185827

মোদির আগমন প্রতিহত করার ঘোষণা শাবি শিক্ষার্থীদের

আওয়ার ইসলাম: দিল্লিতে সংগঠিত জাতিগত নিপীড়ন এবং রাজনীতির নামে ‘সহিংসতা’ বন্ধের আহ্বান জানিয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

পাশাপাশি নরেন্দ্র মোদিকে সাম্প্রদায়িক আখ্যা দিয়ে মুজিববর্ষের অনুষ্ঠানে তার আগমনের প্রতিবাদ এবং তাকে প্রতিহত করার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

আজ রোববার দুপুরে বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গোলচত্বরে এসে একটি সমাবেশে মিলিত হয়।

মিছিল পরবর্তী সমাবেশে শাহরিয়ার আবেদীনের সঞ্চালনায় বক্তব্য দেন- পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তানভীর আকন্দ, ইংরেজি বিভাগের শিক্ষার্থী শাহীন মিয়া, রসায়ন বিভাগের শিক্ষার্থী তৌহিদুজ্জামান জুয়েল প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ‘দিল্লিতে সংগঠিত জাতিগত নিপীড়ন, ‘গণহত্যা’ ও ‘সহিংসতা’ বন্ধ করতে হবে। সিএএ এবং এনআরসিকে কেন্দ্র করে বর্তমানে সাম্প্রদায়িক হত্যাযজ্ঞ শুরু হয়েছে। এটি বন্ধ করতে হবে।

ভারত সরকার তাদের একটি বড় অংশের মানুষকে বাংলাদেশসহ পাশ^বর্তী দেশগুলোতে পাঠানোর একটি চক্রান্ত করছে। এই আইনগুলো বাস্তবায়ন করতে মানুষের উপর নিপীড়ন চালাচ্ছে ভারত সরকার।

মানুষের ক্ষোভকে দমনের প্রচেষ্টার প্রেক্ষিতেই বর্তমানে এই পরিস্থিতি তৈরি হয়েছে। আমাদের সবার উচিৎ নিজ নিজ জায়গা থেকে এসব সাম্প্রদায়িক বিষয়গুলোর প্রতিবাদ জানানো। ’

বক্তারা আরো বলেন, মুজিববর্ষ উদযাপনে অংশ নিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশে সফর করবে। অসাম্প্রদায়িক শেখ মুজিবের এ অনুষ্ঠানে কট্টর সাম্প্রদায়িক নরেন্দ্র মোদির আগমন কখনোই গ্রহণযোগ্য নয়, অবিলম্বে তার আমন্ত্রণ বাতিল করতে হবে। আমরা তার আগমনকে প্রতিহত করব।’

-এটি

ads