1228

রাশিয়ায় ইসলামি ব্যাংকিং

Tatagroprombankbg20160327172051আওয়ার ইসলাম ডেস্ক : ২০১১ সালের জুন মাসে রাশিয়া ইসলামি অর্থনৈতিক বিশ্বে প্রবেশের প্রথম পদক্ষেপ হিসেবে ইসলামিক বন্ড সুকুক বাজারে ছাড়ে। মুসলিম আইনে ওই বন্ডের বৈধতা রয়েছে। রাশিয়ার ভোলগা অঞ্চলের মুসলিম সংখ্যাগরিষ্ঠ রুশ প্রজাতন্ত্র তাতারিস্তানের রাজধানী কাজানে ওই বন্ড ছাড়া হয়।

সুকুক বন্ড ছাড়ার পর বিভিন্ন ইসলামি ব্যাংকিং প্রথা রাশিয়ায় প্রসারের সুযোগ ঘটে। কারণ ইসলামে সুদের ভিত্তিতে ঋণ দেওয়া অথবা নেওয়া নিষিদ্ধ। কিন্তু সুকুক (একটি আর্থিক চুক্তি) প্রচলিত বন্ডের মতো ঋণভিত্তিক নয়। সুকুক কেনার মাধ্যমে ভূমি, ভবন ও প্রাণি সম্পদের আংশিক মালিকানা নিশ্চিত করে এবং ওই সম্পদ থেকে আসা মুনাফায় অংশীদারিত্ব নিশ্চিত করে।

সুকুক বন্ড লাভজনক হওয়ায় এবার রাশিয়ার ব্যাংকিং সেক্টরের উদ্যোক্তরা ইসলামি ব্যাংকিংয়ের দিকে মনোযোগি হন। এরই ধারাবাহিকতায় রাশিয়ায় প্রথম ইসলামি ব্যাংক যাত্রা শুরু করলো।

আপাতত তাতারিস্তানের রাজধানী কাজানে ‘টাটাগ্রোপ্রোম ব্যাংক’ (Tatagroprom bank)-এর অধীনে নির্দিষ্ট কিছু খাতে ইসলামি ব্যাংক লেনদেন করবে।

রাশিয়ার ইতিহাসে ইসলামি ব্যাংকটি উদ্বোধন করা হয় বৃহস্পতিবার (২৪ মার্চ)।ব্যাংকটি পূর্ব এশিয়া এবং মধ্যপ্রাচ্যের চলমান ইসলামি ব্যাংক ব্যবস্থাপনার নীতিমালা অনুযায়ী পরিচালিত হবে।

তাতারিস্তানের (রাশিয়ার স্বশাসিত প্রজাতন্ত্র) প্রেসিডেন্ট রোস্তাম মিনিখাওফ ইসলামি ব্যাংকের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি চেয়ারম্যান আলেক্সি সিমানোভাসকি, তাতারিস্তান শরিয়া কাউন্সিলের চেয়ারম্যান তাতারিস্তারে গ্র্যান্ড মুফতি কামিল হাজরাত সামিগুলিনা প্রমুখ।

অনুষ্ঠানে প্রেসিডেন্ট রোস্তাম মিনিখাওফ বলেন, ‘আমি নিশ্চিত ইসলামি ব্যাংক তাতারিস্তানের আর্থিক বাজারে নতুন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে গ্রাহকদের মাঝে আকর্ষণীয় হয়ে উঠবে।’

তিনি আরও বলেন, এই ব্যাংক দেশি গ্রাহকদের সর্বোচ্চ সেবা প্রদান ছাড়াও বিদেশি বিনিয়োগকারীদেরও সেবা প্রদান করা হবে।

রাশিয়ার প্রথম ইসলামি ব্যাংকটি অংশীদারিত্ব তহবিল মূলনীতির অধীনে পরিচালিত হবে। কারণ রাশিয়ার আইনে আলাদাভাবে ইসলামি ব্যাংক পরিচালনার সুযোগ নেই। তাই আইন সংশোধনের জন্য ইতিমধ্যে আলোচনা শুরু হয়েছে। এ জন্য একটি প্রস্তাব রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ দুমায় উত্থাপনের অপেক্ষায় রয়েছে।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম / এআর

ads