184050

স্বপ্নে অন্যকে কোরআন শোনাতে দেখলে কী হয়?

আওয়ার ইসলাম: দারুল উলুুম দেওবন্দের অনলাইন ফতোয়ায় একজন জানতে চেয়েছেন, আমি স্বপ্নে অন্য কারও কাছে কোরআন তেলাওয়াত করতে দেখেছি। দেখেছি আমি সূরা ইয়াসিন তাকে পড়ে শুনাচ্ছি।  উপরের  স্বপ্নটির ব্যাখ্যা জানতে চাই।

দারুল উলুম দেওবন্দের অনলাইন ফতোয়ার সাইটের Fatwa : 562-512/M=06/1441 নম্বর ফতোয়ায় এর জাবাবে বলা হয়েছে। স্বপ্নে কুরআন তেলাওয়াত করা সদকা ও সৎকর্মের নিদর্শন। আপনার উচিত গোনাহ পরিহার করা, সৎকর্ম সম্পাদন করা, কর্তব্য ও দায়িত্ব পালন করা, কুরআন তেলাওয়াত চালিয়ে যাওয়া।

খারাপ স্বপ্ন দেখলে যা করতে হবে: এক. এই খারাপ স্বপ্নের ক্ষতি ও অনিষ্ট থেকে আল্লাহ তাআলার কাছে আশ্রয় প্রার্থনা করতে হবে। এভাবে সকল প্রকার ক্ষতি থেকে আল্লাহ তাআলার কাছে আশ্রয় প্রার্থনা করা উচিত। দুই. শয়তানের অনিষ্ট ও কুমন্ত্রণা থেকে আশ্রয় প্রার্থনা করতে হবে। এবং এর জন্য আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজীম পড়তে হবে। কারণ, খারাপ স্বপ্ন শয়তানের কুপ্রভাবে হয়ে থাকে।

তিন. বাঁ দিকে তিনবার থুথু নিক্ষেপ করতে হবে। এটা করতে হবে শয়তানের প্রতি ঘৃণা প্রকাশ ও তার চক্রান্ত-কে অপমান করার জন্য। চার. যে কাতে ঘুমিয়ে খারাপ স্বপ্ন দেখেছে তা পরিবর্তন করে অন্য কাতে শুতে হবে। অবস্থাকে বদলে দেয়ার ইঙ্গিত স্বরূপ এটা করা হয়ে থাকে। পাঁচ. খারাপ স্বপ্ন দেখলে কারো কাছে বলবে না। আর নিজেও এর ব্যাখ্যা করতে চেষ্টা করবে না।

সূত্র: দারুল উলুম দেওবন্দের অনলাইন ফতোয়া থেকে আবদুল্লাহ তামিমের অনুবাদ

-এটি

ads