বুধবার, ১৫ মে ২০২৪ ।। ১ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ৭ জিলকদ ১৪৪৫

শিরোনাম :
ছাত্রদের মোবাইল ব্যবহার থেকে দূরে থাকতে হবে: মাওলানা আরশাদ মাদানি ‘ঢাকা শহরে কোনো ব্যাটারিচালিত রিকশা চলবে না’ : ওবায়দুল কাদের পেছনে ফিরে তাকাতে চাই না, সম্পর্ক এগিয়ে নিতে চাই: ডোনাল্ড লু আর্ত মানবতার সেবায় ‘উই আর ওয়ান ফাউন্ডেশন’ ফরিদপুরের নগরকান্দায় শ্রমজীবী মানুষের মাঝে ছাতা, গেন্জি ও গামছা বিতরণ বিশ্বনবী সা. কে নিয়ে কটূক্তি, যুবককে জনতার গণধোলাই আন্তর্জাতিক পরিবার দিবস: পরিবার গঠনে ইসলামের নির্দেশনা  জমজমের পানি পানের পদ্ধতি ও দোয়া বিএনপি-জামায়াতের সময়ে প্রাথমিক স্বাস্থ্যসেবার সুযোগ বন্ধ হয়ে যায়: প্রধানমন্ত্রী পেপসি, কোকাকোলা বয়কটের মধ্যে জনপ্রিয়তার তুঙ্গে 'প্যালেস্টাইন কোলা'

দেশের যেসব মাদরাসায় শুরু হচ্ছে ভর্তিযুদ্ধ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বছর শেষ। মাদরাসাগুলোতে শুরু হয়েছে ভর্তির আমেজ। লক্ষ লক্ষ মাদরাসা শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশ নিচ্ছে। গত ২০১৭ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি মাদরাসাকে মাস্টার্স (এম. এ) মানের সরকারি স্বীকৃতির পর আলোচনায় আসে বাংলাদেশের কওমি মাদরাসা। বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর হিসাব মতে সারাদেশে প্রায় ৪০ লাখ কওমি শিক্ষার্থী রয়েছে।

কওমি মাদরাসায় বছর শুরু আরবি রমজান টু রমজান। রমজানের পরে শাওয়াল মাসের প্রথম সপ্তাহ থেকেই আনুষ্ঠানিকভাবে ভর্তি কার্যক্রম সূচনা হয়। সারাদেশের উল্লেখযোগ্য কিছু মাদরাসার ভর্তি তথ্য নিয়ে থাকছে আজকের প্রতিবেদন। প্রতিবেদনটি করেছেন আওয়ার ইসলামের নির্বাহী সম্পাদক আবদুল্লাহ তামিম



১. হাটহাজারী মাদরাসায় ভর্তি শুরু ২৯ এপ্রিল

২৯ এপ্রিল শনিবার হতে জামিয়া আহলিয়া দারুল উলূম হাটহাজারী’র ১৪৪৪-৪৫ হি. শিক্ষাবর্ষের নতুন ও পুরাতন ছাত্র ভর্তি কার্যক্রম শুরু হবে।

বাড়ি থেকে আসার সময় আপনার ভোটার আইডি কার্ড, জন্ম নিবন্ধন সহ প্রয়োজনীয় কাগজপত্র অবশ্যই সাথে নিয়ে আসবেন। কয়েক কপি পাসপোর্ট সাইজ ও কয়েক কপি স্টাম্প সাইজ ছবি সাথে রাখুন। ভর্তি কার্যক্রমে ছবির প্রয়োজন হয়। হাটহাজারীতে এসে ছবি তুলতে অনেক বিড়ম্বনার শিকার হতে হয়। তাই এসব আগ থেকেই রেডি করে আনলে ভোগান্তি কম হবে। বিস্তারিত জানতে মুহতামিম হযরতম মাও: মুহাম্মদ ইয়াহইয়া 01817-792123 দফতরে তা’লীমাত (শিক্ষা পরিচালনা বিভাগ) 01819-323603 সনদ, মার্কসিট, চারিত্রিক সনদ, প্রতয়্যনপত্রের বিষয়ে জানতে 01823-535857 (হোয়াটসঅ্যাপে লিখে দিন) 01811-323393 (হোয়াটসঅ্যাপে লিখে দিন)।

০২. আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়া ৮ এ শাওয়াল থেকে ভর্তি শুরু

আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়া দক্ষিণ র্পূব এশিয়ার বিখ্যাত দীনি দরসেগাহ, যা প্রতিষ্ঠালগ্ন থেকে কুরআন-সুন্নাহর বিশুদ্ধ তা’লীম-তারবিয়্যত ও ‘আহলুসসুন্নাহ ওয়াল জামাতে’র আকিদা প্রচার-প্রসার এবং ইসলামের সঠিক ইতিহাস-ঐতিহ্য ও মূল্যবোধের সংরক্ষণে নিয়োজিত। যোগাযোগ +88 01671337788 +88-01746545556

৩. মিরপুর আকবর কমপ্লেক্সে ভর্তি শুরু হয়েছে ২৯ এপ্রিল সব বিভাগের লিখিত পরীক্ষা

দেশের স্বনামধন্য দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান ‘জামিআ ইসলামিয়া দারুল উলূম ঢাকা, মসজিদুল আকবর কমপ্লেক্স, মিরপুর-১, ঢাকায় ২০২১-২২ শিক্ষাবর্ষে সকল বিভাগে ভর্তি চলছে৷ আজ তাখাসুস বিভাগগুলোর পরীক্ষা শুরু হয়েছে।

আগামী শনিবার ২৯ এপ্রিল থেকে পুভর্তি চলবে৷ হিফজ ও মক্তব বিভাগের ভর্তি শুরু হবে ৩০ এপ্রিল থেকে ৷ নতুন ছাত্ররা স্বশরীরে উপস্থিত হয়ে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলে ভর্তি নেয়া হবে৷

জামিআর ভর্তি চলমান বিভাগসমূহ-
১ ৷ ইফতা (২ বছর)
২ ৷ হাদীস (২ বছর)
৩ ৷ তাফসীর (২ বছর)
৪ ৷ আদব (১ বছর)
৫ ৷ তারীখ (২ বছর)
৬ ৷ কিতাব বিভাগ (তাকমিল পর্যন্ত)
৭ ৷ হিফজ বিভাগ ৷
৮ ৷ মক্তব বিভাগ ৷

