195610

পুরো কাশ্মীর অন্তর্ভুক্ত করে পাকিস্তানের মানচিত্র প্রকাশ

আওয়ার ইসলাম: পুরো কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে মানচিত্র প্রকাশ করেছে পাকিস্তান।

গতকাল মঙ্গলবার (৪ আগস্ট) প্রকাশিত নতুন মানচিত্রে পাকিস্তান জম্মু-কাশ্মীর, লাদাখ ও স্যারক্রিক নিজেদের বলে দাবি করা হয়েছে।

জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসনের ক্ষমতা রহিত করার বর্ষপূর্তির একদিন আগে ইমরান খান সরকারের এমন সিদ্ধান্তকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। খবর ডনের।

জাতিকে উদ্দেশ্য করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, মন্ত্রিসভা অনুমোদনের পর এটি সরকারি মানচিত্র হবে এবং এটি স্কুল এবং কলেজগুলোতে ব্যবহৃত হবে।

মানচিত্রে অধিকৃত কাশ্মীরকে একটি ‘বিতর্কিত অঞ্চল’ হিসাবে পরিষ্কারভাবে চিহ্নিত করা হয়েছে এবং বলা হয়েছে যে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) রেজুলেশনের সাথে সামঞ্জস্য রেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

গত বছরের ৫ আগস্ট ভারতের নেওয়া অবৈধ পদক্ষেপগুলোকে প্রত্যাখ্যান করে ইমরান খান বলেন, ফেডারেল মন্ত্রিসভা এবং দেশের রাজনৈতিক নেতৃত্ব এই মানচিত্র সমর্থন করেছে। প্রধানমন্ত্রী বলেছেন যে কাশ্মীরের সমস্যা কেবলমাত্র ইউএনএসসির রেজুলেশন অনুসরণ করেই সমাধান করা যেতে পারে। যা কাশ্মীরি জনগণকে স্ব-সিদ্ধান্তের অধিকার দেয়।

ইমরান খান আরও বলেন, আমরা রাজনৈতিক লড়াই করব, আমরা সামরিক সমাধানে বিশ্বাস করি না। আমরা জাতিসংঘকে বারবার মনে করিয়ে দেব যে আপনি (কাশ্মীরের জনগণের) যে প্রতিশ্রুতি করেছিলেন তা পূরণ করেননি।

পররাষ্ট্রমন্ত্রী কুরেশি জানিয়েছেন, মন্ত্রিসভার অনুমোদনের পর নতুন মানচিত্রটি পাকিস্তানের আনুষ্ঠানিক মানচিত্রে পরিণত হবে। এরপর সেটি অন্তর্ভুক্ত করা হবে স্কুল-কলেজের পাঠ্যবইয়ে। নতুন মানচিত্র প্রকাশের উদ্যোগ নেওয়ায় কুরেশি প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশংসা করেন।
এ বিষয়ে ভারত এখনও কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি।

-এটি

Please follow and like us:
error1
Tweet 20
fb-share-icon20

ad