191457

২ লক্ষ ৪৪ হাজার ইমাম-মুআজ্জিন পাচ্ছেন ‘প্রধানমন্ত্রীর ঈদ উপহার’

সুফিয়ান ফারাবী
স্পেশাল করেসপন্ডেন্ট>

ঈদুল ফিতর সামনে রেখে দেশের সব মসজিদের ইমাম-মুয়াজ্জিনের ‘ঈদ উপহার’ হিসেবে আর্থিক সহায়তা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত বৃহস্পতিবার (১৪ মে) সকালে গণভবনে বক্তব্য রাখতে গিয়ে এ ঘোষণা দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেছিলেন, করোনার মধ্যে আমাদের মসজিদগুলো স্বাভাবিকভাবে চলছে না। রোজার মাসে আমাদের মসজিদগুলোতে অনেক মানুষ আসে। অনেক টাকা-পয়সা ওঠে।

কিন্তু এবার তেমন সুযোগ হচ্ছে না। আমি খবর নিয়েছি, মসজিদ কমিটিতে যারা আছেন, বিত্তশালী যারা আছেন, তারা সহায়তা করছেন। তারপরও আমি ভেবেছি, আমার পক্ষ থেকে কিছু করা দরকার।

শেখ হসিনা বলেন, আমাদের কাছে ইমাম-মোয়াজ্জিনদের তালিকা আছে। এই রমজানে মসজিদ-মাদরাসা বন্ধ থাকায় তারা অসুবিধায় রয়েছে। ঈদের আগে তাদের আমরা সহায়তা দেওয়ার চেষ্টা করব। ঈদকে সামনে রেখে আমরা এই সহায়তা পৌঁছে দেবো।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ আওয়ার ইসলামকে জানিয়েছেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ইসলামিক ফাউন্ডেশন সকল মসজিদের তালিকা তৈরি করেছে। এবং পিএম অফিসে তালিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।

তালিকাভুক্ত মসজিদের সংখ্যা কত?

এমন প্রশ্নের উত্তরে যুগ্ম সচিব আনিস মাহমুদ বলেন, প্রায় ২ লক্ষ ৪৪ হাজার মসজিদের তালিকা করেছে ইছলামিক ফাউন্ডেশন। সকল মসজিদকে তালিকাভুক্ত করার সর্বোচ্চ চেষ্টা আমরা করেছি।

আশা করি কোন মসজিদ বাদ যায়নি। ইসলামিক ফাউন্ডেশনের উপজেলা সুপারভাইজারদের তত্ত্বাবধানে সকল মসজিদের তালিকা করা হয়েছে। মসজিদ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ এবং জনপ্রতিনিধিরা তালিকা তৈরিতে হেযোগিতা করেছেন। যা এখন প্রাইম মিনিস্টারের কার্যালয়ে। বলছিলেন ইফা ডিজি।

প্রতিটি মসজিদে কী পরিমাণ টাকা দেওয়া হবে?

এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক আবুল কাশেম মজুমদার বলেছেন, এখনো টাকা পাশ হয় নি। পাশ হলে নির্দিষ্ট করে বলা যাবে। তবে ধারণা করা হচ্ছে, ফাউন্ডেশনের পাঠানো তালিকা অনুযায়ী প্রতিটি মসজিদের জন্য ১০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হবে। তবে এটা নিশ্চিত নয়।

ঈদের আগে টাকা পাঠানো সম্ভব?

তিনি বলেন, যেহেতু এটা ঈদ-উপহার তাই আশা করা হচ্ছে ঈদের আগেই ইমাম-মুআজ্জিনদের হাতে পৈাঁছে যাবে মাননীয় প্রধানমন্ত্রীর ঈদ-উপহার।

প্রধানমন্ত্রী ইমাম-মুআজ্জিনদের উপহার দিচ্ছেন, এটা নিশ্চিত। কিন্তু কবে, কীভাবে এবং টাকার পরিমাণ কতো -এ নিয়ে মুখ খুলেননি কেউই।

একটি সূত্র বলছে, আগামী বুধবারের মধ্যে মসজিদের ইমাম মুয়াজ্জিনদের নিকট পৌঁছে যাবে প্রধানমন্ত্রীর ঈদ উপহার।

-এটি

ad