বুধবার, ১৫ মে ২০২৪ ।। ১ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ৭ জিলকদ ১৪৪৫


বাজেটের আগেই বিদ্যুতের দাম আরেক দফা বাড়বে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আগামী জুনের আগেই আরেক দফা বাড়ানো হবে বিদ্যুতের দাম। এর আগে গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত গ্রাহকপর্যায়ে তিন ধাপে পাঁচ শতাংশ হারে বিদ্যুতের দাম বাড়ানো হয়। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণপ্রাপ্তির শর্তানুযায়ী আগামী ২০২৩-২৪ অর্থবছরে ভর্তুকি কমিয়ে আনতে হবে। সরকার ইতোমধ্যে এ বিষয়ে নানামুখী উদ্যোগ নিলেও ভর্তুকির পরিমাণ শর্তের তুলনায় বেশি, যা আগামী অর্থবছরের বাজেটে সমন্বয় করতে হবে।

গতকাল মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে আইএমএফ মিশনের সঙ্গে বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের তরফ থেকে এ কথা জানানো হয়। আইএমএফের শর্ত অনুসারে ডিসেম্বরের মধ্যে জ¦ালানির প্রাইসিং ফর্মুলা করবে সরকার। এ ফর্মুলায় ভর্তুকি হবে শূন্য। এ নিয়ে বর্তমানে কাজ করছে জ¦ালানি বিভাগ।

গতকালের বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন। অন্যদিকে মিশনের পক্ষে উপস্থিত ছিলেন অ্যান্টেলা, সেভাকো, রিচার্ড জোনাথন, নিকি জিনেট। কার্যত মিশনের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন আইএমএফের এশিয়া ও প্যাসিফিক বিভাগের প্রধান রাহুল আনন্দ। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে বিশ^ব্যাংকের একটি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। সেখান থেকে ফিরে পরবর্তী বৈঠকে যোগ দেবেন।

আইএমএফ গত ৩০ জানুয়ারি বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলার ঋণ প্রস্তাব অনুমোদন করে। এর তিনদিন পরই প্রথম কিস্তিতে ছাড় করা হয় ৪৭ কোটি ৬২ লাখ ৭০ হাজার ডলার। ২০২৬ সাল পর্যন্ত সাড়ে তিন বছরে ৭টি কিস্তিতে বাংলাদেশকে ঋণের পুরো অর্থ দেবে আইএমএফ। আইএমএফ সাধারণত ঋণের প্রতিটি কিস্তি দেওয়ার আগে শর্ত পরিপালনের নানা দিক নিয়ে পর্যালোচনা করে থাকে। সে অনুযায়ী দ্বিতীয় কিস্তির অর্থ ছাড়ের আগে ঋণের শর্তপূরণের বিষয়টি পর্যালোচনা করতে আইএমএফের একটি দল এখন বাংলাদেশে সফর করছে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে বৈঠক করবে সফরকারী প্রতিনিধি দল। এরই ধারাবাহিকতায় গতকাল অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আজ বৈঠক হবে এনবিআরের সঙ্গে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