শনিবার, ২২ জুন ২০২৪ ।। ৮ আষাঢ় ১৪৩১ ।। ১৬ জিলহজ ১৪৪৫


ফ্রান্সে আবায়া নিষিদ্ধের প্রতিবাদে শিক্ষার্থীদের ধর্মঘট


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি : সংগৃহীত

মুসলিম শিক্ষার্থীদের আবায়া ও কামিস পরিধান নিষিদ্ধ করার সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে একটি ফরাসি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা ধর্মঘটে নেমেছেন। বুধবার থেকে এ ধর্মঘট শুরু হয়েছে। আল জাজিরার খবর। 

সেইন-সেন্ট-ডেনিসের স্টেইনের মরিস উট্রিলো উচ্চ বিদ্যালয়ে ধর্মঘট আহ্বানকারীরা এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা সরকারের ইসলামফোবিয়া নীতি থেকে নিজেদেরকে দূরে রাখতে চাই। মরিস উট্রিলো উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অবশ্যই স্বাগত জানাতে হবে এবং আমাদের পোশাকে নজরদারি করতে হবে না। আমরা আবায়া বা কামিস পরিধানকারী শিক্ষার্থীদের কলঙ্কিত করতে অস্বীকার করি।’

সেইন-সেন্ট-ডেনিস ফ্রান্সের রাজধানী প্যারিসের উত্তর-পূর্বে অবস্থিত একটি দরিদ্র উপশহর। এই এলাকাটিতে আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে অনেক বাসিন্দার পূর্বপুরুষ রয়েছে। শিক্ষার্থীদের এই আন্দোলনে যোগ দিয়েছেন তাদের অভিভাবকরাও।

ফ্রান্সে নতুন শিক্ষাবর্ষে সরকারি স্কুলগুলোতে মুসলিম মেয়ে শিক্ষার্থীদের জন্য নতুন একটি নিয়ম চালু করা হয়েছে। এর আওতায় মেয়ে শিক্ষার্থীরা সরকারি স্কুলে আবায়া পরে যেতে পারবে না। সোমবার আবায়া পরে আসায় অনেক শিক্ষার্থীকে শিক্ষাপ্রতিষ্ঠানে ঢুকতে দেওয়া হয়নি। তাদের ফেরত পাঠানো হয়েছে। দেশটির সর্বোচ্চ আদালত সরকারের এই সিদ্ধান্তের পক্ষে অবস্থান নিয়েছে। খবর আনাদুলু এজেন্সির। 

এমআর/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