সোমবার, ২০ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


দেশের বিশেষ কওমি মাদরাসাগুলোর ভর্তি কখন থেকে জেনে নিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| হাসান আল মাহমুদ ||

দেশের কওমি মাদরাসাগুলোর শিক্ষাবর্ষ শুরু হয় রমজান পরবর্তী মাস শাওয়াল থেকে। শেষ হয় রমজানের আগে শাবান মাসে। আরবি মাসকে প্রাধান্য ধরে চলে কওমি মাদরাসার শিক্ষা কার্যক্রম। পবিত্র রমজান ও ঈদুল ফিতরের ছুটি শেষে সারা দেশের লাখ লাখ শিক্ষার্থী কওমি মাদরাসায় ভর্তি হয়। বিশেষ কওমি মাদরাসাগুলোর ভর্তি কখন থেকে শুরু হবে নিম্নে তুলে ধরা হলো:- 

দেশের শীর্ষ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় ৭ শাওয়াল ১৪৪৫ হিজরী মোতাবেক ১৭ এপ্রিল ২০২৪ইং বুধবার হতে জামিয়ার সকল বিভাগ খোলা হবে। একই দিন থেকে নতুন শিক্ষাবর্ষ ১৪৪৫-৪৬হি. সনের ভর্তি কার্যক্রম শুরু হবে বলে জানায় মাদরাসা কর্তৃপক্ষ। যোগাযোগ: 01814-472030।

মোহাম্মদপুর বছিলায় অবস্থিত জামিয়া রাহমানিয়া আজিজিয়ায় পুরাতন ছাত্রের ভর্তি কিতাব বিভাগ: ২৫ শাবান থেকে ২৮ শাবান এবং ৫ শাওয়াল থেকে ৭ শাওয়ালের মধ্যে। হিফজ ও মক্তব বিভাগে পুরাতন ছাত্র ভর্তি ২২ রমাযান সম্পন্ন হয়েছে। নতুন ছাত্রের ভর্তি: ২৫-২৮ শাবান ও ৫-৭ শাওয়াল সন্ধ্যা ৭ টার মধ্যে জামিয়ায় উপস্থিত হয়ে ফরম সংগ্রহ ও পূরণ করে জমা দিয়ে প্রবেশপত্র সংগ্রহ করবে। ফরম জমা দেয়ার সময় সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম সনদ অনুযায়ী ফরম পূরণ করত ফটোকপি জমা দিতে হবে। প্রথম তিন জামাতের ভর্তি পরীক্ষা শুধু মৌখিক হবে। আর অবশিষ্ট সকল জামাতে লিখিত ও মৌখিক উভয়ভাবে হবে। প্রথম তিন জামাতের ভর্তি পরীক্ষা ৭ ও ৮ শাওয়াল সকাল ৯:০০ টা থেকে শুরু হবে এবং ফলাফল ১ম দিন বাদ আসর এবং ২য় দিন বাদ ফজর ও বাদ আসর প্রকাশ করা হবে। ফলাফল প্রকাশের পরপর ভর্তি কাজ সম্পন্ন করবে।  নাহবেমীর জামাত থেকে তাকমীল পর্যন্ত ছাত্রদের লিখিত ভর্তি পরীক্ষা ৮ শাওয়াল সকাল ৮:০০ থেকে শুরু হবে (৮ শাওয়াল শুক্রবার হলে ৯ শাওয়াল পরীক্ষা হবে)। লিখিত পরীক্ষার জন্য ৭:৩০ মি. পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। ফলাফল বাদ আসর প্রকাশ করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা বাদ মাগরিব শুরু হবে। উভয় পরীক্ষা বিবেচনায় ভর্তির উপযুক্ত ছাত্রদের চুড়ান্ত তালিকা পরীক্ষা পরবর্তি দিন সকাল ৯.০০টায় প্রকাশ করা হবে এবং তখন থেকেই ভর্তি শুরু হবে। হিফজ ও মক্তবের নতুন ছাত্রদের ভর্তি কার্যক্রম ৭ শাওয়াল থেকে শুরু হয়ে কোটা পুরণ হওয়া পর্যন্ত চলবে।  ইফতা বিভাগের ভর্তিচ্ছু ছাত্রদের ৬ শাওয়াল বাদ ফজর থেকে সকাল ৯:০০ টার মধ্যে ফরম সংগ্রহ করে জাতীয় পরিচয়পত্র বা জন্মসনদ অনুযায়ী পূরণ করে জমা দিতে হবে। যোগাযোগ:  01911929326।

