fbpx
           
       
           
       
প্যারা অলিম্পিকে ইরানের নারী
মে ২৩, ২০১৬ ১০:০২ পূর্বাহ্ণ
Iran’s-Flagbearer-for-Rio-696x485
ব্রাজিলের রিও ডি জেনেরিওতে অনুষ্ঠেয় প্যারা অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ইসলামি প্রজাতন্ত্র ইরানের পতাকা বহন করবেন এশরাত কোর্দেস্তানি।  তিনি বর্তমানে ইরানের মহিলা ভলিবল দলের অন্যতম সদস্য।
মিসেস কোর্দেস্তানি হলেন একজন যোদ্ধাহত নারী। ২০০২ সালে তিনি ইরানের দক্ষিণাঞ্চলের শালামচে এলাকায় বোমা হামলায় ডান পা হারান। যখন তিনি আহত হন তখন তার বয়স ছিল ১৯ বছর। তিনি ইরানি দলের ক্যাপ্টেন হিসেবে ভূমিকা পালন করবেন। আর এসব তথ্য দিয়েছেন ইরানের ন্যাশনাল প্যারাঅলিম্পিক কমিটির সভাপতি মাহমুদ খোশরাভিভাপা।
ইরানের মহিলা ভলিবল দল এবারই প্রথম প্যারাঅলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছে। দক্ষিণ কোরিয়ার লাচিওনে অনুষ্ঠিত এশিয়ান প্যারা গেমসের চূড়ান্ত পর্বে পৌঁছানোর কারণে রিও অলিম্পিকে খেলার সুযোগ পেল। ইরানের এ দল পুল বি-তে খেলবে শক্তিশালী চীন, আমেরিকা ও রুয়ান্ডার সঙ্গে।
২০১২ সালের লন্ডন প্যারা অলিম্পিকে ইরানের পক্ষে পাতাকাবাহী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন বর্শা নিক্ষেপকারী আবদুর রেজা জোকার।  
ব্রাজিলের রিও ডি জেনেরিওতে এবার প্যারা অলিম্পিক শুরু হবে আগামী সেপ্টেম্বর মাসের ৭ তারিখে। অন্যতম বৃহৎ এ ক্রীড়াআসর চলবে ১৮ সেপ্টেম্বর।
উল্লেখ্যযোগ্য বিষয় হচ্ছে- ইসলামি প্রজাতন্ত্র ইরানের ক্রীড়াক্ষেত্রে পুরুষদের পাশাপাশি নারীরাও সমভাব এগিয়ে যাচ্ছেন। বিভিন্ন ক্ষেত্রে তাদের চোখ ধাঁধাঁনো সাফল্য রয়েছে।
সর্বশেষ সব সংবাদ