198139

হাটহাজারী ইস্যু: ঢাকার আলেমদের ৩ দফা দাবি

আওয়ার ইসলাম: আল জামেয়াতুল আহলিয়া মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার চলমান পরিস্থিতিতে ঢাকার শীর্ষ আলেমদের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ঢাকার খিলগাঁওয়ের মাখজানুল উলূম মাদরাসায় বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকে হাটহাজারী মাদরাসার মজলিসে শুরার অন্যতম সদস্য, হাইয়াতুল উলইয়া ও বেফাকের শীর্ষ দায়িত্বশীল মাওলানা নুরুল ইসলাম জিহাদী শীর্ষ আলেমদের ৩ দফা দাবি পড়ে শুনান।

দাবিগুলো হলো- ১. সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে হাটহাজারী মাদ্রাসা বন্ধের ঘোষণা প্রত্যাহার করতে হবে এবং হাইয়াতুল উলয়ার পরীক্ষার বাস্তবায়নের ক্ষেত্রে কোন ধরনের প্রতিবন্ধকতা যেন তৈরি না করা হয় ।

২. আল জামেয়াতুল আহলিয়া মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার বিভিন্ন ইস্যুতে আন্দোলনরত সকল ছাত্রদের প্রতি আহ্বান জানানো হচ্ছে তারা যেন কোন ধরনের বিশৃঙ্খলা কিংবা হানাহানিতে না জড়ায় এবং শায়খুল ইসলাম আল্লামা আহমদ শফীর সাথে কোন অসম্মানজনক আচরণ করা না হয়।

৩. সরকার ও প্রশাসনের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছে, মাদরাসার সর্বময় ক্ষমতার অধিকারী শুরা কমিটির অনুমোদন ছাড়া কোনো অবস্থাতেই তারা যেন মাদরাসা ক্যাম্পাসে প্রবেশ না করে, শিক্ষার্থীদের ওপর চড়াও না হয় কিংবা অভিযান পরিচালনা না করে। অন্যথায় উদ্ভূত যেকোনো পরিস্থিতির জন্য সরকারকেই দায় বহন করতে হবে।

আজকের বৈঠকে আল্লামা নুর হোসাইন কাসেমী, মাওলানা নুরুল ইসলাম জিহাদী, মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া, মাওলানা মাহফুজুল হক, মাওলানা মামুনুল হক, মাওলানা আব্দুর রব ইউসুফী, মাওলানা জুনায়েদ আল হাবিব প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে আজ রাতে হাটহাজারী মাদরাসার মুহতামিম পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন আল্লামা শাহ আহমদ শফী। এদিকে হাটহাজারী মাদরাসা বন্ধের ঘোষণা দিয়েছে সরকার। এ আদেশ অবিলম্বে কার্যকর করতে বলা হয়েছে।

এর আগে বুধবার রাতে আল্লামা আহমদ শফী, শুরা সদস্য ও মাদরাসার সিনিয়র শিক্ষকরা মাওলানা আনাস মাদানীকে হাটহাজারী মাদরাসা থেকে অব্যাহতি দেয়াসহ তিনটি সিদ্ধান্ত নেয়। অন্য সিদ্ধান্তগুলো- মাদরাসায় অধ্যয়নরত কোনো ছাত্রকে হয়রানি করা হবে না। অবশিষ্ট সকল প্রকার সমস্যার সমাধান আগামী শনিবার (১৯ সেপ্টেম্বর) মজলিসে শুরার বৈঠকের মাধ্যমে করা হবে।

এর আগে বুধবার জোহরের পর থেকে মাওলানা আনাস মাদানীকে মাদরাসা থেকে বহিষ্কারসহ পাঁচ দফা দাবিতে হাটহাজারী মাদরাসা ময়দানে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করে। এ সময় তারা বিভিন্ন রকমের স্লোগানে উত্তাল করে তোলে পুরো মাঠ।

ads