রাজধানীর চৌধুরীপাড়ায় অবস্থিত শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআন মাদরাসার নতুন শিক্ষাবর্ষের ভর্তি  ১৭, ১৮ ও ২০ এপ্রিল বুধ, বৃহস্পতি ও শনিবার ২০২৪ ঈ. (৭, ৮ ও ১০ শাওয়াল) ৩ দিন সব বিভাগে ভর্তি নেওয়া হবে। মুমতায ও জায়্যিদ জিদ্দান বিভাগে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবে।  যোগাযোগ: ১৭১৬-১১৭৪১৩ (নাযেমে তালিমাত), ০১৮১৯-১৪৪৬৮১ (সহকারী নাযেমে তালিমাত)।

পড়ুন: বিদেশি হিফজ শিক্ষার্থী টানতে সরকারের করণীয় কী

মাদরাসা বাইতুল  উলুম ঢালকানগর-এর ভর্তি  ফরম বিতরণ : ৭ শাওয়াল বাদ ফজর থেকে সকাল ৯.০০টা থেকে। লিখিত পরীক্ষা  : ৭ শাওয়াল সকাল ৯.০০ থেকে ১১.০০ ঘটিকা পর্যন্ত। মৌখিক পরীক্ষা : লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের পর থেকে। নতুন ছাত্রদের ভর্তি: লিখিত ও মৌখিক পরীক্ষার ফলাফল প্রকাশের পর থেকে। তাখাসসুস ফি উলুমিল হাদিস এবং তাখাসসুস ফিল ফিকহি ওয়াল ইফতার ভর্তি কার্যক্রম : দরখাস্ত গ্রহণ : ৫ শাওয়াল বাদ যোহর থেকে ৬ শাওয়াল সকাল ১০.০০ ঘটিকা পর্যন্ত। লিখিত পরীক্ষা : ৬ শাওয়াল সকাল ১০.০০ ঘটিকা থেকে দুপুর ০১.০০ ঘটিকা পর্যন্ত। মৌখিক পরীক্ষা : লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের পর। উলুমুল হাদিস বিভাগে ভর্তির জন্য যে-সকল কিতাবের পরীক্ষা দিতে হবে : হিফজ ও মক্তব বিভাগের ভর্তি কার্যক্রম : নতুন ছাত্রদের ভর্তিপরীক্ষা ও ভর্তি : ০৪ মার্চ থেকে কোটা পূর্ণ হওয়া। বালিকা শাখা (মাদরাসা আয়শা সিদ্দীকা রা.)-এর ভর্তি কার্যক্রম : সকল বিভাগে ভর্তি : পুরাতন ছাত্রীদের ভর্তি  ৭ শাওয়াল বাদ ফজর থেকে এশা পর্যন্ত, এবং নতুন ছাত্রীদের ভর্তি ৮ শাওয়াল বাদ ফজর থেকে কোটা পূর্ণ হওয়া পর্যন্ত। মাদরাসার অফিস : 01776-424732।

জামিয়া আরাবিয়া ইমদাদুল উলুম ফরিদবাদ মাদরাসার পুরাতন ছাত্র ভর্তি কার্যক্রম রমজানে সম্পন্ন হয়েছে। নতুন ছাত্র ভর্তি বিষয়ে এখনো কোনো তথ্য জানা যায়নি।

জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসায় ভর্তি কার্যক্রম ৭ শাওয়াল ৪৫হি. মোতাবেক ১৭ এপ্রিল ২০২৪ঈ. রোজ বুধবার থেকে শুরু হবে । যোগাযোগ:  ০১৮৮৫-৯৮২১২২।

রাজধানীর ঐতিহ্যবাহী গবেষণাধর্মী প্রতিষ্ঠান শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টার ঢাকার ১৪৪৫-৪৬ হিজরি শিক্ষাবর্ষের ভর্তি শুরু হচ্ছে ৫ই শাওয়াল সকাল ৯টা থেকে। জানা যায়, এবছর ইফতা বিভাগে ৫০ জন, উলুমুল হাদিস বিভাগে ৪০জন, তাফসির বিভাগে ৩০ জন, আদব বিভাগে ৫০ জন, দাওরায়ে হাদিসে ২০০ জন এবং মিশকাত জামাতে ১০০ জন শিক্ষার্থী ভর্তি নেয়া হবে। তাই কোটা পূরণের পূর্বেই আগ্রহীদের ভর্তি নিশ্চিত করতে হবে। 01723-222241 (শিক্ষাসচিব)।

আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়া’র সকল বিভাগে  ভর্তি কার্যক্রম শুরু হবে ৭ই শাওয়াল ১৪৪৫ হিজরী মোতাবেক, ১৭ এপ্রিল ২০২৪ ইংরেজি (বুধবার) থেকে। ভর্তি কার্যক্রম চলবে ২ সপ্তাহ পর্যন্ত। যোগাযোগ: : 01816-096433।

ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ বসুন্ধরা মাদরাসায় ভর্তি ৮ শাওয়াল শুরু হবে।

