fbpx
           
       
           
       
শিরোনাম :
অবশেষে আরব আমিরাতে চালু হচ্ছে জুমা
নভেম্বর ২৯, ২০২০ ৪:০৫ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: করোনাভাইরাস সংক্রমণ রোধে দীর্ঘ সাড়ে আট মাস জুমার নামাজ বন্ধ থাকার পর ৪ ডিসেম্বর শুক্রবার থেকে স্বাস্থ্যবিধি মেনে সংযুক্ত আরব আমিরাতের মসজিদে পুনরায় জুমার জামাত শুরু হচ্ছে।

তবে মসজিদের ধারণক্ষমতা অনুযায়ী ৩০ শতাংশ মুসল্লি জুমার জামাতে অংশ নিতে পারবেন। ন্যাশনাল ইমারজেন্সি ক্রাইসিস এন্ড ডিজাস্টারস ম্যানেজমেন্ট অথরিটির (এনসিইএমএ) বরাত দিয়ে গালফ নিউজ ও খালিজ টাইমস এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, স্বাস্থ্যসুরক্ষা মেনে মুসল্লিদের মাস্ক পরিধান বাধ্যতামূলক। মসজিদে প্রতি দু’ব্যক্তির মধ্যে দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করতে হবে। মসজিদের ওয়াশরুম বা অজুখানা বন্ধ থাকবে। এতে করে নামাজের জন্য মুসল্লিদের ঘর থেকে অজু করে আসার পাশাপাশি জায়নামাজ বা চাদর আনতে হবে।

খুতবা শুরু হওয়ার ৩০ মিনিট আগে মসজিদ খোলা হবে। খুতবা ও নামাজের স্থায়ীত্ব হবে ১০ মিনিট। নামাজের ৩০ মিনিট পরে মসজিদ বন্ধ করা হবে। নামাজের আগে বা পরে জমায়েত এড়িয়ে চলতে হবে। জুমার নামাজ শেষ হওয়া মাত্র মসজিদ ত্যাগ করতে হবে। দুর্বল, অসুস্থ এবং বয়স্কদের জুমার নামাজে না আসার পরামর্শ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে করোনাভাইরাস সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থার অংশ হিসেবে আরব আমিরাত সরকার গত ১৭ মার্চ থেকে প্রথমে চার সপ্তাহের জন্য, পরে সময় বাড়িয়ে দেশটির সব মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজসহ জুমার নামাজ আদায় বন্ধ ঘোষণা করে। এরপর গত ১ জুলাই থেকে প্রথমে ৩০, পরবর্তীতে ৫০ শতাংশ মুসল্লি স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায়ের নির্দেশনায় বেশিরভাগ মসজিদ খুলে দেওয়া হলেও জুমার নামাজ আদায়ে স্থগিতাদেশ বহাল রাখা হয়েছিল।

এদিকে ৪ ডিসেম্বর শুক্রবার থেকে জুমার নামাজ আবার শুরু হতে যাচ্ছে এমন সুখবরে আরব আমিরাত সরকারকে মোবারকবাদ জানিয়েছেন আনন্দে-উদ্বেলিত ধর্মপ্রাণ মুসল্লিরা।

এমডব্লিউ/

সর্বশেষ সব সংবাদ