186187

সিরিয়া সংকট: মস্কোতে এরদোগান-পুতিন বৈঠক

আওয়ার ইসলাম: সিরিয়া ঘিরে সাম্প্রতিক উত্তেজনা নিয়ে আলোচনার জন্য তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ও রাশিয়ান প্রেসিডেন্ট পুতিন বৈঠকে বসেছেন।

সিরিয়ার ইদলিবে গত মাসে ৩৪ তুর্কি সেনা নিহত হওয়ার পর বৃহস্পতিবার মস্তোকতে এ বৈঠক করলেন বিশ্বের শক্তিধর দুই নেতা।

ভ্লাদিমির পুতিন তুর্কি নেতা এরদোগানকে উদ্দেশ করে বলেন, আপনি আসার জন্য ধন্যবাদ। আমরা সব সময় কিছু না কিছু বিষয় নিয়ে আলোচনা করি, তবে বর্তমানে ইদলিবের পরিস্থিতি সম্পর্কে ভালোভাবে জানি, এটি এত বৃদ্ধি পেয়েছে যে, আমাদের সম্মুখ ও ব্যক্তিগত কথোপকথন প্রয়োজন।

হামলায় নিহতদের প্রতি সমবেদনা জানিয়ে পুতিন বলেন, প্রাণহানি সব সময়ের জন্য দুঃখজনক ঘটনা। দুর্ভাগ্যবশত যেমনটি আমি আপনাকে ফোনে বলেছি, সিরিয়ার সেনাবাহিনীসহ কেউই তাদের (তুর্কি সেন্যদের) অবস্থান সম্পর্কে জানত না।

পুতিন বলেন, সিরিয়ার ইদলিবে বিরোধীদের সর্বশেষ দুর্গে সিরীয় সরকারি বাহিনী ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে।

তিনি বলেন, আজ অবধি যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে সে সম্পর্কে আমাদের কথা বলা দরকার, যাতে পুনরায় এমন কিছু না ঘটে। এমন ঘটনায় যাতে রাশিয়ান-তুর্কি সম্পর্ক ধ্বংস না করে, যা আমি এবং আমি জানি আপনিও সতর্কতার সঙ্গে বিবেচনা করেন।

পুতিন বলেন, বৈঠক শুরু হবে দুইজনের মধ্যে এবং তারপর সম্প্রসারিত হবে।

এরদোগান বলেন, বৈঠকে নেয়া সিদ্ধান্তগুলো এ অঞ্চল ও তুরস্কের জন্য উত্তেজনা কমাবে।

উল্লেখ্য, গতকাল বিশ্ব নেতাদ্বয়ের বৈঠক শেষ হতে না হতেই বৃহস্পতিবার (০৫ মার্চ) রাতে ইদলিব শহরের কেন্দ্রের উত্তরে মারেট মিসরিন শহরের আশপাশে এবং একটি পোল্ট্রি ফার্মকে লক্ষ্য করে চালানো হামলায় ১৫ জন নিহত হয়েছেন।

আরএম/

ads