196943

কাতারে সাংবাদিক নেতা আব্দুস শহীদ ও হাজী আব্দুর রশিদ মিয়াজী স্মরণে দোয়া মাহফিল

সুফিয়ান ফারাবী
স্পেশাল করেসপন্ডেন্ট>

আলনুর কালচারাল সেন্টার কাতারের উদ্যোগে আশুরার তাৎপর্য বিষয়ক আলোচনা ও সদ্যপ্রয়াত এনটিভির যুগ্ম বার্তা সম্পাদক আব্দুস শহীদ ও সি,আই পি জালাল আহমদ ভাইর পিতা হাজী আব্দুর রশিদ মিয়াজী স্মরণে ভার্চুয়াল দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

গত ২৮ আগস্ট আলনূর গবেষণা ও প্রকাশনা পরিচালক অধ্যাপক আমিনুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন আলনূর নির্বাহী পরিচালক মাওলানা ইউসুফ নূর।আলোচনা করেন বাংলাদেশ কমিউনিটি সভাপতি প্রকৌশলী আনোয়ার হোসেন আকন,সি আই পি জালাল আহমেদ,কমিউনিটি ব্যক্তিত্ব শাহজাহান সাজু,ব্যাংকার নূরুল কবির চৌধুরী, শহিদুল্লাহ হায়দার, চাঁদপুর সমিতির সভাপতি মুহাম্মদ মানিক হোসেন ও আলনূর অর্থ সম্পাদক সালেহ নূরুন্নবী প্রমুখ।

পবিত্র আশুরার তাৎপর্য বিষয়ক আলোচনায় মাওলানা ইউসুফ নূর বলেন,অনেকে মনে করেন ,কারবালার মর্মান্তিক ঘটনার কারণেই আশুরার রোজা রাখা হয়।এটা ভুল ধারণা। বরং এই রোজা হলো ফেরাউনের কবল থেকে হজরত মুসা আ:ও তার অনুসারীদের মুক্তি লাভের শুকরিয়া স্বরূপ।জালেমের পতন আর মজলুমের বিজয় লাভের আনন্দ ইবাদাত।আশুরার শিক্ষা হচ্ছে অত্যাচারী শাসকের বিরুদ্ধে সোচ্চার হওয়া।

হজরত হুসাইন রা: স্বপরিবারে শাহাদাত বরণ করে কেয়ামত পর্যন্ত মুসলিম নামধারী স্বৈরশাষকদের বিরুদ্ধে প্রতিবাদের বহ্নিশিখা প্রজ্জ্বলিত করে গেছেন। প্রমাণ করে দিয়েছেন,জালেমের ক্ষমতা কিছু দিন আর মজলুমের সময় চিরদিন।

সি,আই পি জালাল আহমেদ পিতার স্মূতিচারণ করে বলেন,আমার পিতা একজন সৎ ও পরোপকারী পরহেজগার মুসলিম ছিলেন।আলেমদের খুবই ভালবাসতেন।তিনি আমাকে সমাজ সেবার উদ্বুদ্ধ করে গেছেন।আল্লাহ্ যেন আমাকে আজীবন মানব কল্যাণে কাজ করার তাওফিক দেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আমিনুল হক মরহুম আবদুস শহীদ ভাইকে একজন মানবতাবাদী আদর্শ সাংবাদিক আখ্যায়িত করে বলেন,তার ন্যায় সজ্জন মানুষ এই যুগে বিরল।তিনি আমাদের পথিকৃত ছিলেন। অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন আলনূর নির্বাহী সদস্য প্রকৌশলী মনিরুল হক।মরহুমদের মাগফিরাত কামনায় মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

-এটি

Please follow and like us:
error1
Tweet 20
fb-share-icon20

ad