জামিয়াতুল উলূমিল ইসলামিয়া ঢাকার [বাড়ি-২০২ জি/১১, রােড-৬, মােহাম্মদী হাউজিং লিমিটেড, মােহাম্মদপুর, ঢাকা]  ১৪৪৫-৪৬ হিজরী শিক্ষাবর্ষে নতুন শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম ( ১৭ এপ্রিল, ৭ শাওয়াল) বুধবার শুরু হবে। এদিন ফজরের নামাজের পর থেকে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা ফরম সংগ্রহ করতে পারবে। যোগাযোগ :  01714551178 ও  01992774675।

পড়ুন: ‘নব্বই পার্সেন্ট মুসলমান হিসাবে ধর্মীয় শিক্ষায় আগ্রহীর পরিমান আরো বেশি হওয়া দরকার’

দেশের ঐতিহ্যবাহী শীর্ষ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া রাব্বানিয়া আরাবিয়া নারায়ণগঞ্জ-এর ১৪৪৫-৪৬ হিজরী শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম ৬ ই শাওয়াল (১৬ এপ্রিল ) মঙ্গলবার থেকে শুরু হবে। তবে কোটা খালি থাকলে ৭ই শাওয়াল বুধবারেও ভর্তি চলবে। সকাল আটটা থেকে নয়টা পর্যন্ত কেবল এক ঘন্টা ফরম বিতরণ চলবে। এবছর হেদায়াতুন্নাহু এবং কাফিয়া জামাতে ভর্তি বন্ধ। এছাড়া উর্দু জামাত থেকে ইফতা পর্যন্ত সব জামাতে সীমিত কোটায় ভর্তি নেওয়া হবে। এ বছর থেকে জামিআয় খুসুসী জামাত (এক বছরে উর্দু ও তাইসীর) খোলা হচ্ছে। যোগাযোগ: রব্বানী নগর, জালকুড়ি, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ। যোগাযোগ : 01873909955

জামিয়া শারইয়্যাহ মালিবাগ মাদরাসায় নতুন ছাত্র ভর্তি ০৬ শাওয়াল/১৬ এপ্রিল, মঙ্গলবার সকাল ৬.৩০ মিনিটে জামিয়ার মসজিদের নিচতলার বারান্দা (৬টি টেবিল) হতে ভর্তি ফরম সংগ্রহ করবে।  লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রদের তালিকা প্রকাশ বিকাল ৩.০০ মি.। তালিকা প্রকাশের পর তালিকাভুক্ত ছাত্ররা মুহতামিমে জামিয়ার নিকট হতে মৌখিক পরীক্ষার জন্য পরীক্ষক নির্ধারণপূর্বক দস্তখত সংগ্রহ করবে। তারপর ফরমে উল্লিখিত পরীক্ষকের নিকট গিয়ে পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করবে। তারপর আবেদনকারী ভর্তিচ্ছু ছাত্র মৌখিক পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করতে থাকবে। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ ও সর্বোচ্চ নম্বরধারী ভর্তিযোগ্য ছাত্রদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে সংশ্লিষ্ট দিন রাত ১০.০০ মি.।

পড়ুন উল্লেখযোগ্য ফতোয়া বিভাগগুলোর ওয়েবসাইট নাই কেন

১০ শাওয়াল ১৪৪৫ হি. মুতাবেক ২০ এপ্রিল ২০২৪ তারিখ রোজ শনিবার থেকে ঐতিহ্যবাহী দ্বীনি প্রতিষ্ঠান, মাদরাসা দারুর রাশাদ  , পল্লবী, মিরপুর-১২,  ঢাকা - এর সকল বিভাগে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের ভর্তি মিরপুর-১৪ জামেউল উলুম মাদরাসায় ভর্তি কার্যক্রম শুরু হবে ৮ শাওয়াল বৃহস্পতিবার সকালে। জামাত ভিত্তিক ভর্তি পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে তাদেরকে কোটা সাপেক্ষে ভর্তি নেবে।

জামিয়া গহরপুর সিলেট  ২০ এপ্রিল ২০২৪ ঈ. শনিবার থেকে জামিয়া গহরপুরে ১৪৪৫-৪৬হি./২০২৪-২৫ঈ. শিক্ষাবর্ষের হিফজ, মক্তব, কিতাব বিভাগ ও ইফতা বিভাগের ছাত্রদের ভর্তি কার্যক্রম শুরু হবে। পুরাতন ছাত্রদের ভর্তি চলবে: ২২ এপ্রিল ২০২৪ ঈ. সোমবার পর্যন্ত। সবক শুরু: ২৪ এপ্রিল ২০২৪ ঈ. বুধবার । নতুন ছাত্রদের ভর্তি ৩০ শাওয়াল পর্যন্ত চলবে।