বিঃদ্রঃ সকল বিভাগে ভর্তি হতে দুই কপি পাসপোর্ট সাইজ রঙ্গিন ছবি এবং জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন কার্ডের দুই কপি ফটোকপি সঙ্গে আনতে হবে ৷ সার্বিক যোগাযোগ: ০১৬৮৮৩৯৯৭২৬, ০১৯২০৭১৩১৪০ ৷ মুফতী হেদায়েতুল্লাহ্, মুহাদ্দিস, অত্র জামিআ ৷

৪. শেখ জনূরুদ্দিন রহ. দারুল কুরআন চৌধুরীপাড়া মাদরাসা ভর্তি শুরু 

আগামী ২৯, ৩০ এপ্রিল ও ২ মে (৮,৯ ও ১১ শাওয়াল) শনি, রোব ও মঙ্গলবার, ৩ দিন সকল বিভাগে ভর্তি নেওয়া হবে মাদরাসাটিতে।

নতুন নির্দেশনা অনুযায়ী- পুরাতন ছাত্রদের মধ্যে বিগত শিক্ষাবর্ষ ১৪৪৩-৪৪ হিজরির বার্ষিক পরীক্ষায় যারা স্কলার ও প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছে এবং দারুল ইকামা কর্তৃক কোনপ্রকার অভিযোগ নেই, তারা ভর্তির উপযুক্ত বলে বিবেচিত হবে। দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ ছাত্ররা বিবেচনাধীন থাকবে। নতুন ছাত্রদের ভর্তির ক্ষেত্রে প্রতি জামাতের ২টি কিতাবের লিখিত ও মৌখিক পরীক্ষায় স্কলার বা প্রথম বিভাগে উত্তীর্ণ হওয়া আবশ্যক।

যেসব কিতাবের পরীক্ষা হবে-
ইফতা: বুখারি প্রথম খণ্ড, হিদায়া (কিতাবুল বুয়ু+ফতহুল কদির) ও নুরুল আনওয়ার (কিতাবুল্লাহ)। তাকমীল জামাত: মিশকাতুল মাসাবিহ (১ম খণ্ড) ও শরহু নুখরাতিল ফিকার। ফযীলত ২য়: তাফসিরে জালালাইন (১ম খণ্ড) ও হিদায়া (১ম খণ্ড)। ফযীলত ১ম: শরহে বেকায়া (১ম খণ্ড) ও নূরুল আনওয়ার (কিতাবুল্লাহ)। সানাবিয়া উলইয়া: কাফিয়া লি ইবনে হাজেব ও কুদুরি। সানাবিয়া ৪র্থ: হিদায়াতুন্নাহু ও নূরুল ইযাহ। সানাবিয়া ৩য়: নাহভেমীর ও রওযাতুল আদাব। সানাবিয়া ২য়: মিযানুছ ছরফ ও আত্বরীক ইলাল আরাবিয়্যাহ/ বাকুরাতুল আদব। সানাবিয়া ১ম: তাইসীরুল মুবতাদি ও তালিমুল ইসলাম (৪র্থ খণ্ড)।

ইবতিদায়ী ২য়: বাংলা, অংক (৪র্থ শ্রেণি) আরবি। ইবতেদায়ী ১ম: বাংলা, অংক (৩য় শ্রেণি) আরবি। হিফজ ও মক্তব: মৌখিক।

ভর্তি পরীক্ষা: প্রতিদিন সকাল ৮.০০টা থেকে দুপুর ১২.৩০টা ও ২.৩০মিনিট থেকে ৪.৩০মিনিট।
সকল বিভাগের ভর্তি ফরম: ২০০ টাকা
কিতাব বিভাগের ভর্তি ফি: ৫০০০ টাকা
হিফজ ও মকতব বিভাগের ভর্তি ফি: ৫৫০০ টাকা

সকল বিভাগের আবাসিক মাসিক চার্জ: ৩০০ টাকা
মাসিক বোডিং খরচ: ৩০০০ টাকা

মক্তব বিভাগের ডে কেয়ার খরচ: ৩ বেলা- ৩৮০০টাকা, ২ বেলা- ২৮০০টাকা, ১ বেলা- ১৮০০টাকা।

আসন সংখ্যা সীমিত হওয়ায় উপরের নির্দেশনা অনুযায়ী ভর্তিচ্ছুক সকল ছাত্রকে প্রস্তুতি গ্রহণ করার জন্য আহবান জানিয়েছেন মাদরাসাটির মুহতামিম মাওলানা মাহফুজুল হক কাসেমী।

ভর্তি সংক্রান্ত সকল যোগাযোগ: ০১৭১৬১১৭৪১৩ (নায়েবে মুহতামিম, মাওলানা খুরশীদ আলম কাসেমী), ০১৮১৯১৪৪৬৮১ (নাযেমে তালিমাত, মাওলানা মুসলিম উদ্দীন)।

উল্লেখ্য, সাম্প্রতিক এই মাদরাসাটি মেধাবী শিক্ষার্থীদেরকে বৃত্তি ও পবিত্র ওমরা পালনের সুযোগ দিচ্ছে। বাংলাদেশের কওমি মাদরাসা শিক্ষাবোর্ড (বেফাক)-এর কেন্দ্রীয় পরীক্ষা ও আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়ার কেন্দ্রীয় পরীক্ষায় প্রথম স্থান থেকে দশম স্থান পর্যন্ত সিরিয়ালে থাকতে পারলে তাকে ওমরা পালনের সুযোগ করে দেওয়া হবে।

৪. গওহরডাঙ্গা মাদরাসায় ভর্তি শুরু হচ্ছে ২৯ এপ্রিল

ফতোয়া বিভাগ:
ইফতা বিভাগে ১২ই শাওয়াল রোজ বুধবার সকাল ৮টা থেকে আসর পর্যন্ত ভর্তি চলবে।

জামায়াত বিভাগ, আদব বিভাগ ও ক্বেরাত বিভাগ: জামাআত, আদব ও ক্বেরাত বিভাগে ৮ শাওয়াল ২৯ এপ্রিল, রোজ শনিবার, সকাল ৮টা থেকে ১০ শাওয়াল ১ মে রোজ সোমবার আসর পর্যন্ত ভর্তি চলবে।

