190380

গুগলের তহবিল তালিকায় বাংলাদেশি গণমাধ্যমের নাম নেই

আওয়ার ইসলাম: গুগল নিউজ ইনিশিয়েটিভ কার্যক্রমের অধীনে এশিয়া প্যাসিফিক অঞ্চলের মোট ১১টি দেশের ১৮টি সংবাদমাধ্যম অর্থ পেয়েছে। এই তালিকায় ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কার কয়েকটি প্রতিষ্ঠানের নাম থাকলেও বাংলাদেশের কোনো গণমাধ্যমের নাম নেই।

গুগল বিবৃতিতে জানিয়েছে, সারা বিশ্বের প্রকাশকদের সাহায্য করার কার্যক্রমে তারা এশিয়া প্যাসিফিক অঞ্চলে ২.৩ মিলিয়ন ডলারের ফান্ড দিয়েছে।

ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ছাড়া এই অঞ্চল থেকে ফান্ড পাওয়া দেশগুলোর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, হংকং, জাপান, তাইওয়ান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, এবং সিঙ্গাপুর।

এই প্রজেক্টে ফান্ড পেতে গত বছর অক্টোবর থেকে অনলাইনে দরখাস্ত আহ্বান করে গুগল। ফান্ড পাওয়ার উপযুক্ত তালিকায় বাংলাদেশের নাম থাকলেও কোনো সংবাদমাধ্যম আবেদন করেছিল কি না, সেটি জানা যায়নি।

গুগলের একজন মুখপাত্র প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চকে জানিয়েছে, ফান্ড পাওয়া প্রতিষ্ঠানগুলোকে তারা প্রশিক্ষণ দিয়েও সাহায্য করবেন।

নভেল করোনাভাইরাস মহামারী আকার ধারণ করার পর বিভিন্ন দেশের সংবাদমাধ্যমকে গুগল আবার ফান্ড দেয়ার কথা জানিয়েছে। নতুন এই প্রজেক্টের (জরুরি ত্রাণ তহবিল) জন্য ২৯ এপ্রিল পর্যন্ত দরখাস্ত নিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

-এটি

Please follow and like us:
error1
Tweet 20
fb-share-icon20

ad