191943

স্পেনে লকডাউনে মুসলমানদের ঈদ উদযাপন কেমন ছিল!

আব্দুল কাদির আল মাহদি।।
বার্সেলোনা, স্পেন থেকে>

করোনা ভাইরাসের কারনে পুরা পৃথীবি অচল। চলছে পৃথীবি জুড়ে লকডাউন। এক নিরব স্নায়ুযুদ্ধের ভিতর দিয়ে সবার জীবনযাপন। উপর দিয়ে ভালো দেখা গেলেও ভিতরে দিয়ে নিরব হাহাকার চলছে সবার। এমন অবস্থায় রামাদ্বান চলে গেছে, চেলে গেছে মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। প্রায় পুরা পৃথীবি জুড়ে মসজিদ, ইসলামিক সেন্টার বন্ধের ভিতর দিয়ে এবারে রামাদ্বান শেষ হয়েছে। শেষ হয়েছে ঈদুল ফিতর।

লকডাউনের কারনে বাহিরে তথা ঈদাগাহে সারা পৃথীবি জুড়ে ঈদের জামাত অনুষ্টিত হয়নি। কোথাও কোথাও মসজিদে শর্ত সাপেক্ষে ঈদের জমাত অনুষ্টিত হয়েছিল, তবে মুসল্লি সংখ্যা ছিল অনেক কম। কারন মুল্লিরা এখনও আতঙ্কগ্রস্ত।

স্পেনে এবারের রামাদ্বান এমনই অবস্থায় অতিবাহিত হচ্ছিল। গত ১৩ই মার্চ স্পেন সরকার পক্ষ থেকে পুরা দেশকে লকডাউন স্টেইট ঘোষণা করা হয়েছিল। এরপর থেকে এখন পর্যন্ত অন্য সব কিছুর সাথে মসজিদ, গির্জা, চার্চ ইত্যাদি ধর্মীয় এবাদতখানা সমূহ বন্ধ রয়েছে। লকডাউনের এঘোষণা ধারাবাহিকভাবে আগামি ৭ই জুন পর্যন্ত চলবে।

কাজেই এবারে ঈদুল ফিতরের আমেজ অন্যান্য বছরের মতো চোখে পড়ার মতো ছিল না। অনেকটা নিরবে নিবৃত্তে স্পেন মুসলমানদের ঈদুল ফিতরের আমেজ শেষ হয়েছে এবার।

লকডাউনের এই সময়ে রামাদ্বান ও ঈদুল ফিতরের দিন স্পেনে বেশির ভাগ মসজিদ ও ইসলামিক সেন্টার বন্ধ ছিল। কয়েকটি মসজিদে স্বল্প পরিসরে ঈদের নামাজ আয়োজনের অনুমতি দেয়া হয়ছিল। তবে এখন পর্যন্ত স্বাভাবিক অবস্থায় কোন মসজিদ খোলার অনুমতি দেয়া হয়নি। কাজেই ঈদের দিন মুসলমানরা ভিবিন্ন বাসা বাড়ির আঙ্গিনায় বা বাড়ির ছাদে কয়েক বাসার লোকজন একত্রে মিলে ঈদের জামাত আদায় করছিল।

-এটি

Please follow and like us:
error1
Tweet 20
fb-share-icon20

ad