হিফজ বিভাগ: হিফজ বিভাগে ৮ ও ৯ই শাওয়াল রোজ শনি ও রবিবার ভর্তি চলবে। ভর্তি সময়: সকাল ৮টা থেকে আসর পর্যন্ত।
বিঃ দ্রঃ হিফজ বিভাগে যে কোন বয়সের শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে।

ভর্তির জন্য জন্ম নিবন্ধন সার্টিফিকেট বা এন. আই. ডি র ফটোকপি ও সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি নিয়ে আসতে হবে। অনলাইনে ভর্তি ফরম সংগ্রহের জন্য www.gawhardangama.com সার্চ করে মেনু থেকে অনলাইনে ভর্তি ক্লিক করে আপনার তথ্য দিয়ে ভর্তি ফরম সংগ্রহ করতে পরবেন।

১১ শাওয়াল ২ মে মঙ্গলবার কিতাব সংগ্রহ, সবকের প্রস্তুতি, ও বাদ মাগরিব সিট বন্টন। ১২ই শাওয়াল ৩ মে বুধবার বাদ ফজর সবক শুরু হবে ইনশাআল্লাহ। ভর্তি সংক্রান্ত বিস্তারিত জানতে কল করুন: জামাআত বিভাগ: ০১৮৩৩-৫০ ৬৮৮৭ ০১৮৬২-৪৮ ৬১ ৮৫ হেফজ বিভাগ: ০১৭২৫-৩০০৯৮৯ কেরাত বিভাগ ০১৯৫৮-৪৩৬৬৭৭

৫. দিলুরোড মাদরাসার ভর্তি শুরু ৭ শাওয়াল

দেশের স্বনামধন্য ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান, ঢাকার প্রাণকেন্দ্র রমনা থানার মগবাজারে অবস্থিত জামিয়া ইসলামিয়া দারুল উলুম দিলুরোড মাদরাসায় ১৪৪৪-৪৫ হিজরী, ২০২৩-২৪ ঈসায়ী শিক্ষাবর্ষে সকল বিভাগে নতুন ও পুরাতন ছাত্রদের ভর্তি শুরু হচ্ছে শুক্রবার (২৮ এপ্রিল) হতে।

বি. দ্র. আসন সংখ্যা সীমিত। ভর্তি সংক্রান্ত সকল প্রকার যোগাযোগ। প্রিন্সিপাল-মুফতি সালাহ উদ্দীন, মোবাইল: ০১৭৪৬-৬৬৬৬০০ শিক্ষা সচিব,মুফতি আবু বকর সুহাইল, মোবাইল:০১৬১৪-৭৫২১১৬

যাতায়াত: বাংলা মটর বা মগবাজার নেমে দিলুরোড বড় মাদরাসা।

৬. মারকাযুদ দিরাসাহ আল ইসলামিয়্যাহ-ঢাকায় ভর্তি শুরু শনিবার ২৯ এপ্রিল

মাদানি নেসাবের (১ম থেকে ৩য় বর্ষ) তিন বছরের সাফল্যের ধারাবাহিকতায় চতুর্থ বছর শুরু করতে প্রস্তুত মারকাযুদ দিরাসাহ আল ইসলামিয়্যাহ ঢাকা। এরই মধ্যে আমাদের এখানে নতুন ছাত্রদের ভর্তি নেয়া শুরু হয়েছে। (ঈদের ছুটিতে আপাতত ভর্তি কার্যক্রম বন্ধ আছে। এক সপ্তাহ পর আবার চালু হবে) কোটা থাকতে আপনার সন্তান ও পরিচিতদের এখানে পাঠিয়ে দিন এবং মারকাযুদ দিরাসাহতে ভর্তি করুন। ইনশাআল্লাহ আমরা আপনার সন্তানকে যথাযোগ্য আদর-স্নেহ ও শাসন দিয়ে একজন যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলতে প্রাণপন চেষ্টা করব। যোগাযোগ : বাড়ি : ৮৮১, পূর্ব কাজীপাড়া, কাফরুল, ঢাকা-১২১৬। ফোন : 01778063436।

বি.দ্র : এতিম-অসহায়-মেধাবী দরিদ্র ছাত্রদের বিশেষ সুবিধা আছে। সার্বিক যোগাযোগ: ০১৭১২-৯৭৬১৫৮,০১৭ ৪০ ৫০ ৭০ ১০,০১৬ ৩৩ ৬৬ ৪৪ ৬৬ (মুফতী মামুন আব্দুল্লাহ কাসেমী)

৭. ১১ শাওয়াল থেকে মাদানিয়া নূরানী তালিমুল কুরআন বোর্ড বাংলাদেশ কর্তৃক পরিচালিত ‌(পরিচালনায়: জামিয়া মাদানিয়া শুলকবহর চট্টগ্রাম) বছরব্যাপী নূরানী মোয়াল্লিম প্রশিক্ষণ কোর্সের ৪র্থ ব্যাচ শুরু হবে। বিস্তারিত জানতে যোগাযোগ করুন: 01845333130

৮. জামিয়া ইসলামিয়া রওজাতুল উলূম বাউনিয়াবাদ মিরপু-১১, ৮ই-শাওয়াল

ঢাকা-এর ১৪৪৪-৪৫হি. শিক্ষাবর্ষের ভর্তি সংক্রান্ত জরুরী তথ্যাদি - ভর্তি শুরু ৮ই-শাওয়াল /২৯ শে এপ্রিল’২০২৩ইং।
রোজ শনিবার। সকাল ১০ টা থেকে।

বিভাগ সমুহ -
১) নূরানী বিভাগ
২) নাজেরা বিভাগ
৩) হিফজুল কোরআন বিভাগ
৪) কিতাব বিভাগ (মিশকাত জামাত পর্যন্ত)।
৫) ইফতা বিভাগ

আগ্রহী তালিবে ইলমগণকে যথাসময়ে উপস্থিত হয়ে ভর্তি ফরম সংগ্রহ করার জন্য বিশেষভাবে আহবান করা গেলো। যাতায়াত: ঢাকার যে কোনো জায়গা থেকে কালশী মোড়, মিরপুর-১১, বাউনিয়াবাদ ব্লক-সি। যোগাযোগ: 01829-118031 প্রিন্সিপাল । 01621-891719 তা'লিমাত।
সঙ্গে আনতে হবে :-* পাসপোর্ট সাইজের ছবি। * জাতীয় পরিচয়পত্র / জন্ম নিবন্ধন। সর্বশেষ পরীক্ষার নাম্বারপত্র।

৯. মারকাজুশ শায়েখ আরশাদ আল মাদানী মানিকনগর ঢাকার ১ বছর মেয়াদি ইফতা বিভাগ

ভর্তি ২৯ এপ্রিল থেকে আবাসিক অনাবাসিক

যোগাযোগ- 01734-655228, 01618369470

১০. জামিয়া রাহমানিয়া আজিজিয়া

ইফতায় ফরম বিতরণ: ৬ শাওয়াল সকাল লিখিত পরীক্ষা ৬ শাওয়াল মৌখিক পরীক্ষা ৭ শাওয়াল ফলাফল ৭ শাওয়াল বাদ আসর

কিতাব বিভাগ- ৮ এ শাওয়াল নাহবেমির থেকে তাকমিল পর্যন্ত ভর্তি পরীক্ষা। ফরম ভিতরণ শুরু ৬ শাওয়াল থেকে।

যোগাযোগ- মোবাইল : +8801944717676 ফোন : +88 02 8113690 +88 01711 15 42 02

১১. জামিয়া রাহমানিয়া আলী এন্ড নূর রিয়েল এস্টেট

৭ শাওয়াল থেকে ভর্তি ফরম বিতরণ, ওই দিন নাহবেমীর জামাত পর্যন্ত ভর্তি ইচ্ছুক ছাত্রদের (মৌখিক) পরীক্ষা ও ভর্তি নেওয়া হবে। ৮ শাওয়াল হেদায়াতুন্নাহু জামাত থেকে তাখাসসুস পর্যন্ত ভর্তি ইচ্ছুকদের মৌখিক ও লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরিক্ষায় উত্তীর্ন ছাত্রদের ৯ শাওয়াল ফলাফল ঘোষণার পর ভর্তি নেওয়া হবে।

৯ শাওয়াল মক্তব, নাযেরা ও হিফজ বিভাগে ভর্তি ইচ্ছুক ছাত্রদের ভর্তি পরীক্ষা ও ভর্তি নেওয়া হবে। ফোন: ০২ ৮১৮১৮৬

১২. জামিয়া শারইয়্যা মালিবাগ

সকল জামাতের ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের জন্যই ৭ ও ৮ শাওয়াল পর্যন্ত ভর্তি ফরম বিতরণ, ভর্তি পরীক্ষা ও ভর্তি কার্যক্রম চলবে।
৭ শাওয়াল সকাল ৮টার পর ফরম বিতরণ করা হবে। ফরম পাওয়ার পর পূরণ করে এক কপি ছবিসহ নায়েবে মুহতামিমমের স্বাক্ষর নিয়ে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে।

এখানে ইফতা বিভাগে ভর্তির জন্য লিখিত ও মৌখিক উভয় পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষার মধ্যে রয়েছে হেদায়া (কিতাবুল বুয়ু ও তালাক), নুরুল আনোয়ার (কিতাবুল্লাহ) বাংলা ও আরবি প্রবন্ধ। মৌখিক পরীক্ষার জন্য হেদায়া ফাতহুল কাদীরসহ যে কোনো কিতাব থেকে জিজ্ঞাসা। লিখিত পরীক্ষা ২৮ এপ্রিল ফোন : ৯৩৩০২৭৯

১৩. জামিউল উলুম মিরপুর ১৪

পুরাতন ছাত্রদের ভর্তি ৮ শাওয়াল একদিন তবে কোটা থাকার শর্তে পরবর্তী ২য় দিনেও ভর্তি হতে পারবে।

নতুন ছাত্রদের ৮ শাওয়াল সকল জামাতের ভর্তি ইচ্ছুকদের ফরম বিতরণ করা হবে এবং ওই দিন সকাল ৭টা থেকে মাগরিব পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাদ এশা পরিক্ষায় উত্তীর্নদের ফলাফল ঘোষণা করা হবে।
বোর্ডিং ফি ফোন : ৮০১৩৯৮৬

১৪. মারকাযু তাহযিবিল উম্মাহ ঢাকা, নুরানি হিফজ ও মাদানি নেসাব ১-২য় বর্ষে ভর্তি চলছে।

রয়েছে উন্নত মানের আদব বিভাগ যোগাযোগ- 01948-219961, 01721-309367

১৫. বাইতুল উলুম ঢালকানগর

৮ শাওয়াল ভর্তি সংক্রান্ত কার্যক্রম শুরু। এ দিনই শেষ হবে সব কার্যক্রম। এখানে যারা ভর্তি হওয়ার নিয়ত করছেন তারা ৭ শাওয়াল মাদরাসার আশেপাশে থাকলে ভালো হবে। ৮ শাওয়াল ফজরের পর ফরম বিতরণ। সকাল ৭ টা থেকে ভর্তি পরীক্ষা শুরু। ফোন : ০২ ৭৪৪২৬৪২

১৬. জামিয়া আরাবিয়া ইমদাদুল উলূম, ফরিদাবাদ

ভর্তি কার্যক্রমও শুরু হবে ৭ শাওয়াল থেকে। আর কোটা পূরণ সাপেক্ষে ভর্তির কার্যক্রম চলবে ৯ শাওয়াল পর্যন্ত। এখানে ভর্তির জন্য ফজরের আগেই ফরম তোলার প্রস্তুতি নিয়ে রাখতে হবে। ফজরের পরপর বা সকাল ৭ টা থেকৈ ৮টার মধ্যে ফরম পাওয়া যাবে।

ইফতা, আদব ও মাদানী নেসাবের মানসম্মত প্রতিষ্ঠান জামিআতুন নূর আল-ইসলামিয়া ঢাকা

রাজধানীর রামপুরা থানাধীন মৌলভীরটেক এলাকায় অবস্থিত ইসলামী ফিকহের গবেষণাধর্মী শিক্ষাপ্রতিষ্ঠান ‘জামিআতুন নূর আল-ইসলামিয়া ঢাকা’।

শনির আখড়া মুকাররম জামে মসজিদের খতিব মুফতী রুহুল আমিনের প্রতিষ্ঠিত এই জামিআ ইফতা, আদব ও মাদানী নেসাবের জন্য অনন্য মানসম্মত একটি প্রতিষ্ঠান। এখানে ছাত্রদেরকে দক্ষ ও অভিজ্ঞ উস্তাদদের মাধ্যমে ইফতার তামরীন ও ফতোয়ার কিতাব মুতালাআ করানো হয় এবং আদব ও মাদানী নেসাবে দরস প্রদান করা হয়।

এ প্রতিষ্ঠানে ভর্তি শুরু ৮ শাওয়াল থেকে, (রমযানেও ভর্তির সুযোগ রয়েছে)। কোটা পূরণ সাপেক্ষে ভর্তি নেয়া হবে। নিজস্ব জায়গার উপর প্রতিষ্ঠিত এ জামিআটি ইফতা, আদব ও মাদানী নেসাবের জন্য বেশ উপযোগী।

২০০৯ সালে প্রতিষ্ঠিত এ জামিআয় কোটাভিত্তিক ছাত্র ভর্তি নেওয়া হয়। এখানে ছাত্রদের দরসগাহ ও ঘুমানোর জন্য আলাদা আলাদা ব্যবস্থা রয়েছে। জামিআয় ২৪ ঘন্টা মুতালাআর জন্য লক্ষ লক্ষ টাকার কিতাব সম্বলিত মাকতাবা সার্বক্ষণিক উন্মুক্ত রাখা হয়।

জামিআর প্রতিষ্ঠাতা মুফতী রুহুল আমিন আওয়ার ইসলামকে বলেন, ‘এখানের শিক্ষকগণ অত্যন্ত আমানতদারী ও যত্মসহকারে ছাত্রদের প্রতি সার্বক্ষণিক মেধা ও শ্রম দিয়ে থাকেন। এতে করে ছাত্ররা যোগ্য ও দক্ষ আলেম হিসেবে নিজেদের গড়ে তুলতে পারে।

তিনি আরো বলেন এই প্রতিষ্ঠানের আরেকটি কার্যক্রম হলো- মেয়েদের জন্য হিফজ ও মক্তব বিভাগ। আবাসিক-অনাবাসিক উভয়টির সুযোগ আছে। এই প্রতিষ্ঠানটি সম্পূর্ণ পৃথক ও নিজস্ব ভবনে অবস্থিত। আলাদা কুরআন মশক, তালিম, খাস পর্দা, কম মনোযোগী ছাত্রীদের ব্যাপারে বিশেষ যত্ন, সার্বক্ষণিক বিদ্যুৎ ব্যাবস্থা, গরীব ও অসহায় ছাত্রীদের জন্য আর্থিক ছাড় সহ বিভিন্ন সুবিধা রয়েছে।

জামিআর নায়েবে মুহতামিম মাওলানা আব্দুল্লাহ আল-মামুন আওয়ার ইসলামকে বলেন, ‘আমাদের জামিআর প্রধান মুফতি হলেন মুফতী নূরুদ্দীন সাহেব হাফি. (যিনি বাংলাদেশের সুনামধন্য ও অন্যতম প্রতিষ্ঠান “মারকাযুদ দাওয়া আলইসলামিয়া” থেকে ফারেগ)।

এ জামিআয় ইফতা বিভাগে দরস দেন। আদব বিভাগের প্রধান আদীব, মাওলানা মারুফ হাসান যিনি মারকাযুদ দাওয়ার ফাজেল ও বিখ্যাত আদীব সফিউল্লাহ ফুয়াদ এর শাগরেদ৷ তিনি এ জামিআর আদব বিভাগ ও মাদানী নেসাবের তত্ত্বাবধায়ক। এতে ছাত্ররা যোগ্য উস্তাদ থেকে অনেক বেশি ইস্তেফাদা হাসিল করতে পারে।’

ভর্তি সংক্রান্ত তথ্যাবলী: ভর্তি শুরু: ৮ শাওয়াল ১৪৪৪ হিজরী। (রমযানেও ভর্তির সুযোগ রয়েছে)।
ভর্তি কার্যক্রম: অনলাইন/অফলাইন উভয় প্রক্রিয়ায়।

বিভাগসমূহ: ইফতা, আদব, মাদানী নেসাব -১ম, ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম বর্ষ (ইবতিদায়ী থেকে জালালাইন পর্যন্ত) হিফজ ও মক্তব বিভাগ।

ইফতা বিভাগে ভর্তির যোগ্যতাঃ দাওরায়ে হাদীসের পরীক্ষায় কমপক্ষে প্রথম বিভাগে উত্তীর্ণ হওয়া এবং লিখিত ও মৌখিক পরীক্ষায় পাশ করা।
পরীক্ষার বিষয়: ১) হেদায়া ৩য় খন্ড ও নূরুল আনওয়ার (কিতাবুল্লাহ) থেকে মৌখিক পরীক্ষা নেয়া হবে।
২) সংশ্লিষ্ট যে কোনো বিষয়ে লিখিত/মৌখিক পরীক্ষা নেয়া হবে।

ভর্তির জন্য প্রয়োজন:
ক. এক কপি পাসপোর্ট সাইজ ছবি।
খ. ভোটার আইডি কার্ড/জন্ম নিবন্ধন সনদ/চেয়ারম্যান সার্টিফিকেট।
গ. দাওরায়ে হাদিসের দ্বিতীয় সাময়িক পরীক্ষার ফলাফল।

ভর্তি খরচ: ভর্তি ফরম: ৫০/-, ভর্তি ফি: ৩৫০০/- মোট ভর্তি খরচ: ৩৫৫০/- টাকা। (তিন হাজার পাঁচশত পঞ্চাশ টাকা মাত্র)

মাসিক খরচ: মাসিক খানার বিল (তিনবেলা): ৩৫০০/- টাকা মাত্র।
অনাবাসিক চার্জ: ১০০০/- টাকা মাত্র। এছাড়া এখানে অসচ্ছল মেহনতী মেধাবী ছাত্রদের জন্য বিশেষ ছাড় রয়েছে।

যাতায়াতের ঠিকানা: দেশের যে কোনো প্রান্ত থেকে ঢাকা রামপুরা ওয়াপদা রোডের পূর্ব পার্শ্বে বৌ-বাজারের গলি হয়ে রিক্সায় মৌলভীরটের মোড় সংলগ্ন ‘জামিআতুন নূর আল-ইসলামিয়া ঢাকা’। অথবা খিলগাঁও পুলিশফাড়ি থেকে রিক্সায় মৌলভীরটেক মোড় সংলগ্ন ‘জামিআতুন নূর আল-ইসলামিয়া ঢাকা’।

ভর্তি ও অন্যান্য সকল বিষয় জানার জন্য যোগাযোগ করুন এই নম্বরে: ০১৯১৪৮৩৩৯১১, ০১৯৩৭৬৭৩৪২৭, ০১৭২৮৭২২৩৯১,

১৭. জামিয়া মাদানিয়া যাত্রাবাড়ী

ভর্তি শুরু ৮ শাওয়াল থেকে। কোটা পূরণ সাপেক্ষে চলবে ১ সপ্তাহ। ইফতা ও উলুমুল হাদিসে মৌখিক ও লিখিত উভয় পরীক্ষা। এছাড়া বাকিগুলোতে শুধুমাত্র মৌখিক পরীক্ষা নেয়া হয়।

১৮. জামিয়া কোরআনিয়া আরাবিয়া লালবাগ

ভর্তি শুরু ৮ শাওয়াল শনিবার। কোটা পূরণ সাপেক্ষে চলবে ১ সপ্তাহ। সকাল ১০ টা থেকে আসর পর্যন্ত ভর্তি কার্যক্রম চলে।
ইফতায় ভর্তির জন্য লিখিত পরীক্ষা দিতে হবে। বুখারি আওয়াল ও হেদায়া আখেরাইন। বাকি সব জমাতের পরীক্ষা মৌখিক।

১৯. জামিয়া মাদানিয়া বারিধারা

ভর্তি শুরু ৮ শাওয়াল (২৯ এপ্রিল)। চলবে ১১ শাওয়াল পর্যন্ত। সকাল ৯টা থেকে আসর পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে। ইফতা ও আদব বিভাগে লিখিত পরীক্ষা হবে। বাকিসব মৌখিক। ইফতার জন্য তিরমিজি ১ম ও হেদায়া ৩য়। আদব উপস্থিত যে কোনো বিষয়ে আরবি মাকালা।

২০. শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টার

৬ শাওয়াল বৃহস্পতিবার থেকে ভর্তি শুরু। কোটা পূরণ সাপেক্ষ ১ সপ্তাহ পর্যন্ত চলবে। মৌখিক ও লিখিত উভয় পরীক্ষা দিতে হবে। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেই লিখিত পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাবে। উভয় পরীক্ষার নম্বর সমন্বয় করে ভর্তি নেয়া হবে।

তাখাসসুসের ৪টি বিভাগ যথাক্রমে ইফতা, উলুমুল হাদিস, উলুমুল কুরআন ও আদব বিভাগে ৬টি বিষয়ে পরীক্ষা নেয়া হবে।

পরীক্ষার বিষয় হলো, হাদিস ও উসুলুল হাদিস, ফিকাহ, উসুলুল ফিকা, লুগাহ (নাহু সরফ) ও ইনশা। ইফাত ও হাদিস বিভাগের পরীক্ষা এক প্রশ্নে হবে এবং আদব ও তাফসির বিভাগের পরীক্ষা আলাদা বিভাগে হবে।

মেশকাত ও দাওরায়ে হাদিসে শুধু মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

##  মাদানি নেসাবের নির্ভরযোগ্য প্রতিষ্ঠান উত্তরার জামিয়াতুস সালাম আল-আরাবিয়া

জামিয়াতুস সালাম আল-আরাবিয়া। রাজধানীর উত্তরা, তুরাগ, ফুলবাড়িয়া এলাকার বাড়ি-৪৮, রোড-০১, ব্লক -এ মাদরাসাটি অবস্থিত। এ মাদরাসাটি মাদানি নেসাবের জন্য অত্যন্ত মানসম্মত ও নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। বরাবরই এ প্রতিষ্ঠান ভালো ফলাফল করে আসছে। এ বছরও তার ব্যত্যয় ঘটেনি।

* মাদানী নেসাবের দীর্ঘ দিনের অভিজ্ঞ উসতাদগণের সার্বক্ষণিক তত্ত্বাবধানে পরিচালিত এ মাদরাসা। মক্তব, হিফজখানা এবং প্রথম জামাত থেকে জালালাইন পর্যন্ত প্রতি জামাতেই ছাত্র ভর্তি করা হচ্ছে।

১৪৪২ হিজরীর বেফাকের কেন্দ্রীয় পরীক্ষায় শরহে বেকায়া জামাতে শতভাগ পাশসহ ৬৫জন ছাত্রের মধ্যে ৫জন সিরিয়াল (৯, ২৮, ৩৬, ৪০, ৪৪) পেয়েছে এবং ২৪জন মুমতায হয়েছে।

১৪৪৩ হিজরির বেফাক ফলাফলে: বেফাকে ২৩ জন পরীক্ষার্থী। তার মধ্যে সকলেই পাশ। মুমতায: ১১, জাঃ জিঃ: ৪, জাইয়িদ: ৪, মাকবুল: ৪, মেধা তালিকা : ৩জন (নাফিস- ২৬, মাজিদ-১৭, আতহার- ৩২)

* ভর্তি : ৩৮০০ টাকা। মাসিক প্রদেয় : ৪০০০ টাকা। বিবিধ ২০০ টাকা।

* মাদরাসাটির উপদেষ্টা পরিষদের মধ্যে রয়েছেন, (১) মুফতি আব্দুল হাই (সাবেক মুহতামিম, বাইতুস সালাম মাদরাসা), (২) মাওলানা আশরাফ আলী, প্রতিষ্ঠাতা পরিচালক মারকাযুল ইলমী ওয়াদ দাওয়া, (৩) মাওলানা আরীফ হক্কানী, বিভাগীয় প্রধান মাদানী নেসাব দারুল উলুম আজমপু উত্তরা, (৪) মাওলানা মুনীরুজ্জামান, প্রতিষ্ঠাতা পরিচালক মাদরাসাতুল ইহসান আল আরাবিয়্যাহ।

* পরিচালনা পরিষদের মধ্যে রয়েছেন (১) মাওলানা রহমতুল্লাহ-০১৯১৩৮২৮৩১১ (মুহতামিম) (২) মাওলানা বশীর আহমদ-০১৯১৫১৫০৩১২ (৩) মাওলানা ইবরাহীম-০১৯১৫৫৭৬১৮৪ (৪) মাওলানা মুহিব্বুল্লাহ-০১৯২৬৬০০৯৫৯ (৫) মাওলানা মুহাম্মদ-০১৮৪৪-৯২৯২৯১ (৬) মাওলানা তরিকুল ইসলাম-০১৭৩৮৬২৬৯২৫, (৭) মাওলানা জহিরুল ইসলাম-০১৮২৯৮৯৬৮০১

* ভর্তি হতে উপরোক্ত নম্বরে যোগাযোগ করতে পারেন।

* যাতায়াত: উত্তরা আব্দুল্লাহপুর (সুইচগেইট) অথবা হাউজবিল্ডিং (যমযম টাওয়ার) থেকে রিকসায় ১০ নং সেক্টর নতুন ব্রীজ হয়ে ফুলবাড়িয়া বাজার আমজাদ স্কুল সংলগ্ন।

২১. জামেয়া ইসলামিয়া ইসলামবাগ

৭ শাওয়াল ভর্তি শুরু হয়ে কোটা পূরন না হওইয়া পর্যন্ত ভর্তি কার্যক্রম চালু থাকবে।

২২. জামিয়া ইকরা বাংলাদেশ
ভর্তি শুরু ৮ শাওয়াল থেকে ১০ শাওয়াল পর্যন্ত। প্রতিদিন সকাল ৮ টা থেকে বিকে ৫ টা পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে। ফোন : ০১৮১৫৫৫৫৩৫৮

২৩. জামিয়া হুসাইনিয়া ইসলামিয়া আরজাবাদ
৮ শাওয়াল থেকে শুরু হয়ে কোটা অবশিষ্ট থাকা পর্যন্ত ভর্তি কার্যক্রম অব্যাহত থাকবে। ইফতার ভর্তি পরীক্ষা ও ভর্তি ২৯ এপ্রিল শনিবার। ফোন : ৮০১১১৬০

২৪. আফতাবনগর মাদরাসা

৮ শাওয়াল সকাল ৭টা থেকে ভর্তি শুরু হয়ে কোটা পূরণ হওয়া পর্যন্ত ভর্তি কার্যক্রম চালু থাকবে। ফোন : ০১৭১২২২৩৯২৬

২৫. বাবুস সালাম (এয়ারপোর্ট) ৬ শাওয়াল থেকে ধারাবাহিক সাতদিন ভর্তি চলবে।

২৬. জামিয়া কারিমিয়া রামপুরা
৮ শাওয়াল থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়ে চলবে ১৩ শাওয়াল পর্যন্ত। পুরাতন শিক্ষার্থীরা ১১ শাওয়াল এবং নতুনরা ১৩ শাওয়াল পর্যন্ত ভর্তি হতে পারবেন।

২৭. জামিয়া ইসলামিয়া লালমাটিয়া মোহাম্মদপুর

৮ শাওয়াল থেকে ১২ শাওয়াল পর্যন্ত ভর্তি চলবে। প্রথম ৩দিন নতুন/পুরাতন শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন। পরবর্তি ৩ দিন কোটা পূরণ হওয়া সাপেক্ষে নতুনদের ভর্তির অবকাশ থাকবে। ভর্তির সময় জন্মসনদ/জাতীয় পরিচয় পত্রের ফটোকপি ও ২ কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে। এখানে ফ্রি খানা জারি করতে এককালীন ১২০০ টাকা দিতে হবে। বোর্ডিং ফি: ১৫০০ (৩বেলা কিতাব বিভাগ)। হিফজ মক্তব ১০০০ (তিন বেলা) মোবাইল: 01718738120

২৮. জামিয়া মারকাযুদ দুরূস আল-ইসলামিয়া-ঢাকা- ১ বছর মেয়াদী ইফতা বিভাগ

মাসিক আদর্শ নারী সম্পাদক মুফতী আবুল হাসান শামসাবাদী পরিচালিত 📚 ১ বছর মেয়াদী ইফতা বিভাগ (আবাসিক/অনাবাসিক/ অনলাইন ইফতা ) 📚 কর্মব্যস্ত, চাকুরীজীবী বা প্রবাসী যাদের পক্ষে মাদরাসায় গিয়ে সশরীরে দারস গ্রহণ করা সম্ভব নয় কিন্তু ইলম অর্জনের অদম্য বাসনা, তাদের জন্যেই বিশেষায়িত অনলাইন ইফতা কোর্সের আয়োজন করা হয়েছে।

সাফল্যের সাথে ৩টি শিক্ষাবর্ষ অতিক্রমের পর ৪র্থ বর্ষে ভর্তি চলছে তাখাসসুস ফিল ইফতা কোর্সের। আসন্ন ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ইফতা বিভাগে ভর্তি ফরম লিংক https://forms.gle/tQzg96k3RMSPBsTj9 অসচ্ছল মেধাবীদের জন্যে বিশেষ ছাড় রয়েছে। ইনবক্স বা ওয়াটস্‌অ্যাপ করুন। ওয়াটস্‌অ্যাপ https://wa.me/+8801301401036

২৯. জামিয়া মাহমুদিয়া ইসলামিয়া সুবহানিঘাট
ভর্তি শুরু ৮ শাওয়াল শনিবার। ভর্তি চলবে ১৮ শাওয়াল পর্যন্ত। নুরানী হিফজ থেকে শুরু করে দাওরায়ে হাদিস পর্যন্ত যে কোনো বিভাগে ছাত্র ভর্তি হতে পারবেন। যোগাযোগ: 01877271477

৩০. জামিয়াতুস সুন্নাহ শিবচর, মাদারীপুর

ভর্তি শুরু ২৯ এপ্রিল৷ কোটা পূরণ সাপেক্ষে ৫দিন চলবে৷ মকতবে ভর্তি হতে হলে কমপক্ষে ৫ম শ্রেণি পাশ হতে হবে৷ যোগ্যতানুসারে শ্রেণীর ব্যাপার শিথিলযোগ্য৷ সরাসরি ভর্তি পরীক্ষা (মৌখিক) এ অংশ গ্রহণ করতে হবে৷

হিফজে বাইরের ছাত্র নেয়া হয় না৷ বিশেষ বিবেচনার সুযোগ আছে৷ কিতাব বিভাগে দাওরা পর্যন্ত৷ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে৷ মৌখিকের সাথে লিখিতও হতে পারে৷

ইফতা: দুই বছর কোর্স নতুন নেয়া হবে ৫ জন। আদব: দুই বছর৷ কোটা পূরণ সাপেক্ষে৷

৩১. জামিয়া ফারুকিয়া আখতারুল উলুম ছয়আনি বেগমগঞ্জ নোয়াখালী

৭ শাওয়াল থেকে ভর্তি শুরু। কোটা পূরণ সাপেক্ষে চলবে ১ সপ্তাহ পর্যন্ত। এখানে নূরানি, হিফজ বিভাগ থেকে মেশকাত জামাত পর্যন্ত রয়েছে।
ফোন : 01712569362

৩২. দারুল উলূম টঙ্গী, গাজীপুর ৯ শাওয়াল থেকে ধারাবাহিক ১ সপ্তাহ ভর্তি চলবে।

৩৩. সিলেট কাজিরবাজার মাদরাসা নতুন শিক্ষার্থী ভর্তি ২৯ এপ্রিল থেকে ৫ মে।

৩৪. জামিয়া আরাবিয়া মাদীনাতুল উলূম ভালুকা, ময়মনসিংহ কিতাব ভিভাগে ভর্তি শুরু ৯ শাওয়াল।

নূরানি, নাযেরা ও হিফজ বিভাগে ভর্তি শুরু ১২ শাওয়াল। কোটা পুরণ হওয়া পর্যন্ত ভর্তি চলবে ।

৩৫.  মারকাযুস সুন্নাহ ওয়াদ দাওয়াহ মসজিদ মাদরাসা কমপ্লেক্স বাদালদি, উত্তরা, ঢাকা।

মারকাযের সব বিভাগে ভর্তি কার্যক্রম আগামী ২৯ই এপ্রিল শনিবার থেকে শুরু হবে। ইনশাআল্লাহ।
মারকাযের বিভাগসমূহ:
১, তাখাসসুস ফি উলুমিল হাদিস
২,তাখাসসুস ফিল ফিকহি ওয়াল ইফতা
৩, কিতাব (প্রথম জামাত থেকে হেদায়েতুন নাহু)
৪, হিফজ
৫, মক্তব ও নাজেরা।

যে কোন প্রয়োজনে যোগাযোগ ০১৭৩৮২৭৩৩০০, ০১৬২৯১৫০৪৮৮

৩৬ জামেয়া ইসলামিয়া আরাবিয়া শামিমাবাদ মাদ্রাসার ভর্তি আগামী ২৯ এপ্রিল

রোজ শনিবার সকাল ১০টা থেকে শুরু হবে ইনশাআল্লাহ। আদব বিভাগ, হিফয বিভাগ, নুরানি বিভাগের পাশাপাশি মারহালায়ে ইবতিদায়ী থেকে মেশকাত জামাত পর্যন্ত ভর্তির সুযোগ রয়েছে। পুরাতন ছাত্রদের ভর্তি সোমবার ও নতুন ছাত্রদের বৃহস্পতিবার পর্যন্ত নির্ধারিত কৌটায় ভর্তি নেয়া হবে। বিস্তারিত জানতে যোগাযোগ করুন।

যোগাযোগ- হাফিয মাওলানা সৈয়দ শামীম আহমদ মুহতামিমে জামেয়া +8801715035843

৩৭. জামিয়া ইসলামিয়া দারুল উলুম রামপুরা বনশ্রী ঢাকা ভর্তি শুরু ২৯ এপ্রিল শনিবার

যোগাযোগ- 01819-219374, 01847-236685

৩৮. মারকাযুশ শরীয়া লিলবুহুসিল ইসলামিয়া উত্তরা, বাদালদি, তুরাগ, ঢাকা।

ভর্তি শুরুঃ ৬ শাওয়াল
ভর্তি চলবে কোটাপুরণ সাপেক্ষে এক সাপ্তাহ

বিভাগসমূহঃ
১। উলুমুল হাদীস (১ বছর)
২। ইফতা (১ বছর)
৩। কিতাব বিভাগ ( নাহুমীর পর্যন্ত)
৪। মোতাফাররেকাহ (হাফেজদের ১ বছরে মিযান পর্যন্ত)
৫। হিফজ
৬। নাযেরা
৭। মক্তব
প্রয়োজনে যোগাযোগঃ ০১৭৩১৪০৬০০২/০১৭৫১০৪৯০৮২

৩৯. নূরানী তালিমুল কুরআন মুহিউস সুন্নাহ মাদরাসা বেতিল বাসটান্ড বেলকুচি সিরাজগঞ্জ সিরাজগঞ্জ জেলার একমাত্র পূর্ণাঙ্গ মাদানী নিসাব মাদরাসা

যোগাযোগের জন্য: 01758645080 (সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা)

মাদরাসার কিছু বৈশিষ্ট
১/এখানে মাদরাসাতুল মদীনার মানহাজের পূর্ণাঙ্গ অনুসরণ করা হয় ।
২/মাদানী নেসাবের ফারেগ একঝাক তরুণের মাধ্যমে পরিচালিত হয়।
৩/এসো আরবী শিখি ও তামরিনের প্রতি সর্বোচ্চ গুরুত্ত প্রদান করা হয়।
৪/ছাত্রদের পারিবারিক অবস্থা অনুযায়ী খানা বেতনের আংশিক টাকা কমানোর সুযোগ রয়েছে।
ভর্তি তথ্য: ২৯ এ এপ্রিল থেকে ২ এপ্রিল পর্যন্ত প্রথম বর্ষ থেকে মেশকাত জামাত পর্যন্ত নতুন পুরাতন ছাত্র ভর্তি করা হবে।

ভর্তি ফি : ১৫০০ টাকা
খানার জন্য মাসিক: ২০০০ টাকা
বেতন: ৫০০ টাকা

উল্লেখ্য:মেশকাত জামাতের ছাত্রদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ সাপেক্ষে সারাবছরের জন্য খানা সম্পূর্ণ ফ্রি।

বিশেষ আকর্ষণ: আমাদের এখানে মেশকাত জামাতের ছাত্রদের জন্য কম্পিটার ক্লাসের সুব্যবস্থা রয়েছে। যোগাযোগ +8801775-880799

এ মাদরাসাগুলো ছাড়া যারা ভর্তি তথ্য এখানে যুক্ত করতে চান হোয়াটসএপ এ আপনার মাদরাসার তথ্য দিন-০১৬৪০-৫২৩৫৬৬

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