রাজধানীর ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান আল জামিয়াতুল ইসলামিয়া ইদারাতুল উলুম ঢাকা আফতাবনগর মাদরাসায় ১৪৪৫-৪৬ হিজরি ২০২৪-২৫ ঈ. শিক্ষাবর্ষের ফরম বিতরণ ও ভর্তিপরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল মঙ্গলবার ( ১৬ এপ্রিল ) ৬ শাওয়াল সকাল ৮:০০ থেকে। পুরাতন ছাত্রদের ভর্তি: ৬ ও ৭ শাওয়াল, মঙ্গল ও বুধবার। সিট ও কিতাব বণ্টন: ১১ শাওয়াল, রবিবার। ইফতিতাহ: ১২ শাওয়াল, সোমবার সকাল ৯টায়।  যোগাযোগ: 01675757870।

ময়মনসিংহ সদরে অবস্থিত প্রতিষ্ঠান জামিয়া শায়খ আব্দুল মোমিন রহ. মাদরাসায় নূরানী হতে ইফতা সকল বিভাগে ভর্তি চলবে ৭ শাওয়াল থেকে ১৪ শাওয়াল পর্যন্ত। যোগাযোগ: ০১৭১৫-৯৪৩৩১৫।

সোমবার ১৫ এপ্রিল থেকে সীমিত কোটায় একাধিক বিভাগে ছাত্র ভর্তি শুরু হয়েছে রাজধানী ঢাকার খিলগাঁও এ অবস্থিত গবেষণামূলক উচ্চতর ইসলামি শিক্ষা ও আরবি ভাষা-সাহিত্য কেন্দ্র “জামিয়াতুদ দাওয়াহ আল মাদানিয়া ঢাকা’ । ভর্তি চলবে ৭-৮ দিন। তারপর থেকে চলবে ক্লাস। যোগাযোগ: 01977774066।

৮ই শাওয়াল থেকে ভর্তি শুরু রাজধানীর রামপুরা থানাধীন মৌলভীরটেক এলাকায় অবস্থিত ইসলামী ফিকহের গবেষণাধর্মী শিক্ষাপ্রতিষ্ঠান ‘জামিআতুন নূর আল-ইসলামিয়া ঢাকা’ মাদরাসার।  ইফতা, আদব, মাদানী নেসাব -১ম, ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম বর্ষ (ইবতিদায়ী থেকে জালালাইন পর্যন্ত) হিফজ ও মক্তব বিভাগ। যোগাযোগ : ০১৯১৪৮৩৩৯১১।

মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসায় নতুন ছাত্রদের ভর্তি শুরু হবে ১৫ ই এপ্রিল থেকে । যোগাযোগ: প্রধান কার্যালয় ৩০৬ উত্তর দনিয়া যাত্রাবাড়ী ঢাকা ফোন 01705068885। দ্বিতীয় শাখা ব্রাহ্মণবাড়িয়া বিশ্বরোড মোড় থেকে পশ্চিমে লালা পাম্পের কাছে-01772096120।

কাজলা ব্রীজ, ডক্টরস ল্যাব এর পিছনে, ডেমরা রোড, যাত্রাবাড়ী, ঢাকায় জামিআ ইসলামিয়ার ইফতা বিভাগে ভর্তি শুরু ৭ শাওয়াল, বুধবার।  যোগাযোগ: 01778-884703।

মারকাযু শাইখিল ইসলাম আল মাদানী তিতাস রোড, খিলগাঁও, ঢাকা- নতুন ছাত্রদের ভ‌র্তি ১৬/০৪/২৪ মঙ্গলবার থে‌কে ১৯/০৪/২৪ শুক্রবার (কোটা সা‌পে‌ক্ষে)। পুরাতন ছাত্রদের ভ‌র্তির শেষ তা‌রিখ ২০/০৪/২৪ শ‌নিবার। সিটবন্টন ২১/০৪/২৪ র‌বিবার বাদ মাগ‌রিব। ইফ‌তিতাহ্  ২৩/০৪/২৪ মঙ্গলবার বাদ ফজর। যোগা‌যোগ : 01601706016।

ইমাম শাইবানী ফিকহ একাডেমী সাপ্তাহিক কিসমুল ইফতা বিভাগে ভর্তি শুরু হয়েছে। চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। উদ্বোধনী ক্লাস ২৬ এপ্রিল ২০২৪। ক্লঅস প্রতিদিন শুক্রবার সকাল ৮টা থেকে বেলা ১২টা পর্যন্ত। যোগাযোগ:  ১/জি, বৌবাজার রোড, পূর্ব রামপুরা (বেটার লাইফ হাসপাতালের পেছনে) ইকরা বাংলাদেশ স্কুল ভবন। কল করতে 01322 075374।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