196058

নবী করিম সা.-কে কটূক্তি করায় নাইজেরিয়ায় গায়কের মৃত্যুদণ্ড

আওয়ার ইসলাম: মহানবি হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে কটূক্তি করার অভিযোগে নাইজেরিয়ার এক গায়কের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন দেশটির শরিয়া আদালত। মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত ওই গায়কের নাম ইয়াহইয়া আমিনু শরিফ (২২)। তিনি নাইজেরিয়ার কানো রাজ্যের বাসিন্দা।

গত মার্চ মাসে সামাজিক যোগাযোগের মাধ্যম হোয়াটসঅ্যাপে একটি গান শেয়ার করেছিলেন শরিফ। শেয়ারের পরপরই গানটি ভাইরাল হয়। পরে অভিযোগ ওঠে, ওই গানে মহানবীকে (সা.) নিয়ে কটূক্তি করা হয়েছে।

দেশটির বেশ কয়েকটি জায়গা থেকে শরিফের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। তার বিরুদ্ধে শুরু হয় বিক্ষোভ। বিক্ষোভকারীরা শরিফের ঘর-বাড়ি জ্বালিয়ে দেয়, পরে শরিফকে গ্রেফতার করে স্থানীয় পুলিশ।

কানোর ধর্মবিষয়ক মন্ত্রী জানিয়েছেন, চার মাস ধরে বিচারপ্রক্রিয়া চলেছে। বিশৃঙ্খলা এড়াতে রুদ্ধদ্বার কক্ষে এ বিচার প্রক্রিয়া অনুষ্ঠিত হয়।

গোটা বিচার প্রক্রিয়ায় গায়ক শরিফ আত্মপক্ষ সমর্থনের সুযোগ পেয়েছেন বলেও প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত রায় তার বিপক্ষেই যায়। দেশটির শরিয়া আইন অনুযায়ী তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে এবং মৃত্যুদণ্ডের আদেশ হয়েছে।

তবে নাইজেরিয়ার আইন বিশেষজ্ঞদের বক্তব্য, এ আদেশের বিরুদ্ধে চাইলে শরিফ উচ্চ আদালতে আপিল করতে পারবেন। সংখ্যাগত দিক থেকে আফ্রিকার সর্ববৃহৎ মুসলিম দেশে নাইজেরিয়া। এটি পশ্চিম আফ্রিকার একটি রাষ্ট্র। রাজধানীর নাম আবুজা। তেলসমৃদ্ধ নাইজেরিয়া আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ।

নাইজেরিয়া ১৯৬০ খ্রিস্টাব্দের ১ অক্টোবর তারিখে ব্রিটেন থেকে স্বাধীনতা লাভ করে। ৩৬টি রাজ্য নিয়ে নাইজেরিয়া গঠিত। নাইজেরিয়ায় প্রায় ৮ কোটি মুসলমান রয়েছে। যা নাইজেরিয়ার মোট জনসংখ্যার ৫০ শতাংশ।

পৃথিবীর জনবহুল ১০ দেশের তালিকার সাত নম্বরে রয়েছে নাইজেরিয়া। হজরত ওমর (রা.)-এর খেলাফত আমলে আফ্রিকা বিজয়ী উকবা বিন নাফে (রা.)-এর হাত ধরে দেশটিতে ইসলামের বাণী পৌঁছে।

-এটি

Please follow and like us:
error1
Tweet 20
fb-share-icon20

ad