তর আন্দোলনের কর্মসূচি দেওয়া হবে।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন সমিতির যুগ্ম মহাসচিব আবু মুসা ভূইয়া, মাওলানা নজরুল ইসলাম হিরন, মাওলানা মো. শাহজাহান প্রমুখ। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী।